ঘরে বসেই ডাক্তার সেবা নিন অনলাইনে | ডিজিটাল হস্‌পিটাল।

অসুখ-বিসুখ বলে আসেনা। দৈনন্দিন জীবনে আমরা প্রায়ই বিভিন্ন অসুস্থতায় ভুগি। জ্বর, ঠান্ডা, সর্দি, কাশি, এমনকি ভয়ানক অসুখও বেধে বসে। দৈনন্দিন জীবনের বিভিন্ন ব্যস্ততার কারণে হয়ত সময়মতো একজন চিকিৎসকের কাছে যাওয়া হয় না। আর তাছাড়া এই করোনাকালীন সময়ে ঘরের বাইরে যাওয়াটাও আমাদের কাছে কিছুটা ঝুঁকিপূর্ণও বটে । কিন্তু রোগজীবাণু তো আর বসে থাকবে না। তারা প্রতিনিয়ত আমাদের দেহের ক্ষতি সাধনের কাজে লেগেই আছে। আর আমাদের দেহের ইমিউন সিস্টেমও তাদের বিরুদ্ধে লড়াইয়ে দুর্বল হয়ে পড়ছে আর আমরা বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে পড়ছি । সুতরাং, এমন পরিস্থিতিতে আপনার একজন ডাক্তার প্রয়োজন, কিন্তু এই  করোনা পরিস্থিতিতে ঘরের বাইরে যাওয়াও নিরাপদ নয়। তাহলে উপায় কি ? উপায় আছে, অনলাইনে ডাক্তার সেবা! এই ডিজিটাল যুগে এখন সশরীরে ডাক্তারের কাছে না গিয়েও অনলাইনে ডাক্তারের পরামর্শ নিতে পারবেন ঘরে বসেই। মোবাইলে দেশ-বিদেশের অভিজ্ঞ ডাক্তারের সাথে কথা বলতে পারবেন ভিডিও বা অডিও কলে এবং অনলাইনের মাধ্যমে স্বাস্থ্যসেবা ও পরামর্শ নিতে পারবেন। অনলাইনে স্বাস্থ্যসেবা ও অনলাইন ডাক্তার সম্পর্কে জানতে বিস্তারিত পড়ুনঃ

 

অনলাইন ডাক্তার 1 |

আরও পড়ুনঃ

অনলাইন ডাক্তার সেবা কিভাবে কাজ করে ?

অনলাইন ডাক্তার সেবা বলতেই আমরা অবশ্যই এটি বুঝতে পারছি যে, অনলাইনের মাধ্যমে ডাক্তারের কাছ থেকে বিভিন্ন পরামর্শ নেওয়া। বর্তমানে টেকনোলজির আদৌলতে যোগাযোগ ব্যবস্থা অনেক সহজ হয়েছে। চিকিৎসা সেবাও এই সুযোগটাকে কাজে লাগিয়ে অনলাইনে বিভিন্ন স্বাস্থ্যসেবা প্রদান করছে। আমরা সবাই জানি, অনলাইনের কোন বর্ডার নেই অর্থাৎ, বিদেশের কোন বিশেষজ্ঞ ডাক্তারের সাথে অনলাইনে কথা বলতে তো আর পাসপোর্ট ভিসার দরকার হবে না, তাই না ? সুতরাং অনলাইনের স্বাস্থ্যসেবার মাধ্যমে উন্নত চিকিৎসার জন্য বিদেশে না গেলেও বিশ্বের বিভিন্ন ডাক্তারের পরামর্শ নিতে পারবেন ।

বর্তমানে বিশ্বের অনেক দেশেই অনলাইন স্বাস্থ্যসেবা অনেক জনপ্রিয়। অনেক সময় জরুরি মুহূর্তে রোগীকে হাসপাতালে নিয়ে যাওয়ার সমযটুকুও থাকে না। তখন অনলাইনে ডাক্তারের পরামর্শে রোগীকে প্রাথমিক চিকিৎসা দিয়েও রোগীর প্রাণটুকু অন্তত রক্ষা করা সম্ভব এবং পরবর্তীতে সশরীরে রোগীকে হাসপাতালে নিয়ে যেতে পারবেন ।

বর্তমানে বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলের মানুষও ইউনিয়ন তথ্য ও সেবা কেন্দ্রের সাহায্যে ভিডিও কনফারেন্সের মাধ্যমে অনলাইনে বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ নিয়ে থাকেন।

যেভাবে অনলাইনে স্বাস্থ্য সেবা গ্রহণ করবেন

বাংলাদেশে বর্তমানে অনেক অ্যাপস এবং ওয়েবসাইট রয়েছে, যার সাহায্যে আপনি ঘরে বসেই অনলাইনে একজন বিশেষজ্ঞ ডাক্তারের সাথে কথা বলতে পারবেন এবং অনলাইনে স্বাস্থ্য সেবা গ্রহণ করতে পারবেন । এছাড়া বাংলাদেশের প্রায় প্রতিটি জেলা এবং উপজেলা হাসপাতালে মোবাইল স্বাস্থ্য সেবা চালু রয়েছে।

অনলাইন স্বাস্থ্য সেবা কি ফ্রী? বা ফি কিভাবে দিব?

অনলাইনে ডাক্তার সেবার ক্ষেত্রে কিছু কিছু প্রতিষ্ঠান বা ডাক্তার বিনা মূল্যে সেবা প্রদান করে থাকেন। এবং যেসব ডাক্তার ফি নিয়ে থাকেন তা খুবই সীমিত হয়। ফি প্রদানের ক্ষেত্রে আপনি মোবাইল ব্যাংকিং (বিকাশ,রকেট, নগদ ,শিওর ক্যাশ, ইত্যাদি), ব্যাংক কার্ড বা অনলাইন ব্যাংকিংয়ের মাধ্যমে ফি পরিশোধ করতে পারবেন ।

বাংলাদেশের কয়েকটি জনপ্রিয় অনলাইন ডাক্তার ও স্বাস্থ্যসেবা অ্যাপস ও ওয়েবসাইটঃ

এতক্ষণ আমিও অনলাইনে ডাক্তারের সেবা কি সেটি সম্পর্কে জানলাম এখন আমরা বাংলাদেশে কয়েকটি জনপ্রিয় অনলাইন ডাক্তার সেবা এবং ওয়েবসাইট সম্পর্কে জানব, বাংলাদেশের কয়েকটি জনপ্রিয় অনলাইন স্বাস্থ্য সেবা অ্যাপস ওয়েবসাইট গুলো হলঃ

ডাক্তার বাড়ি

ডাক্তার বাড়ি বাংলাদেশের একটি অনলাইন স্বাস্থ্য সেবা প্রদানকারী অ্যাপস ।ডাক্তার বাড়ি অনলাইনে বিভিন্ন স্বাস্থ্য সংক্রান্ত তথ্য সহায়তা দিয়ে থাকে। এই অ্যাপটির সাহায্যে অনলাইনের মাধ্যমে বিভিন্ন ডাক্তারের কাছ থেকে স্বাস্থ্য সেবা গ্রহণ করা যায়। মূলত মানুষের সুস্বাস্থ্য এবং পরিচ্ছন্ন জীবনযাপন নিশ্চিত করার লক্ষ্যে অ্যাপসটি প্রতিনিয়ত কাজ করে যাচ্ছে।

মেডিটর হেল্থ

মেডিটর হেল্থ বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় অনলাইন মেডিকেল সার্ভিস অ্যাপস। মেডিটর হেলথ  অ্যাপটির সাহায্যে আপনি অনলাইনে বিভিন্ন ডাক্তারের পরামর্শ সহ ঘরে বসেই বিভিন্ন স্বাস্থ্য পরীক্ষাও করিয়ে নিতে পারবেন। অর্থাৎ এই অ্যাপসটিতে হোম ডায়াগনস্টিক সার্ভিস যুক্ত রয়েছে। যার মাধ্যমে ডায়াগনস্টিক সেন্টার থেকে একজন স্বাস্থ্যকর্মী প্রয়োজনীয় সরঞ্জাম সহ রোগীর বাসায় এসে প্রয়োজনীয় স্যাম্পল সংগ্রহ করে নিয়ে যাবে, এবং  এবং পরবর্তীতে টেস্ট শেষে ইমেইলের মাধ্যমে রিপোর্ট পাঠিয়ে দিবে। মেডিটর হেল্থ অ্যাপসে আপনি ডাক্তারের পরামর্শের পাশাপাশি ডিজিটাল প্রেসক্রিপশনও নিতে পারবেন।

ডাক্তার বাড়ি এবং মেডিটর হেল্থ মত আরো কয়েকটি জনপ্রিয় অনলাইন ডাক্তার ওয়েবসাইট  বা অ্যাপস সমূহ হলঃ

  • ডাক্তার দেখাও
  • ই-হেলথ সেবা
  • টনিক
  • প্রভা হেল্থ
  • সেবাঘর
  • সিকমেট
বর্তমানে ডিজিটাল যুগে টেকনোলজির সাহায্যে ঘরে বসেই অনলাইনে পণ্য কেনাবেচা সহ বিভিন্ন প্রকার সেবা গ্রহণ করে থাকি। বর্তমানে স্বাস্থ্যসেবাও এই টেকনোলজি কে কাজে লাগিয়ে  মানুষের সুস্থ ও পরিচ্ছন্ন জীবনযাপন নিশ্চিত করার লক্ষ্যে বিভিন্ন স্বাস্থ্য সংস্থা অনলাইন ডাক্তার বা অনলাইন স্বাস্থ্য সেবা সেবা চালু করেছে। যার মাধ্যমে আমরা অনলাইনে বিভিন্ন মেডিকেল সার্ভিস গ্রহণ করতে পারি যেমন ডাক্তারের সাথে সরাসরি ভিডিও বা অডিও কলে কথা বলা, ডিজিটাল প্রেসক্রিপশন এবং অনলাইনের মাধ্যমে প্রয়োজনীয় মেডিসিন কিনতেও পারি।

Leave a Comment

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Scroll to Top