ডিসবার্সমেন্ট রিসিভ কি?

ডিসবার্সমেন্ট রিসিভ সম্পর্কে ধারনা নেই এমন অনেক মানুষ রয়েছেন। তবে আপনারা যারা ডিসবার্সমেন্ট রিসিভ কি এই সম্পর্কে অবগত নয় তাদের জন্য আজকের এই আর্টিকেলটি অনেক উপকারে আসবে। ডিসবার্সমেন্ট রিসিভ সম্পর্কে যদি ভালোভাবে ধারণা পেতে চান তাহলে আমি আপনাকে রিকোয়েস্ট করব আজকের এই আর্টিকেলটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়ার জন্য।

ডিসবার্সমেন্ট রিসিভ কিভাবে কাজ করে এবং এর কাজ গুলো কি সেই সম্পর্কে জানতে হলে আজকের এই আর্টিকেলটি পড়তে হবে। যারা মোবাইল ব্যাংকিং ব্যবহার করে থাকেন অর্থাৎ নগদ, বিকাশ, রকেট, শিওর ক্যাশ, উপায় ইত্যাদি বিভিন্ন ধরনের মোবাইল ব্যাংকিং সেবা ব্যবহার করে থাকেন তাদের জন্য ডিসবার্সমেন্ট রিসিভ সম্পর্কে জানা খুবই প্রয়োজন। আজকের এই আর্টিকেলটিতে আমি ডিসবার্সমেন্ট মানে কি এবং ডিসবার্সমেন্ট receive এর বিস্তারিত আলোচনা করার চেষ্টা করব। আশা করছি আপনারা ধৈর্য সহকারে সম্পূর্ণ আর্টিকেলটি পড়ে ফেলবেন। চলুন তাহলে কথা না বাড়িয়ে ডিসবার্সমেন্ট রিসিভ কি এই সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

ডিসবার্সমেন্ট-রিসিভ-কি
ডিসবার্সমেন্ট-রিসিভ-কি

ডিসবার্সমেন্ট মানে কি

আপনি নিশ্চয়ই এখনই জানতে চাচ্ছেন যে ডিসবার্সমেন্ট মানে কি। ডিসবার্সমেন্ট এর বাংলা মানে হচ্ছে বিতরণ ব্যায় অর্থাৎ যা সরকারি ফাউন্ডেশন থেকে প্রধান করা হয়ে থাকে। যারা প্রথম প্রথম ডিসবার্সমেন্ট এর অর্থ পেয়ে থাকেন তারা ভেবে থাকেন যে এটি হয়তো কোন কোম্পানি অথবা ওয়েবসাইট থেকে আপনাকে পেমেন্ট দিয়েছে।

অনেকেই এই ভুল করে থাকে যে তারা মনে করে এটি অনলাইনে কোন ওয়েবসাইট থেকে বা কোম্পানি থেকে তাদের পেমেন্ট করে দিয়েছে কিন্তু পরবর্তী সময়ে এটি নিয়ে ঘাটাঘাটি করলে তারা বুঝতে পারে যে আসলে সরকারি একটি অর্থ যেটি মানুষকে বিভিন্ন মোবাইল ব্যাংকিং অর্থাৎ বিকাশ নগদ অথবা রকেট অথবা উপায় এর মাধ্যমে প্রদান করা হয়ে থাকে।

বিভিন্ন স্কুলের উপবৃত্তি হিসেবে এই টাকাটা প্রধান করা হয়ে থাকে। ডিসবার্সমেন্ট পেমেন্ট মূলত বিধবা ভাতা, উপবৃত্তি, বয়স্ক ভাতা এবং বিভিন্ন ধরনের সরকারি যে অনুদান গুলো রয়েছে সেগুলো বিভিন্ন মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে পাঠানো হয়ে থাকে। আগে এসব টাকা গুলো সরাসরি প্রধান করা হতো।

কিন্তু এখন আর সরাসরি প্রধান না করে মানুষের কষ্ট কমাতে এটি সরাসরি বিভিন্ন মোবাইল ব্যাংকের মাধ্যমে পাঠিয়ে দেয় যা মানুষের মোবাইল নাম্বারে সরাসরি ঢুকে যায়। আগে সরকার থেকে যখন সরাসরি অর্থ প্রদান করা হতো তখন সেখানে উল্লেখ থাকতো যে এটি কিসের জন্য দেয়া হচ্ছে কিন্তু এখন আর মোবাইলে এটা লেখা থাকে না শুধু লেখা থাকে এটি ডিসবার্সমেন্ট পেমেন্ট। আবার অনেক সময় নাম্বার উল্লেখ থাকে না শুধুমাত্র ডিসবার্সমেন্ট লেখাটি উল্লেখ থাকে। ডিসবার্সমেন্ট লেখা কোন নাম্বার থেকে মেসেজ আসলে আপনাদের বুঝে নিতে হবে সরকারি কোনো অর্থ প্রদান করা হয়েছে

ডিসবার্সমেন্ট রিসিভ govt কি

 

ডিসবার্সমেন্ট রিসিভ সাধারণত সরকার থেকেই প্রধান করা হয়ে থাকে। সুতরাং ডিসবার্সমেন্ট রিসিভ govt কি এটা নিশ্চয়ই আপনারা বুঝে গিয়েছেন। সরকার দেশের মানুষদের কল্যাণের জন্য বিভিন্ন সময় বিভিন্ন ধরনের অনুদান প্রদান করে থাকে। এমনকি শিক্ষার্থীদের লেখাপড়া যাতে বাধাপ্রাপ্ত না হয় তাই শিক্ষার্থীদের উপবৃত্তি প্রদানের ব্যবস্থা সরকার রেখেছে। একটা সময় ছিল যখন শিক্ষার্থীদের উপবৃত্তি সরাসরি হাতে দেয়া হতো কিন্তু এখন যুগ পালটে গেছে এখন মানুষ মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে উপবৃত্তি নিতে পারছে। উপবৃত্তি ছাড়াও বয়স্ক ভাতা মুক্তিযোদ্ধা ভাতা বিধবা ভাতা ইত্যাদি আরও নানা ধরনের সরকারি অনুদান মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে এখন প্রধান করা হয়ে থাকে। এখন মানুষ চাইলে যেকোনো মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে ঘরে বসেই এইসব অনুদানের টাকা পেয়ে যেতে পারে।

বিকাশ ডিসবার্সমেন্ট রিসিভ কি

 

আপনারা নিশ্চয় এতক্ষণে বুঝে গেছেন যে ডিসবার্সমেন্ট রিসিভ টা আসলে কি। উপরে আমি আলোচনা করেছি আসলে দিস্পার্স থে রিসিং হচ্ছে সরকারি দেওয়া কোন অনুদান। আর এই অনুদান টা যখন বিকাশের মাধ্যমে পেমেন্ট করা হয় তখন সেটাকে বলা হয় বিকাশ ডিসবার্সমেন্ট রিসিভ। সুতরাং বিকাশ ডিসবার্সমেন্ট রিসিভ কি এটা নিশ্চয়ই আপনারা এখন কিছুটা হলেও অনুমান করতে পেরেছেন। মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে বিভিন্ন সরকারের অনুদান নেওয়ার জন্য আপনাকে অবশ্যই গ্রামের ইউনিয়ন অথবা মেম্বার চেয়ারম্যানের কাছে আপনার মোবাইল নাম্বার দিতে হবে। একটা খুন যদি আপনি আপনার বিকাশ এর নাম্বারটি দিয়ে থাকেন তাহলে আপনি বিকাশ ডিসবার্সমেন্ট রিসিভ মাধ্যমে টাকা পাবেন। মূল কথা হচ্ছে আপনি যখন কোনো ডিসবার্সমেন্ট পেমেন্ট আপনার বিকাশ নাম্বার দিয়ে গ্রহণ করবেন তখনই সেটা হবে বিকাশ ডিসবার্সমেন্ট রিসিভ।

তবে মনে রাখতে হবে যে সরকার থেকে যে অনুদান পাঠানো হয় অর্থাৎ ডিসবার্সমেন্ট রিসিভ জেপেমেতে পাঠানো হয় সেই পেমেন্ট আপনি শুধুমাত্র ক্যাশ আউট করতে পারবেন। আর হ্যাঁ অবশ্যই এই পেমেন্টের টাকাটি খুব দ্রুতই তুলে নিতে হবে। কমপক্ষে 15 দিনের মধ্যে টাকা যদি আপনি ক্যাশ আউট না করেন তাহলে এইটা কার অটোমেটিক সরকারের কাছে ফেরত চলে যাবে। যদিও সময়টা নির্ধারিত নয় তবে এটা সত্যি যে আপনি দ্রুত সময় টাকা ক্যাশ আউট না করলে এটি অটোমেটিক একটা সময় পর সরকারের কাছে ফেরত যাবে।

নগদ ডিসবার্সমেন্ট রিসিভ কি

 

আপনার নিশ্চয়ই জানেন যে বাংলাদেশে মোবাইল ব্যাংকিং শুধুমাত্র বিকাশ নয় এছাড়া ও আরো অনেক মোবাইল ব্যাংকিং রয়েছে। বিকাশের মত নগদে হচ্ছে একটি মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে। আপনি যখন সরকারের কোন ডিসবার্সমেন্ট রিসিভ এই নগদ মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে গ্রহণ করবেন তখন সেটি হবে নগদ ডিসবার্সমেন্ট রিসিভ। বিকাশ এর চেয়েও নগদ এর ক্যাশ আউট চার্জ টা একটু কম হওয়ায় আজকাল মানুষ নগদ মোবাইল ব্যাংকিং কে বেশি প্রাধান্য দিচ্ছে। নগদ এর একাউন্ট খোলা তাও সহজ আকাশের মত এত ঝামেলা নেই।

তাই আপনিও চাইলে খুব সহজেই নগদ এর একাউন্ট খুলে আপনি যদি কোন অনুদান পেয়ে থাকেন তাহলে সেক্ষেত্রে এই নাম্বার টি ব্যবহার করতে পারেন। সুতরাং এখন নিশ্চয়ই আপনারা বুঝতে পেরেছেন নগদ ডিসবার্সমেন্ট রিসিভ কি। তবে একটা কথা মাথায় রাখবেন আপনি মোবাইল ব্যাংকিংয়ের যেই নাম্বার দিয়ে বা যে উপায়ে ডিসবার্সমেন্ট রিসিভ গ্রহণ করেন না কেন অবশ্যই চেষ্টা করবেন খুব দ্রুত সময়ের মধ্যে টাকাটা উত্তোলন করে ফেলার। তা না হলে পরবর্তী সময়ে পেমেন্ট আবার ফেরত চলে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই আপনি যদি কোনো ঝামেলায় জড়াতে না চান তাহলে যত দ্রুত সম্ভব টাকা ক্যাশ আউট করে ফেলুন।

পরিষেশে

 

আপনারা নিশ্চয় এতক্ষণে খুব ভালভাবেই বুঝে গিয়েছেন যে ডিসবার্সমেন্ট রিসিভ কি। আমি উপরে খুব সুন্দরভাবে ডিসবার্সমেন্ট রিসিভের মানে কি এই ব্যাপারে আলোচনা করেছি। আশা করছি সম্পূর্ণ আর্টিকেলটি আপনি যদি মনোযোগ সহকারে পড়ে থাকেন তাহলে এরপর আপনার আর কোন প্রশ্ন থাকবে না। আমি আজকের এই আর্টিকেলটিতে government disbursement রিসিভ কি সেই সম্পর্কে বিস্তারিত খুব ভালো ভাবে আলোচনা করার চেষ্টা করেছি। সম্পূর্ণ আর্টিকেলটি ধৈর্য সহকারে পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

আজকের এই আর্টিকেলটি পড়ে যদি আপনার মনে কোন প্রশ্ন জেগে ওঠে তাহলে এখনই আমাদের কমেন্ট বক্সে তা লিখে ফেলুন। আমরা খুব শীঘ্রই আপনার প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করব। আজকে বিদায় নেওয়ার সময় হয়ে গিয়েছে। খুব শীঘ্রই আবার নতুন কোন আর্টিকেল নিয়ে আপনাদের সামনে হাজির হবো সেই পর্যন্ত ভালো থাকবেন সুস্থ থাকবেন।

 

 

Leave a Comment

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Scroll to Top