নিজের ছবিকে সুন্দর ও আকর্ষণীয় করে তুলুন ছবি সাজানোৱ সফটওয়্যার দিয়ে

ছবি সাজানো বলতে বোঝায় কোন একটি ছবিকে এডিট করা। আজকাল এমন অনেক অ্যাপস রয়েছে যেগুলোর মাধ্যমে ছবি এডিট করা যায়। আমি আজকে মূলত ছবি সাজানোর সফটওয়্যার নিয়ে আলোচনা করব। ছবি এডিটিং সফটওয়্যার এর মাধ্যমে আপনি চাইলে যেকোনো ছবিকে সুন্দর ও আকর্ষণীয় করে তুলতে পারবেন। ছবি এডিট করার অ্যাপস দিয়ে ঝাপসা ছবি ক্লিয়ার করা দুই ছবি একসাথে জোড়া লাগানো ছবিতে গান এড করা এছাড়াও আরো অনেক কাজ করা যায়। আজকের এই আর্টিকেলটিতে আমি কিছু বেস্ট ফটো এডিটর নিয়ে আলোচনা করব।

ছবি এডিট করার ওয়েবসাইট গুলোর মাধ্যমে আপনি চাইলে সহজেই ছবি পরিষ্কার করতে পারবেন। যেকোনো ছবিকে এডিট করে আরো সুন্দর ও আকর্ষণীয় করে তোলার জন্য আপনাকে অবশ্যই ছবি সাজানো সফটওয়্যার ডাউনলোড করে নিতে হবে। আজকের এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়লে কিভাবে মোবাইলে ছবি এডিটিং করা যায় সে সম্পর্কে আপনি ধারনা পাবেন। চলুন তাহলে কথা না বাড়িয়ে ছবি সুন্দর করার সফটওয়্যার গুলো কি কি সে সম্পর্কে নিচে  বিস্তারিত আলোচনা করে নেওয়া যাক।

নিজের ছবিকে সুন্দর ও আকর্ষণীয় করে তুলুন ছবি সাজানোৱ সফটওয়্যার দিয়ে

 

চারটি বেস্ট ছবি সাজানোৱ সফটওয়্যার

ছবির কাজ করার সফটওয়্যার গুলোর মাধ্যমে আপনি চাইলে বিভিন্ন ছবিকে জোড়া লাগানো পরিষ্কার করা এডিট করা ব্যাকগ্রাউন্ড চেঞ্জ করা ছবি দিয়ে ভিডিও এডিট করা ইত্যাদি বিভিন্ন কাজ করতে পারবেন। তবে আপনি চাইলেই যে কোন সফটওয়্যার দিয়েই এই এডিটিংয়ের কাজ গুলো করতে পারবেন না। অনলাইনে আপনি এমন অনেক সফটওয়্যার পাবেন ছবি এডিট করার জন্য কিন্তু কোনটি ভালো ছবি এডিট করার সফটওয়্যার তা বোঝা অনেক কঠিন।
আমি আজকে আপনাদেরকে এমন কিছু সফটওয়্যারের নাম বলে দিব যেগুলো আপনি চাইলে ইউজ করতে পারবেন আপনার ছবিকে এডিট করে আরো সুন্দর ও আকর্ষণীয় করে তোলার জন্য। এছাড়াও যেকোন পুরাতন ছবি নতুন করার উপায় হল ছবি এডিট করার ওয়েবসাইট ব্যবহার করা। চলুন তাহলে নিচের বিস্তারিত আলোচনা করে জেনে নেওয়া যাক ছবি সুন্দর করার উপায় গুলো কি কি এবং বেস্ট ছবি ডিজাইন সফটওয়্যার কোনগুলো।

ছবি জোড়া লাগানোর সফটওয়্যার- ফটো কলেজ মেকার:

ফটো কলেজ মেকার একটি ভালো মানের ছবি জোড়া লাগানোর সফটওয়্যার। বিভিন্ন ছবিকে একসাথে জোড়া লাগানোর জন্য ফটো কলেজ মেকার সফটওয়্যার টি দিন দিন অনেক জনপ্রিয় হয়ে উঠেছে। এই সফটওয়ারের মাধ্যমে আপনি চাইলে শুধুমাত্র দুটো ছবি নয় বরং অনেক গুলো ছবি একসাথে জোড়া লাগিয়ে নিতে পারবেন। এই সফটওয়্যারটির দুটি ভার্শন পাওয়া যায় একটি  ফ্রী ভার্শন আরেকটি হচ্ছে আর আরেকটি হচ্ছে প্রিমিয়াম ভার্শন।

দুই ছবি একসাথে করার সফটওয়্যার পিকসআর্ট:

দুই ছবি একসাথে করার সফটওয়্যার ডাউনলোড করার মাধ্যমে আপনি চাইলে দুটি ছবিতে একসাথে করে নিতে পারবেন। আর দিয়ে ছবি একসাথে করার জন্য জনপ্রিয় একটি সফটওয়্যার হচ্ছে পিকসআর্ট। এই সফটওয়্যারটির মাধ্যমে আপনি চাইলে মোবাইল দিয়েই বিভিন্ন রেটিং এর কাজ করতে পারবেন।

ছবি পরিস্কার করার সফটওয়্যার এডোবি লাইটরুম:

এডোবি লাইট্রুম ছবি সাজানোর জন্য বেশ জনপ্রিয় একটি ওয়েবসাইট। এই সফটওয়ারের মাধ্যমে আপনি ঝাপসা ছবি ক্লিয়ার করা ছবি ডিজাইন করা এছাড়াও আরো অনেক কাজ করতে পারবেন। এটি একটি বেস্ট পিক সাজানোৱ সফটওয়্যার।
ছবি দিয়ে ভিডিও এডিট করার সফটওয়্যার কাইনমাস্টার:
অনেকেই প্রশ্ন করে থাকেন ছবি দিয়ে কিভাবে ভিডিও তৈরি করবো। তাদের উদ্দেশ্যে বলছি আপনি যদি ছবি দিয়ে ভিডিও তৈরি করতে চান তাহলে কাইনমাস্টার সফটওয়্যার টি ব্যবহার করে দেখতে পারেন। ছবি দিয়ে গান বানানোর সফটওয়্যার ডাউনলোড করার মাধ্যমে আপনি চাইলে বিভিন্ন ছবিতে গান এড করে একটি সুন্দর ভিডিও তৈরি করে নিতে পারবেন। আর এই কাজ করতে আপনাকে সাহায্য করবে কাইনমাস্টার সফটওয়্যার। এটি ভিডিও এডিটিং করার জন্য বহুল জনপ্রিয় একটি সফটওয়্যার।

কিভাবে ছবি সুন্দর করা যায়: How to skin retouching in Bangla

রিটাচিং নিঃসন্দেহে আপনার জন্য কিছুটা জটিল প্রক্রিয়া হতে পারে যদি আপনি এটি প্রথম বার চেষ্টা করেন। ফটোশপ স্তরগুলির সাথে কাজ করার প্রাথমিক জ্ঞান যদি আপনার থেকে থাকে তাহলে এটি আপনাকে দ্রুত ছবি এডিটিং শিখতে সহায়তা করতে পারে। বিভিন্ন ধরণের পণ্য পুনরায় রিটাচিং করার অনেক উপায় এবং কৌশল রয়েছে। তবে ফটোশপ মাধ্যমে আপনি চাইলে এই কাজগুলো সহজে করে ফেলতে পারবেন।
 
ছবি সুন্দর করার অনেক গুলো ধাপ রয়েছে। ছবি সুন্দর করার জন্য অনেকে অনেক ধরনের সফটওয়্যার ব্যবহার করে থাকে। তবে এখানে আমি আলোচনা করব ফটোশপ ব্যবহার করে কিভাবে ছবি সুন্দর করা যায়। নিচে আমি ছবি সুন্দর করা প্রত্যেকটি স্টেপ খুব সুন্দর ভাবে দিয়ে দিচ্ছি আপনিও চাইলে এই স্টেপ গুলো ফলো করে আপনার ছবি আরো সুন্দর ও আকর্ষণীয় করে তুলতে পারেন।

নীচের ধাপগুলিতে, আপনি শিখবেন কীভাবে আপনার ছবি গুলিকে সুন্দরভাবে মসৃণ এবং প্রাকৃতিক চেহারার ত্বক দিতে হয়। এইখানে ধাপে ধাপে ছবি ডিজাইন করা দেখানো হয়েছে। আপনি ফটোশপে স্পট হিলিং ব্রাশ ব্যবহার করে ব্রণ এবং দাগ দূর করতে পারবেন খুব সহজেই। এবং তারপর পোর্ট্রেটের গুরুত্বপূর্ণ বিবরণে ত্বককে মসৃণ এবং নরম করতে পারবেন। ধাপ 1: ফটোশপে ইমেজটি খুলুন এবং ব্যাকগ্রাউন্ড লেয়ারটি ডুপ্লিকেট করে ছবিটি কপি করুন। ধাপ 2: টুলবার থেকে, স্পট হিলিং ব্রাশ নির্বাচন করুন এবং উপরের টুলবার থেকে ‘কন্টেন্ট অ্যাওয়ার’ টাইপ বিকল্পটি সেট করুন। ধাপ 3: দাগ মুছে ফেলুন।

ছবিতে ক্লিক করে সেগুলি মুছে ফেলুন, এবং ফটোশপ তাত্ক্ষণিকভাবে দাগগুলি নিরাময় করবে এবং ত্বকে একটি নরম ত্বকের টেক্সচার দেবে। আপনি ভাল ফলাফল পেতে আপনার ব্রাশের আকার দাগের চেয়ে সামান্য বড় সমন্বয় করতে পারেন। মনে রাখবেন যে দাগ দূর করার সময়, এটিকে প্রাকৃতিক রাখুন, যেমন ব্রণ, ছোটখাটো সমস্যা দূর করা। যাইহোক, স্থায়ী বৈশিষ্ট্যগুলি না সরানো ভাল কারণ এটি ছবিকে সুন্দর এবং বাস্তবসম্মত করে তোলে

ধাপ 4: বিদ্যমান স্তরটির একটি অনুলিপি তৈরি করুন যেখানে আপনি ত্বককে মসৃণ এবং নরম করার জন্য দাগ নিয়ে কাজ করেছেন। ধাপ 5: ফিল্টার> অন্যান্য> হাই পাসে গিয়ে এবং উচ্চ পাসের ব্যাসার্ধের মান 10 এ সেট করে ত্বককে মসৃণ করতে ‘হাই পাস ফিল্টার’ প্রয়োগ করুন। ধাপ 6: এর পরে, ফিল্টার> ব্লার> গাউসিয়ান ব্লার এ যান এবং ব্যাসার্ধের মান 2 এ সেট করুন। ধাপ 7: মোডকে প্রাণবন্ত আলোতে পরিবর্তন করুন ধাপ 8: দৃশ্য থেকে মসৃণ প্রভাব লুকানোর জন্য একটি স্তর মাস্ক নির্বাচন করুন এবং যোগ করুন। ধাপ 9: ব্রাশ টুলটি নির্বাচন করুন এবং রঙটি সাদাতে সেট করুন। নিশ্চিত করুন যে ব্লেন্ড মোড স্বাভাবিক, অপাসিটি 100% এবং প্রবাহ 100%, এবং তারপর ত্বকের উপর মসৃণ প্রভাব পেইন্ট প্রকাশ করুন। বা আপনি ফিল্টার> নয়েজ> ধুলো এবং স্ক্র্যাচগুলিতেও যেতে পারেন। ধাপ 10: লেয়ার মাস্ক দেখুন এবং মসৃণ প্রভাব পরীক্ষা করুন যদি এটি যথেষ্ট ভাল হয়, অথবা আপনি আপনার পছন্দ অনুযায়ী মুখোশযুক্ত স্তরটির অস্বচ্ছতা কমাতে পারেন।

উপসংহার:

পরিশেষে বলা যায় যে যেকোনো ছবিকে সুন্দর ও আকর্ষণীয় করে তুলতে চাইলে আপনাকে অবশ্যই ছবি সাজানোৱ সফটওয়্যার গুলোর ব্যবহার ভাল মত জানতে হবে। আপনি যদি আপনার ছবি থেকে কি পরিবর্তন আনতে চাচ্ছেন সে অনুযায়ী একটি ভালো সফটওয়্যার সিলেক্ট করে নিতে পারে এবং সঠিকভাবে সেই সফটওয়্যার টি ব্যবহার করতে পারেন তাহলে আপনি খুব সহজেই আপনার ছবিটিকে আরো সুন্দর ও প্রাণবন্ত করে তুলতে পারবেন। আশা করি আজকের এই আর্টিকেলটি পড়ে আপনি ছবি সাজানোর ওয়েবসাইট সম্পর্কে অনেক ভালো ধারণা পেয়েছেন। আজকের এই আর্টিকেলটি নিয়ে যদি আপনার মনে আর কোন প্রশ্ন থেকে থাকে তাহলে এখনি আমাদের কমেন্ট করে জানিয়ে দিন আপনার খুব শীগ্রই আপনার প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করব।

Leave a Comment

Your email address will not be published.

Scroll to Top