বাংলাদেশ বিমান টিকেটের দাম 2022

যারা সবসময় বিমানে ভ্রমণ করে থাকেন এবং ভ্রমণ করার জন্য বাংলাদেশ বিমান কে বেছে নেন তারা সবসময়ই বাংলাদেশ বিমান টিকেটের দাম 2022 সম্পর্কে খুঁজে থাকেন।  বর্তমানে বাংলাদেশ বিমান টিকেট রেট জানার মাধ্যমে আপনারা অনেক জায়গাতেই খুব কম সময়ে সহজে ভ্রমণ করতে পারবেন।  আজকে আমি আপনাদের জানাবো বিমানের টিকিট কোথায় পাওয়া যায় ,বিমান টিকেট মূল্য ঢাকা টু কক্সবাজার এবং বাংলাদেশ বিমান টিকেটের দাম 2022 সম্পর্কে। আশা করি বাংলাদেশ বিমান টিকেটের দাম কত সম্পর্কিত আজকের এই বিস্তারিত আলোচনা আপনাদের সবার উপকারে আসবে।

বাংলাদেশ বিমান টিকেটের দাম 2022ঃ বাংলাদেশ বিমান সম্পর্কে জানুন 

বাংলাদেশ বিমান টিকেটের দাম 2022 সম্পর্কে জানার আগে চলুন শুরু থেকে আমরা জেনে নেই বাংলাদেশ বিমান সম্পর্কে কয়েকটি তথ্য।বাংলাদেশ বিমান নামে পরিচিত হলেও এই বিমান পরিবহন সংস্থাটির নাম হলো বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, যা আমাদের বাংলাদেশের  সরকার কর্তৃক পরিচালিত একমাত্র জাতীয় বিমান পরিবহন সংস্থা। এটি ১৯৭২ সালে প্রতিষ্ঠিত হয়েছিলো। শুরুর দিকে এর নাম ছিলো এয়ার বাংলাদেশ যা পরবর্তীতে চেঞ্জ হয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইনস রাখা হয়। 

বাংলাদেশের রাজধানী ঢাকা কুর্মিটোলা এলাকাতে এর সদর দপ্তর অবস্থিত এবং বর্তমানে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ফ্লাইট ২৪ টি দেশের সাথে বিমান পরিবহন কার্যক্রম পরিচালনা করছে৷  

বাংলাদেশ বিমান অথবা বিমান বাংলাদেশ এয়ারলাইন্স যেটিই বলি না কেন, বর্তমানে এই বিমান পরিবহন সংস্থা ডমেস্টিক এবং ইন্টারন্যাশনাল এই দুটি রুটেই নিয়মিত ফ্লাইট পরিচালনা করছে। একারণেই বিমানের টিকিট কোথায় পাওয়া যায় ও বাংলাদেশ বিমান টিকেটের দাম কত এটি সবাই এখন জানতে চান৷ পাশাপাশি বিভিন্ন রুটের বিমানের টিকিট ও বাংলাদেশ বিমান টিকেট রেট এগুলো সম্পর্কেও সবার আগ্রহ এত বেশি। 

জেনে রাখা ভালো, বিমান বাংলাদেশের কাজ পরিচালনার মেইন হাব হচ্ছে ঢাকার শাহজালাল ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট। এছাড়াও আরো দুটি সেকেন্ডারি হাব হলো চট্টগ্রাম শাহ আমানত ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট এবং সিলেটের ওসমানী ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট। 

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের পরিচিতি ইন্টারন্যাশনাল এয়ারলাইনস হিসেবে বেশি হলেও বর্তমানে প্রতিষ্ঠানটির ডমেস্টিক বা অভ্যন্তরীণ ফ্লাইট গুলো কিন্তু অত্যন্ত জনপ্রিয় হয়ে উঠেছে। ডমেস্টিক ও ইন্টারন্যাশনাল ফ্লাইটের পাশাপাশি বিমান বাংলাদেশ এয়ারলাইন্স কার্গো ফ্লাইট এবং হজের সময় স্পেশাল হজ ফ্লাইট অফার করে থাকে। একারণেই যারা এই বছর বিমানে ট্রাভেল করতে চান, তাদের জন্য বাংলাদেশ বিমান টিকেটের দাম 2022 সম্পর্কে ক্লিয়ার আইডিয়া রাখা অত্যন্ত জরুরি। 

বাংলাদেশ বিমানের আসন পরিচিতি 

বাংলাদেশ বিমান টিকেট দাম কত এবং এই সংস্থার বিমানের টিকিট কোথায় পাওয়া যায় তা তো জানাবোই, আগে এই বিমানের আসন পরিচিতি সম্পর্কে একটু ধারণা নিন। 

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সে আপনারা বিজনেস ক্লাস ও ইকোনমি ক্লাস এই দুইটি ক্লাসের আসনে বসে বিমানে ভ্রমণ করতে পারবেন। শুরুতে আসা যাক ইকোনমি ক্লাস নিয়ে। নাম শুনেই বুঝতে পারছেন ইকোনমি ক্লাস  হচ্ছে তুলনামূলক সাশ্রয়ী এবং কিছুটা কম সুযোগ সুবিধা যুক্ত এয়ারলাইন সার্ভিস।  ইকোনমি ক্লাসে আপনারা ওয়াইফাই এর সুবিধা পাওয়ার পাশাপাশি ফ্লাইট চলাকালীন সময়ে খাবার খেতে পারবেন এবং একই সাথে সিনেমা দেখতে পারবেন।  সাধারণত যাদের বাজেট কম এবং কম সময়ে বিমান ভ্রমণ করতে চান, তারা ইকোনমি ক্লাস বেছে নিয়ে থাকেন।

এবার আসা যাক বিজনেস ক্লাস নিয়ে। বিজনেস ক্লাস হলো ইকোনমি ক্লাস এর চাইতে এক্সপেন্সিভ এবং অনেক বেশি সুযোগ সুবিধা যুক্ত ফ্লাইট সার্ভিস।  বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এর বিজনেস ক্লাসের সিটে ট্রাভেল করলে আপনারা বিজনেস ক্লাসের সমস্ত প্রিমিয়াম সুযোগ-সুবিধা ভোগ করতে পারবেন এবং এই ক্লাসের খাবারের কোয়ালিটিও ইকোনমি ক্লাসের তুলনায় অনেক ভালো। 

এখানে ওয়াইফাই এবং মুভি স্ট্রিমিং এর পাশাপাশি বিভিন্ন গেম খেলার অসুবিধা রয়েছে।  পাশাপাশি যারা ট্রাভেল করেছেন তারা বলে থাকেন বিজনেস ক্লাসের সিট ইকোনমি ক্লাস এর চাইতে অনেক বেশি আরামদায়ক।  যারা একটু প্রিমিয়াম ধরনের সার্ভিস পছন্দ করেন এবং আরাম করে জার্নি করতে চান, তারা বিজনেস ক্লাস চয়েস করে থাকেন। 

এবার আসা যাক ইকোনমি ক্লাস ও বিজনেস ক্লাসে আপনারা কতটুকু মালপত্র বহন করতে পারবেন সে সম্পর্কে। যদি আপনি বিজনেস ক্লাসের ট্রাভেল করে থাকেন তাহলে ৩০ কেজি পর্যন্ত  চেকড লাগেজ নিতে পারবেন। ইকোনমি ক্লাস এর ক্ষেত্রে এটি হচ্ছে ২০ কেজি।  এছাড়াও বিজনেস ক্লাসে যারা ট্রাভেল করবেন তারা একটি ছোট হ্যান্ড ব্যাগ বা ল্যাপটপ নিতে পারবেন যেটির ওজন সর্বোচ্চ ১০ কেজি। আর যারা ইকোনমি ক্লাসে ভ্রমণ করবেন তাদের জন্য এবং ওজন সর্বোচ্চ ৭ কেজি হতে পারবে। 

আরো পড়ুন

বাংলাদেশ বিমান টিকেটের দাম 2022

এখন আমরা চলে এসেছে আজকের লেখা সবচাইতে গুরুত্বপূর্ণ অংশের লেখার এই অংশে আমি আপনাদেরকে জানাবো বাংলাদেশ বিমান টিকেটের দাম 2022 সম্পর্কে। তো চলুন জেনে নেয়া যাক 

বাংলাদেশ বিমান টিকেটের দাম কত সে সম্পর্কে। 

বাংলাদেশ বিমান টিকেট দাম কত এ বিষয়ে কথা বলতে গেলে একটি বিষয় বলতে হয়। সেটি হচ্ছে জায়গা ও সময়ভেদে টিকেটের দাম বিভিন্ন হয়ে থাকে। 

বাংলাদেশ বিমান টিকেটের দাম কত সেটি জানার সবচেয়ে ইফেক্টিভ উপায় হচ্ছে বাংলাদেশ বিমান এয়ারলাইন্স এর ওয়েবসাইটে ভিজিট করা। এ ওয়েবসাইটে আপনারা কবে,কখন, কোথা থেকে কোন ডেস্টিনেশন এ যেতে চান সেটি সিলেক্ট করার পর কোন ক্লাসের সিটে ট্রাভেল করতে চান এবং বয়স কত সেটি ইনপুট করার পরেই দেখতে পাবেন ফ্লাইট এভেইলেবল রয়েছে কিনা এবং সেটির দাম কত। আপনাদের সুবিধার জন্য আমি বাংলাদেশ বিমান টিকেট রেট সম্পর্কে একটু আইডিয়া দিচ্ছি। 

শুরুতেই ডমেস্টিক ফ্লাইট নিয়ে বলি। যেমন ধরুন, যদি আপনারা ঢাকা থেকেই ইকোনমি ক্লাসে করে বরিশালের ট্রাভেল করতে চান তাহলে আপনাদেরকে গুনতে হবে সাড়ে তিন হাজার টাকার মতো। আবার বিজনেস ক্লাসে এই বিমান টিকেট এর দাম ৭ হাজার টাকার মতো। 

আমি জানি অনেকেই ঈদের ছুটিতে কক্সবাজার ঘুরতে যেতে চান। তাই বিমান টিকেট মূল্য ঢাকা টু কক্সবাজার এটি এখনকার সময়ের সবচেয়ে কমন প্রশ্ন গুলোর একটি। তাই আমি এখন আপনাদের কে জানিয়ে দিচ্ছি বিমান টিকেট মূল্য ঢাকা টু কক্সবাজার কত হতে পারে। বলে রাখা ভাল এ সময় অনেকেই কক্সবাজার যেতে চান। একারণে বিমান টিকেট মূল্য ঢাকা টু কক্সবাজার একটু বেশি। বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এর ওয়েবসাইট থেকে পাওয়া তথ্য অনুযায়ী ইকোনমি ক্লাসে বিমান টিকেট মূল্য ঢাকা টু কক্সবাজার প্রায় ৬ থেকে ৭ হাজার টাকার মতো। আবার যদি বিজনেস ক্লাসে যেতে চান সে ক্ষেত্রে বিমান টিকেট মূল্য ঢাকা টু কক্সবাজার প্রায় ১০ হাজার টাকার মতো। সুতরাং নিজের সুবিধামতো বুঝেশুনে টিকিট কাটতে পারেন। 

ঢাকা থেকে ইকোনমি ক্লাসে চিটাগাং এর বিমান ভ্রমণ করতে চাইলে সে ক্ষেত্রে আপনাকে ভাড়া গুণতে হবে দিন ও সময় ভেদে ৪ থেকে ৫ হাজার টাকার মতো। বিজনেস ক্লাসে এর রেঞ্জ ৬.৫ হাজারের মতো। 

এবার আসি ইন্টারন্যাশনাল ফ্লাইট নিয়ে। ইকোনমি ও বিজনেস ক্লাসে ঢাকা থেকে আবুধাবি যেতে হলে সেক্ষেত্রে টিকেটের মূল্য প্রায় ৭৩০০০ থেকে ৮৪০০০ টাকা। যদি ঢাকা থেকে কোলকাতা যেতে চান সেক্ষেত্রে সময় ও তারিখ ভেদে ইকোনমি ক্লাসের টিকেটের মূল্য ১২০০০ থেকে ২০০০০ এর ভেতর। আবার ঢাকা থেকে ইকোনমি ক্লাসে কুয়ালালামপুর টিকেটের মূল্য ১৩ থেকে ২১ হাজারের মধ্যে। 

এভাবেই মূলত তারিখ ও সময়ের ওপর ভিত্তি করে বাংলাদেশ বিমান টিকেটের দাম 2022 ওঠানামা করে। বিস্তারিত ও আরো আপডেটেড ইনফরমেশন জানতে ওয়েবসাইট চেক করুন। কারণ ওয়েবসাইট থেকেই আপনারা বিমান টিকেট পেতে পারবেন ও বিমান টিকেট কিনতে পারবেন। 

শেষ কথা 

আশা করি বাংলাদেশ বিমান টিকেট রেট,বিমানের টিকিট কোথায় পাওয়া যায়, বাংলাদেশ বিমান টিকেটের দাম 2022, বিমান টিকেট মূল্য ঢাকা টু কক্সবাজার ইত্যাদি বিষয় সম্পর্কে যথেষ্ট ধারণা পেয়েছেন। যদি লেখাটি ভালো লাগে তাহলে পরিবার ও বন্ধুবান্ধবদের সাথে শেয়ার করতে ভুলবেননা।

 

Leave a Comment

Your email address will not be published.

Scroll to Top