মোবাইলে ইন্টারনেট স্পীড বেশী করার নিয়ম ২০২২

মোবাইলে ইন্টারনেট স্পীড বেশী করার নিয়ম এখন সবাই জানতে আগ্রহী। কেন জানেন? আসছে ঈদে অনেকেই শহর ছেড়ে দেশের বিভিন্ন প্রান্তে ঈদ করতে যাবো। ঢাকা কিংবা ঢাকার বাইরে শহর বা গ্রামে নেটের  গতির অবস্থা এক নয়। আমাদের মধ্যে বেশিরভাগ মানুষই জানেন না নেট স্লো হলে করণীয় কি। মোবাইলে ইন্টারনেটের গতি বৃদ্ধির উপায় সম্পর্কেও সবার সঠিক ধারণা নেই। আপনি  যদি নিজের মোবাইলে নির্বিঘ্নে কোন চিত্র, ভিডিও দ্রুত ডাউনলোড করে দেখতে চান, তাহলে আজই ইন্টারনেটের গতি বাড়িয়ে নিন। আজ আমরা জানবো মোবাইলে ইন্টারনেট স্পীড বেশী করার নিয়ম সম্পর্কে।

ইন্টারনেট স্পীড বেশী করার নিয়ম
ইন্টারনেট স্পীড বেশী করার নিয়ম

ইন্টারনেট স্পিড কেন স্লো হয়?

মোবাইলে ইন্টারনেট স্পীড বেশী করার নিয়ম সম্পর্কে যারা জানতে চান, তাদের এটিও প্রশ্ন থাকে যে কেন ইন্টারনেট স্পিড স্লো হয়৷ তাই আগে আমরা এই বিষয়টি নিয়ে কথা বলবো। যাতে করে মোবাইলে ইন্টারনেট স্পীড বেশী করার নিয়ম জেনে আপনারাও আপনাদের ইন্টারনেট স্পিড বাড়াতে পারেন৷ ঢাকার বাইরে শহর বা গ্রামে নেটের  গতির অবস্থা এক নয়। বর্তমানে কমবেশি আমরা সবাই বিভিন্ন ব্র্যান্ডের মোবাইল ব্যবহার করে থাকি। তবে বেশিরভাগই  ইন্টারনেট চালানোর সময় নেট স্পিড সমস্যা এর সম্মুখীন হয়ে থাকেন। 

ইন্টারনেটে বিভিন্ন গুরুত্বপূর্ণ কাজ করার সময় অথবা বিনোদনের জন্য ছবি এবং ভিডিও দেখতে যদি নেট স্পিড স্লো হয়, তাহলে আমরা অনেক বিরক্ত হয়ে পড়ি। নেট স্পিড স্লো হওয়ার পিছনে কিছু গুরুত্বপূর্ণ কারণ রয়েছে। যেমন:

১।  ব্যাকগ্রাউন্ড প্রোগ্রাম-  মোবাইল ফোনে  ভারী গেমস এবং হাই রেজুলেশনের ভিডিও থাকার কারণে  আমাদের অনেকের ইন্টারনেট স্পিড স্লো হয়ে যায়। 

২। নিম্নমানের রাউটার-  যদি রাউটার ভালো মানের না হয়, তাহলে যতই বেশি এমবিপিএসের সংযোগ নিন না কেন, ইন্টারনেট স্পিড স্লো হয়ে থাকবে।

৩। কানেকশন স্পিড-  আমাদের মধ্যে অনেকেই আছেন, যারা কানেকশন স্পিড সম্বন্ধে খুব একটা ভালো ধারণা রাখেন না। তারা জানেন না  কাজের ধরন অনুযায়ী কি রকম স্পিডের ইন্টারনেট সংযোগ নিতে হবে। এমনকি অনেকের সঠিক ধারণা থাকে না যে তার ইন্টারনেট সংযোগটি কতটুকু এরিয়া কভারেজ দিবে। এভাবেও আমরা অনেকেই স্লো ইন্টারনেটের  শিকার হই৷ 

৪।বেশি ব্যবহারকারী থাকা – যখন ইন্টারনেট সংযোগ সেবাগ্রহীতার সংখ্যার তুলনায় বেশি হয়ে যায়,  তখনও ইন্টারনেটের স্পিড স্লো হতে পারে। যেমনঃ আপনি টিভি স্ট্রিমিং, মিউজিক স্ট্রিমিং ও ইন্টারনেট ব্রাউজিংয়ের জন্য একটি কানেকশন নিয়েছেন। কিন্তু এর বাইরেও সেই কানেকশনটি আপনার পরিবার, বন্ধু-বান্ধব, আত্মীয়-স্বজন ব্যবহার করছেন যা মিনিমাম লিমিটের থেকে বেশি।  বেশিরভাগ ক্ষেত্রে এরকম সিচুয়েশনে ইন্টারনেট স্পিড স্লো হয়ে থাকে

নিজের মোবাইলে ইন্টারনেট স্পিড পরীক্ষা করবেন কীভাবে

মোবাইলে ইন্টারনেট স্পীড বেশী করার নিয়ম ও নেট স্লো হলে করণীয় জেনে যদি স্পিড বাড়াতে চান, তাহলে আপনাদের জানতে হবে কিভাবে মোবাইলের ইন্টারনেট স্পিড চেক করবেন সে সম্পর্কে। প্রতিটি এন্ড্রয়েড মোবাইলে  ইন্টারনেট স্পিড চেক করে দেখার সুযোগ থাকে। স্পিড চেক করার জন্য আপনি  ইন্টারনেট স্পিড চেক কিওয়ার্ড দিয়ে সার্চ করলেই অনেক অ্যাপস পাবেন যেমন  :

  • SpeedTest by Ookla
  • Meteor
  • Speed Test master
  • Wifi Router Master
  • Internet Speed Test meter
  • Speed Test
  • Simple speed check 
  • WiFi analyzer

এসব অ্যাপ ডাউনলোড করে ইন্সটল করার পর আপনি সেখান থেকে আপনি আপনার নেট স্পিড সমস্যা  সনাক্ত করতে পারবেন।

মোবাইলে ইন্টারনেট স্পীড বেশী করার নিয়ম

এতক্ষণ পর্যন্ত আমরা সবাই জানতে পেরেছি ইন্টারনেট স্পিড কেন স্লো হয় এবং  তা যাচাইয়ের জন্য কিছু অ্যাপস এর সম্পর্কে ধারণা। এখন ঠিকই আপনারা বুঝতে পারছেন যে কিভাবে নেট স্পিড সমস্যা গুলোর  সম্মুখীন হয়েছেন। মোবাইলে ইন্টারনেটের গতি বৃদ্ধির উপায় গুলো জানা থাকলে আপনারা খুব সহজেই দ্রুত গতির নেটস্পিড ব্যবহার করতে পারবেন। চলুন জেনে নেওয়া যাক মোবাইলে ইন্টারনেট স্পীড বেশী করার নিয়ম সম্পর্কে।

১। নিয়মিত Cache ক্লিন করুন

মোবাইলে ইন্টারনেট স্পীড বেশী করার নিয়ম হিসেবে প্রথমেই আসে cache ক্লিন রাখা। ইন্টারনেট ব্যবহারের সময় মোবাইলে আমরা কোন না কোন ব্রাউজারের মাধ্যমে কোন কিছুর সন্ধান করে থাকি। এসময়ের সেই ওয়েবপেজের ঠিকানা ও অন্যান্য তথ্যাবলী মোবাইলের cache মেমোরি তে জমা হয়ে থাকে। এই মেমোরি তে তথ্য জমা হওয়ার কারণেই নেট স্পিড সমস্যা সব থেকে বেশি হয়ে থাকে। নিয়মিত আপনার মোবাইলের cache মেমোরি ক্লিন করে  ইন্টারনেটের গতি বাড়িয়ে নিন।

২। বিনা দরকারী অ্যাপস ডিলিট করুন

মোবাইলে ইন্টারনেটের গতি বৃদ্ধির   উপায় গুলোর মধ্যে বিনা দরকারে অ্যাপস ডিলিট করা অন্যতম। কারণ বেশিরভাগ লোক তাদের মোবাইলে অনেক  অপ্রয়োজনীয়’ অ্যাপ্লিকেশন ডাউনলোড করেন, যা  খুব একটা ব্যবহার করেন না। এর ফলে যেকোনো ব্র্যান্ডের নামিদামি সব ধরনের ফোনের নেট স্পিড সমস্যা দেখা দেয়। এজন্য নেট স্লো হলে করণীয় হিসেবে মোবাইলে যদি কোনো অপ্রয়োজনীয় এপ্লিকেশন থাকে, সেটি Delete বা Uninstall করে ইন্টারনেটের গতি বাড়িয়ে নিন।

৩।ব্যাকগ্রাউন্ড অ্যাপ্লিকেশন বন্ধ করুন :

মোবাইলে ইন্টারনেট স্পীড বেশী করার নিয়ম সঠিক ভাবে না জানার ফলে আমরা মোবাইলের ব্যাকগ্রাউন্ডে বেশিরভাগ সময় অ্যাপ চালু করে রাখি। এতে করে বেশিরভাগ মোবাইলে নেট স্পিড সমস্যার সম্মুখীন হতে হয়, কারণ এই ব্যাকগ্রাউন্ড অ্যাপ্লিকেশনগুলো ইন্টারনেটের গতি কমিয়ে ফেলে। ব্যাকগ্রাউন্ডে অতিরিক্ত অ্যাপস চালু থাকলে এবং সে সময়ে নেট স্লো হলে করণীয় হিসেবে আপনার মোবাইলে সেটিংস এ গিয়ে এই জাতীয় অ্যাপ্লিকেশনগুলি বন্ধ করতে হবে।যারা ভারী গেম খেলেন তারা মোবাইলে ইন্টারনেটের গতি বৃদ্ধির উপায় হিসেবে এটি অনুসরণ করে ইন্টারনেটের গতি বাড়িয়ে নিন।

৪।ডেটা ম্যানেজমেন্ট অ্যাপ্লিকেশন ব্যবহার করুন :

বর্তমানে প্রত্যেকটি স্মার্টফোনে বেশিরভাগ অ্যাপ্লিকেশনে  নেট স্পিড সমস্যা দূর করার জন্য ডাটা ম্যানেজ করা যায়। এক্ষেত্রে প্রথমেই আপনাকে শনাক্ত করতে হবে আপনার মোবাইলের  কোন  অ্যাপ্লিকেশন  গুলো অতিরিক্ত  ইন্টারনেট ডাটা ব্যবহার করেছে।গুগল প্লে স্টরে বিভিন্ন এপ্লিকেশন আছে  যাদের মাধ্যমে আপনি শনাক্ত করতে পারবেন  অতিরিক্ত ডাটা ব্যবহারকারী অ্যাপসগুলোকে। তাই  মোবাইলে ইন্টারনেটের গতি বৃদ্ধির উপায়  হিসেবে আপনি এই অ্যাপসগুলোর ডাটা ব্যবহার সীমাবদ্ধ করে দিয়ে  ইন্টারনেটের গতি বাড়িয়ে নিন।

৫।ইন্টারনেট ব্রাউজার আপডেট করুন :

অনেকেই আছেন যাদের স্মার্টফোন চালানোর অভিজ্ঞতা একদমই কম  বা নতুন ব্যবহার করছেন।  বেশির ভাগ ব্যবহারকারী তাদের ইন্টারনেট ব্রাউজার নিয়মিত আপডেট করেন না মোবাইল ইন্টারনেট স্পিড বেশি করার নিয়ম না জানার কারণে। এতে নেট স্লো হলে করণীয় কি একটু ভেবে দেখুন তো? আপনি যদি ভেবে থাকেন এই অবস্থায় আপনার ইন্টারনেট ব্রাউজার আপডেট করতে হবে,তাহলে  আপনার  ভাবনাটি সঠিক। কারণ ব্রাউজার আপডেট করার মাধ্যমে আপনি কিছু নতুন  ফিচার পাবেন যা দ্রুত ওয়েব পেজ লোড করবে এবং মোবাইলে ইন্টারনেটের গতির উন্নতি দেখতে পারবেন। তাই দেরি না করে এখনি  আপনার ব্রাউজার আপডেট   করে ইন্টারনেট গতি বাড়িয়ে নিন। এটি মোবাইলে ইন্টারনেট স্পীড বেশী করার নিয়ম হিসেবে খুব ভালো কাজ করে। 

৬।র‌্যাম এবং ইন্টারনাল মেমোরি ফ্রি করুন :

যেকোনো স্মার্টফোনেই র‍্যাম এবং অভ্যন্তরীণ মেমোরি যথাসম্ভব খালি রাখার চেষ্টা করতে হবে। কারণ আপনি যখন নেট স্পিড সমস্যা এর সম্মুখীন হবেন ,তখন বেশিরভাগ ক্ষেত্রেই আপনার মোবাইলের র‍্যাম এবং অভ্যন্তরীণ মেমোরি বেশি ব্যবহৃত হয়। তাছাড়া এসময় মোবাইল অনেক ধীর গতিতে কাজ করতে থাকে বলে ইন্টারনেট স্পিড এর উপর ভালো প্রভাব পড়ে। তাই  নিয়মিত আপনার মোবাইলের র‍্যাম এবং ইন্টারনাল মেমোরি খালি রাখার চেষ্টা করুন। বর্তমানে মোবাইলে ইন্টারনেটের গতি বৃদ্ধির উপায় হিসেবে এটি সবথেকে বেশি কার্যকর।

৭।অ্যাড-ব্লকার ( Ad-Block ) ব্যবহার করুন :

অ্যাড ব্লকার আপনার মোবাইলের ইন্টারনেট স্পিড বেশি করার নিয়ম গুলোর মধ্যে অন্যতম। ইন্টারনেট ব্যবহার করার সময় মোবাইলের স্ক্রিনে বিভিন্ন ধরনের  বিজ্ঞাপন চিত্র বা ভিডিও আকারে দেখতে পান। এই বিজ্ঞাপনগুলি আপনার ফোনের ডাটা ব্যবহার করার পাশাপাশি নেট স্পিডে সমস্যা করে থাকে।ফলে যেকোনো ওয়েব পেজ লোড নিতে অনেক সময় লেগে যায়। আপনি যদি এ রকম সমস্যার সম্মুখীন হয়ে থাকেন, তাহলে এখনই এড ব্লকার ব্যবহার করে আপনার মোবাইলের ইন্টারনেট এর গতি বাড়িয়ে নিন

মোবাইলে নেট স্পিড বেশি করার নিয়ম আমাদের বেশিরভাগেরই জানা না জানার ফলে  নেট স্পিডে বিভিন্ন সমস্যার সমস্যার সম্মুখীন হতে হয়। উপরের প্রতিটি উপায় অনুসরণ করতে পারলে আমরা সহজেই নেটের গতি বৃব্ধি করতে পারবো।

আরো পড়ুন

প্রয়োজনীয়  কিছু টিপস

এখন আমরা মোবাইলে  ইন্টারনেটের গতি  বৃদ্ধির উপায়, নেট স্লো হলে করণীয় এর পাশাপাশি  কিছু টিপস সম্বন্ধে জানবো, এগুলোর মাধ্যমে সহজেই ইন্টারনেটের গতি বাড়িয়ে নিন দেশের যেকোনো প্রান্ত থেকে।

১। মোবাইলে ২জি এর পরিবর্তে ৩জি অথবা ৪জি নেট ব্যবহার করুন৷ এতে সবসময় মানসম্মত স্পিড পাবেন।

২।মোবাইলের নেটওয়ার্ক সেটিংস এ গিয়ে চেক করুন আপনার মোবাইলের ইন্টারনেট সংযোগ সঠিক নেটওয়ার্কে সংযুক্ত আছে কিনা  কারণ অনেক মোবাইলে এটি  স্বয়ংক্রিয়ভাবে নির্ধারণ হয়। 

৩।ব্রাউজারের ছবি দেখতে মন না চাইলে টেক্সট’ মোডে রাখতে পারেন

৪। ফাস্ট ওয়েব ব্রাউজার হিসেবে Opera mini, Uc browser, Chrome browser ব্যবহার করতে পারেন।

৫।স্পিড বাড়ানো জন্য কিছু বুস্ট আ্যপস ব্যবহার করতে পারেন যেমন, ইন্টারনেট বুস্টার এন্ড অপটিমাইজার,ফাস্টার ইন্টারনেট ২এক্স ইত্যাদি। 

৬। বিভিন্ন আ্যপসের স্বয়ংক্রিয় সিনক এবং আপডেট বন্ধ রাখতে পারেন। 

এটুকুই ছিলো আজকের আলোচনা। আশা করি নেট স্লো হলে করণীয়,মোবাইলে ইন্টারনেট স্পীড বেশী করার নিয়ম,মোবাইলে ইন্টারনেটের গতি  বৃদ্ধির উপায় সম্পর্কে সবাই ধারণা পেয়েছেন৷ লেখাটি ভালো লাগলে সবার সাথে শেয়ার করতে ভুলবেননা। 

Leave a Comment

Your email address will not be published.

Scroll to Top