মোবাইলে ফ্রিল্যান্সিং করে আয় করার কিছু কার্যকরী উপায় !!

উপরের শিরোনাম দেখে হয়ত আপনারা  বুঝতেই পেরেছেন যে, এ পোস্টটিতে কোন বিষয় সম্পর্কে বলা হয়েছে। অনেকের মনে প্রশ্ন জাগে এবং আমার কাছে অনেকে জানতেও চেয়েছেন যে, মোবাইল দিয়ে কি ফ্রিল্যান্সিং করা যায় ? বা আমি আমার মোবাইল ফোন দিয়ে অনলাইনে কাজ করে টাকা ইনকাম করতে চাই। সেটা কি সম্ভব? এবং কীভাবে ও কি কি কাজ করে আমি মোবাইল ফোন থেকে অনলাইন থেকে আয় করতে পারি। হ্যাঁ, অনলাইনে অনেক কাজ আছে  যেটা মোবাইল ফোনের মাধ্যমে করে আপনি অনলাইনে থেকে আয়  করতে পারবেন।  এ বিষয় সম্পর্কে বিস্তারিত ও সঠিক তথ্য জানতে  পোস্টটি মনযোগ সহকারে পড়ুন।

Earn-money-by-mobile

আরও পড়ুনঃ

আপনি যদি ইউটিউবে লিখে সার্চ দেন “মোবাইলের মাধ্যমে কিভাবে অনলাইল থেকে আয় করা যায়” বা “মোবাইলের মাধ্যমে ফ্রিল্যাসিং”  বা আপনি যদি ইংরেজিতে লিখে সার্চ  “How to make money online by mobile”, “How to earn money online by mobile”, ” How can I earn money by mobile form online”  ইত্যাদি ইত্যাদি, আপনি অসংখ্য ভিডিও দেখতে পাবেন ইউটিউবে। কিন্তু আমি জোর দিয়ে বলতে পারি  ওই ভিডিও গুলোর ৯৯% ভিডিও স্ক্যাম। কেননা, বেশির ভাগ ভিডিও তে আপনাকে যে পদ্ধতিগুলো দেখাবে, সেখান থেকে কিছু কিছু সাইটে হয়ত আপনি সামান্য পরিমান অর্থ উপার্জন করতে পারবে, কিন্তু আপনি সেই  উপার্জিত অর্থ আপনি উত্তোলন করতে পারবেন কিনা সে বিষয়ে কোন নিশ্চয়তা নাই।

আপনি যদি সত্যিই মোবাইল  দিয়ে অনলাইন থেকে আয় করতে চান তাহলে আপনাকে অবশ্যই ভাল কোন কাজ করতে হবে এবং ভাল একটা মার্কেটপ্লেসের মাধ্যমে যেমন, আমরা কমবেশি সবাই পরিচিত আপওয়ার্ক, ফাইবার, ফ্রিল্যাস্যার ইত্যাদি। এমন মার্কেটপ্লেসে অনেক কাজ আছে যে গুলো মোবাইল দিয়ে খুব সহজেই করা সম্ভব এবং  মার্কেটপ্লেসে  কাজ করে মোবাইলের মাধ্যমে টাকা ইনকাম করা যায়। মোবাইল দিয়ে ফ্রিল্যাসিং এর যে যে কাজ গুলা কারা য়ায় তার মধ্য থেকে ১০ বিষয় নিয়ে আজকের আলোচনাঃ

মোবাইল দিয়ে ফ্রিল্যাসিং এর কি কি কাজ করা যায়ঃ

  • আর্টিকেল রাইটিং

আর্টিকেল রাইটিং এর উপরে অনলাইলে প্রচুর কাজ রয়েছে মার্কেটপ্লেস গুলোতে। আর্টিকেল রাইটিং বলতে বুঝায় কোন একটা বিষয়ের উপর লেখালেখি করা। যে কোন বিষয়। যেমন ধরুন আপনি আমার এই যে ”মোবাইলের মাধ্যমে ফ্রিল্যান্সিং করে আয় করার কিছু কার্যকরী উপায়” পোস্টটি পড়ছেন এটাও একটি আর্টিকেল। আপনার ক্লাইন্ট আপনাকে  কোন বিষয়ে লিখতে হবে সেটি বলে দিবে। আর্টিকেল রাইটিং মোবাইলের মাধ্যমে খুব ভালভাবেই করা যায়। আপনি আর্টিকেল রাইটিং করে মোবাইলের মাধ্যমে মাসে ২০০ ডলারেরও বেশি টাকা আয় করতে পারবেন। আর্টিকেল রাইটিং এ আপনি কতটা দক্ষ আয়টাা মূলত তার উপরেই নির্ভর করে। কেননা, আপনি যে বিষয় নিয়ে আর্টিকেল  লিখবেন, অবশ্যই সেই বিষয় সম্পর্কে আপনার ভাল জ্ঞান থাকা জরুরী।

  • আর্টিকেল রি-রাইটিং

আর্টিকেল রি-রাইটিং মূলত কোন একটা আর্টিকেল নতুন করে লেখা।  আপনাকে কিছু আর্টিকেল দেওয়া হবে সেগুলো পড়ে আপনি নতুন করে একটি আর্টিকেল  লিখবেন। মার্কেটপ্লেসে আর্টিকেল রি-রাইটিং অসংখ্য কাজ রয়েছে যে গুলো আপনি মোবাইল দিয়ে করতে পারবেন।

  • ব্লগ কমেন্টিং

ব্লগ কমেন্টিং মূলত অফপেজ  এসিও এর একটি অংশ। ওয়েবসাইটের ব্যাকলিংক বাড়ানোর জন্য অনেক সময় ব্লগ কমেন্টিং করা হয়। অনেক কোম্পানি আছে যারা তাদের ওয়েবসাইটের ব্যাকলিংকস বাড়ানোর জন্য ব্লগ কমেন্টিং কাজ দিয়ে থাকে। এবং এই কাজের জন্য প্রতি কমেন্ট হিসেবে পেমেন্ট দিয়ে থাকে।

  • ফোরাম পোস্টিং

অনলাইলে এমন অনেক প্লাটফর্ম  যেখানে  একটা সোস্যাল মিডিয়া গ্রুপের মত লোকজন  অবশ্যই রেজিষ্টারকৃত লোক বিভিন্ন বিষয়,প্রশ্ন,সমস্যা, সমাধান  ইত্যাদি নিয়ে আলোচনা করে। ওয়েব  সাইটের এসইও/ র‌্যাংকিং এর ক্ষেত্রে ফোরাম পোস্টিং অনেক ভূমিকা রাখে। সাধারণত অনেক কোম্পানি তাদের ওয়েবসাইটের ব্যাকলিংক বাড়ানোর জন্য ফোরাম পোস্টিং এর কাজ করিয়ে থাকে যা মোবাইল দিয়ে করা যায়।

  • একাডেমিক একাডেমিক

বিভিন্ন বিষয়ে গবেষণা প্রকল্প, টার্ম পেপারস, কনফারেন্স পেপারস, প্রবন্ধ, বিমূর্ত, প্রতিবেদন  ইত্যাটি লেখাই মূলত একাডেমিক রাইটিং। আপনাকে প্রতিবেদন বা রিপোর্ট দেওয়া হবে যেটা আপনাকে সুন্দরভাবে গুছিয়ে লিখতে হবে। আপনার ক্লাইন্টের নির্দেশনা অনুযায়ী।

  • ব্লগিং

আপনি চাইলে নিজে ব্লগিং করে গুগল এডসেন্স এর মাধ্যমে আয় করতে  পারেন  আবার আপনার বায়ার জন্য ব্লগিং করেও অনলাইনে আয় করতে পারেন। এমন অনেক ব্লগার আছেন যারা মোবাইল এর মাধ্যমে ব্লগিং করে গুগল এডসেন্সর মাধ্যমে আয় করছেন।
 
  • সোস্যাল মিডিয়া ম্যানেজমেন্ট

মার্কেটপ্লেসে  অনেক কোম্পনি বা ব্যক্তি আছেন যার তাদের  সোস্যাল মিডিয়া (ফেজবুক/ইন্টাগ্রাম/টুইটার/পিনটারেস্ট)  আইডি/পেজ ম্যানেজ করার জন্য সাপ্তাহিক বা মাসিক বেতনে বা ঘন্টা হিসেবে কাজ করার জন্য একজন সোস্যাল মিডিয়া ম্যানেজার রাখেন। যে কাজ গুলো আপনি খুব সহজে মোবাইলের মাধ্যমে করতে পারবেন। এবং আপনার মোবাইল দিয়ে অনলাইন থেকে ইনকাম করতে পারবেন।
  • ভাষা ট্রান্সলেশন

ভাষা ট্রান্সলেশন তো আমরা সবাই বুঝি, কোন এক ভাষা কে অন্য ভাষায় রুপান্তর করা। আপনাকে একটি স্ক্রিপ্ট দেওয়া হবে সেটাকে ট্রান্সলেট করে দিতে হবে। অজন্য আপনাকে অবশ্যই যে ভাষা থেকে  ট্রান্সলেট করতে হবে এবং যে ভাষায় ট্রান্সলেট  সেই ভাষা ভালভাবে জানতে হবে।
  • প্রডাক্ট রিভিউ

প্রডাক্ট রিভিউ বলতে, আপনি কোন ই-কমার্স  কোম্পানির প্রোডাক্ট এ রিভিও প্রদান করা।  অনেক ই-কমার্স  কোম্পানি আছেন যারা তাদের প্রডাক্টের রিভিউ কিনে থাকেন। এই কাজ গুলো মোবাইল এর মাধ্যমে অনায়াসে করা যায়।
  • ট্রান্সক্রিপশন

ট্রান্সক্রিপশন হল কোন একটা ওডিও শুনে শুনে বা একটি ভিডিও দেখে দেখে সেটাকে একটা পেজে স্ক্রিপ্ট আকাররে লেখা। মার্কেটপ্লেসে  ট্রান্সক্রিপশন অনেক কাজ পাওয়া যায় যা মোবাইল দিয়েও করা সম্ভব।
কয়েকটি জনপ্রিয় মার্কেটপ্লেসের লিঙ্ক দেওয়া হল। ক্যাটাগরি ‍ গুলো ঘুরে দেখে আসতে পারেন । আপনি চাইলে যাচাইও করতে পারেন যে আসলে মার্কেটপ্লেস গুলোতে এই ধরনের কাজ গুলো আসে কিনা। আপনি  আরও অনেক ক্যাটাগরি পাবেন যে কাজগুলো আপনি মোবাইলের মাধ্যমে করে অনলাইন থেকে আয় করতে পারবেন ।
আপনি যদি মোবাইলের মাধ্যমে সত্যিই  অনলাইনে আয় করতে চান তাহলে  ইউটিউবের  ওই সব স্ক্যাম  ভিডিও দেখে আর এ এড দেখা বা ক্লিক করার মত কাজ করে সময় নষ্ট না করে উপরের কাজ গুলো শিখুন অথবা  সম্পর্কে আপনার উপরের কাজ গুলো দক্ষতা থাকে তাহলে এখুনি  ওই বিষের  উপর মার্কেটপ্লেসে আপনার প্রোফাইল তৈরী করে কাজ শুরু করে দিন। আপনি অবশ্যই আপনার মোবাইলের মাধ্যমে ভাল পরিমার অর্থ আয় করতে পারবেন ইন্সাল্লাহ।

1 thought on “মোবাইলে ফ্রিল্যান্সিং করে আয় করার কিছু কার্যকরী উপায় !!”

  1. ভাই আপনার লেখা আর্টিকেল গুলি অনেক সুন্দর ও তথ্য বহুল হয়ে থাকে। আমি আপনার লেখা থেকে অনুপ্রাণিত হয়ে ব্লগ লেখা শুরু করি। বাংলাদেশের সকল সিমের মিনিট, ইন্টারনেট অফার জানতে আমার সাইটে গুরে আসতে পারেন।

Leave a Comment

Your email address will not be published.

Scroll to Top