২০২২ সালে সেরা ৫টি ফ্রিল্যাসিং ওয়েবসাইট/ মার্কেটপ্লেস।

ফ্রিলাসিং বা অনলাইনে আয় বর্তমানে খুবই জনপ্রিয় একটি পেশা। কেনানা, নিজের দক্ষতা কাজে লাগিয়ে ঘরে বসেই হাজার হাজার টাকা আয় করা যায়। বর্তমানে ৩৬% এরও বেশি মানুষ অনলাইনে কাজ করে এবং বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ফ্রিল্যাসার কমিউনিটি বাংলাদেশের। যেহারে মানুষের অনলাইনে কাজ করার প্রবণতা বাড়ছে ঠিক সেই হারে মার্কেটপ্লেস গুলোতে কাজের পরিমাণও বাড়ছে। বর্তমানে এয়ারবিএনবি এর মত অনেক বড় বড় প্রতিষ্ঠান আউটসোসিং প্রজেক্টের মাধ্যমে ফ্রিল্যান্সারদের দিয়ে কাজ করিয়ে নিচ্ছে।

বিশ্বের প্রায় সব ফ্রিল্যান্সাররাই বিভিন্ন ওয়েবসাইট এর মাধ্যমে কাজ শুরু করেছেন। যে সাইট গুলোকে আমরা ফ্রিল্যাসিং মার্কেটপ্লেস বলি। যে সাইটগুলোর মাধ্যমে ফ্রিল্যাসাররা তাদের দক্ষতা অনুয়ারী বিভিন্ন কাজ খুজে নিতে পারে এবং ক্লাইন্টদের সাথে যোগাযোগ করতে পারে।

২০২২ সালে সেরা ৫টি ফ্রিল্যাসিং ওয়েবসাইট/ মার্কেটপ্লেস।

আজকের এই পোস্টে আমরা আলোচনা করব ৫ টি সেরা ফ্রিল্যাসিং ওয়বেসাইট/মার্কেট প্লেস সম্পর্কে। যার মাধ্যমে আপনি আপনার দক্ষতা অনুযারী অনলাইনে কাজ খুজে নিতে পারবেন এবং এ সব ফ্রিল্যাসিং মার্কেটপ্লেস থেকে কিভাবে টাকা উত্তোলন করা যায় সে সম্পর্কেও আলোচনা করব। চলুন তাহলে দেখে নিই সেরা ৫ টি ফ্রিল্যাসিং ওয়েবসাইট/ মার্কেটপ্লেস সম্পর্কে।

সেরা ৫ টি অনলাইনে আয় করার ওয়েবসাইট/মার্কেটপ্লেসঃ

  • আপওয়ার্ক
  • ফাইবার
  • ফ্রিল্যাসার ডটকম
  • নাইনটি নাইন ডিজাইন
  • পিপল পার আওয়ার

১. আপওয়ার্ক

২০২২ সালে সেরা ৫টি ফ্রিল্যাসিং ওয়েবসাইট/ মার্কেটপ্লেস।

 

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ফ্রিল্যাসিং মার্কেটপ্লেস গুলোর মধ্যে আপওয়ার্ক অন্যতম।আপওয়ার্ক অ্যামেরিকান ভিত্তিক কোম্পানি, ২০০৩ সালে ওডেস্ক নামে যাত্রা শুরু করে এবং ২০১৫ সালে অন্য আর একটা কোম্পানী ইল্যান্স এর সাথে মিলে নাম পরিবর্তন করে আপওয়ার্ক করে। বর্তমানে আপওয়ার্কে প্রায় ১ কোটি ফ্রিল্যাসার কাজ করে।
আপওয়ার্কে ব্রান্ড মর্কেটিং, প্রোগ্রামিং এবং ডিজাইন সহ অনেক হাই ভ্যালু কাজ পাওয়া যায়। আপনি এখানে ঘন্টা ভিত্তিক রেটে অথবা ফিক্সড প্রাইজে কাজ করতে পারবেন। টাকা উত্তোলনের ক্ষেত্রে আপনি পেপাল, পেওনিয়ার অথবা ওয়ার ট্রান্সফার এর মাধ্যমে সরাসরি ব্যাংক একাউন্ট ব্যবহার করে টাকা উত্তোলন করতে পারবেন।

২. ফাইবার

 

২০২২ সালে সেরা ৫টি ফ্রিল্যাসিং ওয়েবসাইট/ মার্কেটপ্লেস।

 

ইসরাইলের কোম্পানী ফাইবার ২০১০ সালে যাত্রা শুরু করে। ছোট ছোট প্রজেক্টের কাজের জন্য ফাইবার অনেক জনপ্রিয়। তবে বর্তমানে ফাইবারে অনেক বড় বড় বাজেটের প্রজেক্টও পাওয়া যায়। ফাইবার এর মূল ক্যাটাগরি গ্রাফিক্স ডিজাইন, লোগো ডিজাইন, কন্টেন্ট রাইটিং হলেও বর্তমানে প্রায় সব ধরনের কাজ পাওয়া যায়।

এখানে মূলত গিগ তৈরী করে সার্ভিস সেল করা হয় তাই এখানে ঘন্টা ভিত্তিক বা যে ভাবেই কাজ করেন প্রাইজ ফিক্সড হয়।ফাইবারে বায়ার রিকোয়েস্ট এর মাধ্যমেও বিড করেও কাজ পাওয়া যায়। টাকা উত্তোলনের ক্ষেত্রে আপনি পেপাল, পেওনিয়ার অথবা ওয়ার ট্রান্সফার এর মাধ্যমে সরাসরি ব্যাংক একাউন্ট ব্যবহার করে টাকা উত্তোলন করতে পারবেন।

৩. ফ্রিল্যাসার ডটকম

২০২২ সালে সেরা ৫টি ফ্রিল্যাসিং ওয়েবসাইট/ মার্কেটপ্লেস।

 

ফ্রিল্যাসিং মার্কেটপ্লেসগুলোর মধ্যে ফ্রিল্যান্সার ডটকম অনেক জনপ্রিয়। ২০০৯ সালে অস্ট্রেলিয়ান কোম্পানী ফ্রিল্যান্সার ডটকম প্রতিষ্ঠিত হয়। বিশেষ করে বিভিন্ন কন্টেস্টে ফ্রি অংশ গ্রহন করা যায় বলে গ্রাফিক্স ডিজাইনারদের কাছে ফ্রিল্যান্সার ডটকম অনেক জনপ্রিয়। এছাড়া বিড করার মাধ্যমে এখানে প্রায় সকল ক্যাটাগরির কাজ পাওয়া যায়। এখানে ফিক্সড জব বা ঘন্টা ভিত্তিক ও কাজ পাওয়া যায়।
নতুন ফ্রিল্যান্সারদের জন্য বিশেষ করে ডিজাইনারদের জন্য ফ্রিল্যান্সার ডটকম সেরা। টাকা উত্তোলন টাকা উত্তোলনের ক্ষেত্রে আপনি পেপাল, পেওনিয়ার, স্ক্রিল অথবা ওয়ার ট্রান্সফার এর মাধ্যমে সরাসরি ব্যাংক একাউন্ট ব্যবহার করে টাকা উত্তোলন করতে পারবেন।

৪. নাইটি নাইন ডিজাইন

২০২২ সালে সেরা ৫টি ফ্রিল্যাসিং ওয়েবসাইট/ মার্কেটপ্লেস।

 

ডিজাইনারদের জন্য ৯৯ ডিজাইন সবচেয়ে বেশি জনপ্রিয়। আপনি যদি ডিজাইনে দক্ষ হয়ে থাকেন, আপনার জন্য ৯৯ ডিজাইন হতে পারে ভাল একটি ফ্রিল্যাসিং মার্কেটপ্লেস। এখানে লগো ডিজাইন, ব্যানার ডিজাইন, ওয়েবসাইট ডিজাইন ও অন্যান্য ডিজাইনের কাজ পাওয়া যায়।
টাকা উত্তোলন টাকা উত্তোলনের ক্ষেত্রে আপনি পেপাল, পেওনিয়ার, স্ক্রিল অথবা ওয়ার ট্রান্সফার এর মাধ্যমে সরাসরি ব্যাংক একাউন্ট ব্যবহার করে টাকা উত্তোলন করতে পারবেন।

৫. পিপল পার আওয়ার

২০২২ সালে সেরা ৫টি ফ্রিল্যাসিং ওয়েবসাইট/ মার্কেটপ্লেস।

 

ফ্রিল্যাসারদের জন্য আর একটি জনপ্রিয় ফ্রিল্যাসিং মার্কেটপ্লেস পিপল পার আওয়ার। এটি যুক্তরাজ্য ভিত্তিক ফ্রিল্যাসিং কোম্পান। এখানে ঘন্টা ভিত্তিক ও ফিক্সড প্রাইজের কাজ পাওয়া যায়।
টাকা উত্তোলন টাকা উত্তোলনের ক্ষেত্রে আপনি পেপাল, পেওনিয়ার অথবা ওয়ার ট্রান্সফার এর মাধ্যমে সরাসরি ব্যাংক একাউন্ট ব্যবহার করে টাকা উত্তোলন করতে পারবেন।

আনলাইনে ফ্রিল্যাসার হিসেবে ক্যারিয়ার গড়ার জন্য এই ৫টি ফ্রিল্যাসিং মার্কেটপ্লেস সেরা। এছাড়াও আরও অনেক ফ্রিল্যাসিং মার্কেটপ্লেস আছে। তবে, আপনার জন্য এই ৫টি মার্কেটপ্লেস মধ্যে একটাতে ক্যারিয়ার গড়ায় ভাল হবে। আপনার যদি ভাল দক্ষতা থাকে তাহরে আপনি যে কোন একটি প্লাটফর্মের কাজ করেই পারবেন না। আশাকরি পোস্টটি আপনার উপকারে আসবে।

Leave a Comment

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Scroll to Top