Best Blog 24 https://www.bestblog24.com/2021/05/Virtual-CD-drive.html

ভার্চুয়াল সিডি(Virtual drive) কি?এবং এর ব্যবহার !

আমরা অনেক সময় ইন্টারনেট থেকে বিভিন্ন সফ্টওয়্যার বা ফাইল ডাউনলোড করি। কিন্তু বেশির ভাগ সময় সময ফাইল গুলো জিপ করা থাকে বিশেষ করে সফ্টওয়্যার ফাইল গুলো আইএসও (ISO) ফাইল করা থাকে যা ওপেন করতে আমাদের একস্ট্রা একটি সফ্টওয়্যার সাহায্য নিতে হয়। যদি আপনার কম্পিউটারে একটি ভার্চুয়াল সিডি(Virtual drive) থাকে তাহলে আপনি সহজেই যে কোন আইএসও (ISO) ফাইল মাউন্ট করে ব্যবহার করতে পারবেন।  

ভার্চুয়াল সিডি(Virtual drive) কি?এবং এর ব্যবহার !



আরও পড়ুনঃ

পোস্ট সূচিপত্রঃ

  • ভার্চুয়াল সিডি(Virtual drive) কি?
  • ভার্চুয়াল সিডি(Virtual drive) এর ব্যবহার।
  • কিভাবে আপনার কম্পিউটারে ভার্চুয়াল সিডি(Virtual drive) তৈরী করবেন ।
    • ভার্চুয়াল সিডি(Virtual drive) কি?

    ভার্চুয়াল সিডি(Virtual drive) হল  একটি সফ্টওয়্যার যা আপনার কম্পিউটারে সিটি রম বা অন্য সব ড্রাইভ এর মতই ব্যবহার করা যায়। এটি আপনার কম্পিউটারে সিডি রম এর মতই কাজ করবে। এবং এই ভার্চুয়াল সিডি ব্যবহার করে আপনি আপনার কম্পিউটারে (ISO) ফাইল গুলো ওপেন করতে পারবেন। আমরা এখন সবাই একটা মোটামুটি ধারণা পেলাম যে, ভার্চুয়াল সিডি কি এবং এর সুবিধা। এখন চলুন জেনে নেই ভার্চুয়াল সিডি আমরা কি কি কাজে ব্যবহার করতে পারি।

    • ভার্চুয়াল সিডি(Virtual drive) এর ব্যবহার। 

    ভার্চুয়াল সিডি(Virtual drive)  কোন ফিজিক্যাল সিডি না বা ফিজিক্যাল সিডি সাপোর্ট করে না। আমরা অনেক সময় ইন্টারনেট থেকে অনেক সফ্টওয়্যার  (ISO) ফাইল ডাউনলোড করে থাকি বা আমরা অনেকেই ইন্টারনেট থেকে কোন ইউন্ডোজ ফাইল ডাউনলোড করে যা (ISO) ফাইল করা থাকে। এবং আমরা এটা সরাসরি ওপেন করতে পারি না। অন্য কোন সফ্টওয়্যার এর সাহায্যে সেটা কো এক্সট্রাক্ট করে ওপেন করতে হয়। কিন্তু ভার্চুয়াল সিডি(Virtual drive) এর মাধ্যমে আমরা (ISO) ফাইল গুলো এক্সট্রাক্ট করা ছাড়াই মাউন্ট করে ওপেন করতে পারি।

    • কিভাবে আপনার কম্পিউটারে ভার্চুয়াল সিডি(Virtual drive) তৈরী করবেন ।

    ভার্চুয়াল সিডি(Virtual drive) একটি সফ্টওয়্যার এর সাহয্যে করা হয়ে থাকে । আমি কম্পিউটারে ভার্চুয়াল সিডি(Virtual drive) তৈরী করতে পওয়ার আইএসও (Power ISO)। এটি খুন ছোট্ট একটি সফ্টওয়্যার মাত্র ৪মেগাবাইটের সফ্টওয়্যার, কিন্ত অনেক পাওয়ারফুল। এই সফ্টওয়্যার উইন্ডোজ বুটেবল পেন ড্রাইভ করার কাজেও ব্যবহার করা হয়।  আপনি গুগলে সার্চ করে রিসেন্ট আপডেট ভার্সনের পওয়ার আইএসও (Power ISO) সফ্টওয়্যার টি ডাউনলোড করে ইন্সটল করে নিবেন। আপনি ইন্টারনেট ৩২বিট বা ৬৪ বিট  দুইটা ভার্সনেরই আইএসও (Power ISO) সফ্টওয়্যার পেয়ে যাবেন। বর্তমান ভার্সন Power ISO 7.9.

    Virtual drive

    • ইন্সটলেশনর শেষ পর্যায়ে আপনি নিচের দেওয়া ছবির একটি ডায়লগ বক্স দেখতে পাবেনঃ
    Virtual CD

    • বক্সে ডিফল্ট হিসেবে ফাইল এসোসিয়েশন আইএসও ISO ফাইল সিলেক্ট করাই থাকে। আপনি অন্য কোন ফাইল ভার্চুয়াল সিডি(Virtual drive) এ দেখতে চাইলে ফাইল ফরম্যাট গুলো বক্সটির বাম পাশ হতে সিলেক্ট করে  দিতে পারেন। নিচের চিত্রে লক্ষ্য করুন।

    Virtual CD

    • এখন বক্সের ডান পাশ হতে আপনি কয়টি ভার্চুয়াল সিডি(Virtual drive) তৈরী করতে চান সটা সিলেক্ট করুন। ডিফল্ট হিসেবে একটি দেওয়া থাকে। ধরুন আমি  ৩ ভার্চুয়াল সিডি(Virtual drive) তৈরী করতে চাই তাই আমি এখানে ৩ টি সিলেক্ট করছি, আপনি চাইলে সর্বোচ্চ ২৩ টা ভার্চুয়াল সিডি(Virtual drive) তৈরী করতে পারবেন। নিচের চিত্রে দেখুনঃ

    Virtual CD

    • এখন কম্পিউটারটি রি-এস্টার্ট দিলে আপনি আপনার কম্পিউটারে প্রবেশ করলে এখন যে  ভার্চুয়াল সিডি(Virtual drive) তৈরী করলেন সেটি দেখতে পারবেন।

    virtual CD

    • আমি ৩টি ভার্চুয়াল সিডি(Virtual drive) তৈরী করেছি তাই এখানে ৩টি ভার্চুয়াল সিডি(Virtual drive) দেখাচ্ছে।

    আশাকরি আপনার সবাই বুঝতে পেরেছেন, কিভাবে আপনাদের কম্পিউটারে ভার্চুয়াল সিডি(Virtual drive) তৈরী করবেন। এখন চলুন দেখে নিই কিভাবে একটি ফাইল মাউন্ট করে ওপেন করবেন।

    • আপনার কম্পিউটারে তৈরী করা যেকোন একটি ভার্চুয়াল সিডি(Virtual drive) সিলেক্ট করে রাইট ক্লিক করুন। এখন একটি পপআপ বক্স আসবে সেখান থেকে পওয়ার আইএসও (Power ISO) অপশনটি তে মাউচ পয়েন্টার রাখলে ডান পাশে আরও একটি পপআপ বক্স আসবে সেখানে আপনি মাউন্ট ইমেজ টু ড্রাইভ নামে  একটি অপশন দেখতে পাবেন। নিচে চিত্র দেওয়া হল।

    virtual CD


    আরও পড়ুনঃ 

    আশা করি আপনারা বুঝতে পেরেছেন। ভার্চুয়াল সিডি(Virtual drive) কি, এর ব্যবহার এবং কিভাবে ভার্চুয়াল সিডি(Virtual drive) তৈরী করতে হয়। যদি  এই পোস্ট সম্পর্কে আপনার কোন মতামত থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাতে পারেন। এবং যদি ভাল লেগে থাকে তাহলে নিচের শেয়ার অপশন থেকে শেয়ার করে অন্যদের কেউ জানার সুযোগ করেদিন।



    অন্যদের সাথে শেয়ার করুন

    0 Comments

    দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

    Betblog24.com