Best Blog 24 https://www.bestblog24.com/2021/06/change-mac-address-your-computer.html

ম্যাক এড্রেস চেঞ্জ করুন আপনার কম্পিউটারের একেবারে সহজে!

 আমাদের যার যার প্রয়োজনে কম্পিউটার  ব্যবহার করে থাকি।এই কম্পিউটার দিয়ে কতই না চমৎকার সব কাজ করে থাকি আমরা। কিন্তু আমরা সীমাবদ্ধ। কম্পিউটার আমাদের যা দিবে তা নিয়েই সন্তুষ্ট থাকতে হবে, এর বাইরে আমরা কিছুই করতে পারব না। এইযে ধরুন আপনার কম্পিউটারের ম্যাক এড্রেস এর কথাই ধরা যাক।আগে থেকে যে যে কম্পিউটারে একটি নির্দিষ্ট Mac address যুক্ত করা থাকে।এই ম্যাক এড্রেস দিয়ে যেকোনো ওয়াইফাই রাউটার থেকে শুরু করে ব্লুটুথ সহ নানা ওয়ারলেস সিগন্যাল সনাক্ত করে থাকে।কেউ যদি এখান থেকে ব্লক করে দেয় তবে আমরা আর চালাতে পারি না ওই নেটওয়ার্ক। কেকনা আমাদের ম্যাক এড্রেস তারা ব্লক করে দিয়েছে।আমরা সবাই EMEI নাম্বার সম্পর্কে জানি।এটি যেমন একটি কম্পিউটারের সীমের সব তথ্য যেনে থাকে অন্য দিকে এই MAC অর্থাৎ  Media Access Control address টি আমাদের মোবাইলের নানা সিগন্যাল শনাক্ত করে থাকে । কেউ যদি আমাদের এই Mac এড্রেস ব্লক করে দেয় তবে আমরা আর সেই সিগন্যাক একসেস নিতে পারি না।

ম্যাক এড্রেস চেঞ্জ করুন আপনার কম্পিউটারের একেবারে সহজে!




আজকের এই পোস্ট এর টাইটেল দেখেই বন্ধুরা হয়তো বুঝে গেছেন যে আজকের পোস্টটি কি নিয়ে।হ্যা! বন্ধুরা আজকে আমি আপনাদের সাথে শেয়ার করব যে কিভাবে আমরা আমাদের কম্পিউটারের MaC Address চেঞ্জ করে ফেলতে পারি।অর্থাৎ আমাদের কম্পিউটারের ভিতর যে আগে থেকে ম্যাক এড্রেস দেওয়া থাকে সেটিকে কাস্টমাইজ করে নিজের মতো করে ম্যাক এড্রেস চেঞ্জ করে ফেলতে পারব।তো বন্ধুরা আর কথা না বাড়িয়ে চলুন শুরু করা যাক আজকে ব্লগটি।সবাই মনোযোগ সহকারে পোস্টটি পড়বেন এতে বুঝতে কোনো সমস্যা হবে না আশা করি।


ম্যাক এড্রেস খুজে বের করি-

আমাদের কম্পিউটারের ম্যাক এড্রেস চেঞ্জ করার জন্য প্রথমেই আমাদের এইটি খুজে বের করতে হবে। আমাদের MAC এড্রেসটি কোথায় রয়েছে।

১.এর জন্য আমাদের প্রথমে Windows +R ক্লিক করে  “Command Prompt“ অপশনটি চালু করে নিতে হবে।এরপর এখানে  “cmd”  লিখে এন্টার বাটনে ক্লিক করতে হবে রান করার জন্য।এরপর আবার এখানে “ipconfig /all” লিখে টাইপ করে ক্লিক করতে হবে রান করার জন্য।

ম্যাক এড্রেস চেঞ্জ করুন আপনার কম্পিউটারের একেবারে সহজে!

২.এরপর আমরা একটি কালো ব্যাকগ্রাউন্ডের উপর প্রগ্রামিং ল্যাংগুয়েজ এর মতো করে অনেক গুলো লিখা দেখতে পাব।এখানে “Media Disconnected“ সহ আরো না না কোড আমাদের চোখে পরবে।এইবার ঠিক এখানে আমরা  “Physical Address”  নামের একটি অপশন খুজে পাব।এর পাশে কয়েকটি কোড আমরা দেখতে পাব।আসলে এই কোড গুলোই হচ্ছে আমাদের কম্পিউটারের Mac এড্রেস।যেটা কিনা চেঞ্জ করাই শিখব এবার আমরা এই পোস্ট এ।

ম্যাক এড্রেস চেঞ্জ করুন আপনার কম্পিউটারের একেবারে সহজে!

উইন্ডোজে Mac address চেঞ্জ করি-

আমরা এতোক্ষন দেখে নিলাম যে কিভাবে আমরা আমাদের কম্পিউটারে ম্যাক এড্রেস খুজে পেতে পারি।এইবার আমরা দেখব এই Mac address  কিভাবে চেঞ্জ করে নিতে পারি আমরা।

১.প্রথমে আমরা আমাদের উইন্ডোজ এর " Control Center"অপশনটিতে ঢুকে যাব।এরপর আমরা এখানে নানা অপশন দেখতে পারব।এইবার এখান থেকে "Network and Sharing Center" এ ক্লিক করে এই অপশনটি ঢুকে যাই।

ম্যাক এড্রেস চেঞ্জ করুন আপনার কম্পিউটারের একেবারে সহজে!

২.এইবার আমাদের স্ক্রীনে একটি নতুন ইউন্ডো অপেন হয়ে যাবে। এখান থেকে আমরা একেবারে উপরে বাম পাশে দেখতে পাব যে “Adapter Settings“ নামের একটি অপশন।এখানে ক্লিক করে দেই এরপর। 

ম্যাক এড্রেস চেঞ্জ করুন আপনার কম্পিউটারের একেবারে সহজে!

৩.“Adapter Settings“ এ একটি ক্লিক করার পর আবার কয়েকটি অপশন আমাদের সামনে এসে পরবে।এখান থেকে আমরা “Properties” অপশনটি সিলেক্ট করে নিব।

ম্যাক এড্রেস চেঞ্জ করুন আপনার কম্পিউটারের একেবারে সহজে!

৪.এরপর আবার আমরা এখানে অনেকগুলো অপশন দেখতে পারব।এসব অপশনের দিকে খেয়াল না করে আমাদের সরাসরি ভাবে  বামে থাকা অপশন“Configure” এ ক্লিক করে দেই।

ম্যাক এড্রেস চেঞ্জ করুন আপনার কম্পিউটারের একেবারে সহজে!

৫.এবার আমরা এখন আমাদের স্ক্রীনে আরো নানা ধরনের অপশন দেখতে পাব তার মধ্য থেকে  “Advanced” অপশনে ক্লিক করব।এখানে আমরা “Network Address” নামের একটি অপশন আমাদের সামনে আসবে।এখানে আবার   “Value” নামের একটি অপশন পাব।এখানে আমাদের নতুন Mac address টি দিয়ে Ok তে ক্লিক করে ভিতরে প্রবেশ করি।

ম্যাক এড্রেস চেঞ্জ করুন আপনার কম্পিউটারের একেবারে সহজে!

ব্যাস! বন্ধুরা আজকের মতো আমাদের কাজ শেষ। আমাদের ম্যাক এড্রেসটি সফল ভাবে চেঞ্জ করা হয়ে গেলো।এইবার আর কোনো কিছু নিয়ে ঝামেলায় পরতে হবে না কেননা আমরা আমাদের ম্যাক এড্রেস চেঞ্জ করে ফেলেছি।

উপভোগ করি ম্যাক এড্রেস চেঞ্জ কর-

বন্ধুরা আমরা এতোক্ষন শিখে নিলাম যে কিভাবে আমারা একটি কম্পিউটারের  ম্যাক এড্রেস চেঞ্জ করে ফেলতে পারি কোনো ঝামেলা ছাড়াই।এই Mac address কিন্তু আমাদের কম্পিউটারের জন্য খুবই গুরুত্বপুর্ণ একটি কোড।এইটি চেঞ্জ করার ফলে আমাদের সব ব্লকড সিগন্যাল ও আনব্লক হয়্ব যাবে।তো বন্ধুরা আশা করি উপরের পদ্ধতি গুলো ঠিকঠাক ভাবে অনুসরণ করলেই আপনি সঠিক ভাবে এই কাজটি করতে পারেন।এখন থেকে আশা করি আর কম্পিউটারের ম্যাক এড্রেস ( Mac address)  চেঞ্জ করা  নিয়ে কোনো ঝামেলায় পরতে হবে না।আজ এই পর্যন্ত-ই।আবার অন্য একদিন কথা হবে অন্য কোনো বিষয় নিয়ে।সেই পর্যন্ত সবাই ভালো থাকবেন। 

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

Betblog24.com