Best Blog 24 https://www.bestblog24.com/2021/06/google-chrome-web-browser-tips-mobile-use.html

মোবাইলে গুগল ক্রোম ব্যবহারকারীদের জন্য ১0টি সেরা টিপস্।

আমরা সবাই জানি বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ওয়েব ব্রাউজার গুগল ক্রোম। যে কোন সফ্টওয়্যার মোবাইল ও কম্পিউপারের জন্য আলাদা আলাদা ভার্সন হয়ে থাকে। গুগল ক্রোমও মোবাইলেও কম্পিউপারের জন্য আলাদা আলাদা ভার্সন রয়েছ। কম্পিউপারে গুগল ক্রোম ব্রাউজার ব্যবহার করে তার নানা ফিচার এর জন্য আমরা মজা পায়। কিন্তু মোবাইলের ক্ষেত্রে অতটা ভাল লাগে না, তাইতো? আপনি হয়তো জানেন না গুগল ক্রোমের মোবাইল ভার্সনের কিছু অজানা টিপস গুলো। যে গুলো জানলে আপনি বলবেন, মোবাইল এর ক্ষেত্রেও গুগল ক্রোম ব্রাউজারই সেরা। চলুন তাহলে জেনে নিই গুগল ক্রোমের ১০টি সেরা টিপসওট্রিকস সম্পর্কেঃ


মোবাইলে গুগল ক্রোম ব্যবহারকারীদের জন্য ১0টি সেরা টিপস্
আরও পড়ুনঃ

এন্ড্রোয়েড ফোনে গুগল ক্রোম ব্যবহারের ১০ সেরা টিপস্ ও ট্রিকস

১.গুগল ক্রোমে সোয়াইপ করে ট্যাব পরিবর্তন করা 

আমরা যদি মোবাইলে গুগল ক্রোমে একই সাথে একের অধিক ট্যাবে ব্রাউজ করি এবং ট্যাব পরিবর্তন করার জন্য আমরা সধারণত ট্যাব বাটনে ক্লিক করে ট্যাব পরিবর্তন করি। তবে, দ্রুত ট্যাব পরিবর্তন করার জন্য আরও একটি ‍উপায় আছে। ডানে বা বামে সোয়াইপ করে ট্যাব পরিবর্তন করা। আপনি মোবাইলে গুগল ক্রোম বাউজারের এড্রেস বারে ডানে বা বামে সোয়াইপ করেন সাথে সাতে ট্যাব পরিবর্তন হয়ে যাবে।

২. গুগল ক্রোমে পেজ ডাউনলোড করে পড়া

অনেক সময় আমাদের এমন হয় যে, আমরা কোন পেজে কিছু পড়ছি কিন্তু আমাদের ইন্টারনেট সংযোগ স্লো হওয়ার কারনে ঠিকভাবে পড়তে পারি না। বার বার রিলোড দিতে হয়। সে ক্ষেত্রে আপনি চাইলে গুগল ক্রোমে পেজটি ডাউনলোড করে নিতে পারেন। যতক্ষণ পর্যন্ত আপনি ক্যান্সেল করবেন না আপনার পেজটি ডাউলোড হতে থাকবে এবং সম্পূর্ন পেজ ডাউলোড হয়ে গেলে আপনি একটি নোটিফিকেশন পাবেন এবং পেজ ভিউ করতে পারবেন। আপনি চাইলে পরবর্তীতে অফলানেও সেই পেজটি পড়তে পারবেন।

৩ দ্রুত ট্যাব ওপেন ও ক্লোজ করা যায়

গুগল ক্রোমে ট্যাব ওপেন ও ক্লোজ করার জন্য আমরা সধারণত ট্যাব বাটনে ক্লিক করি। তবে, ট্যাব বাটনে আপনি যদি হোল্ড করে ধরে রাখেন, তাহলে আপনি তিনটি অপশন দেখতে পাবেন। 

  • ক্লোজ ট্যাবঃ আপনি দ্রুত ট্যাপ ক্লোজ করতে পারবেন।
  • নিউ ট্যাবঃ আপনি দ্রুত একটি নতুন ট্যাব ওপেন করতে পারবেন।
  • নিউ ইনকগনিটো ট্যাবঃ আপনি ইনকগনিটো অর্থাৎ, গোপনে ব্রাউজ করার একটি ট্যাব ওপেন করতে পারবেন।

৪. এক সাথে অনেকগুলো ইউন্ডো ব্যবহার করা 

আপনি যদি Android Q বা Desktop mood up বা মাল্টি উইন্ডো ইনভাইরোনমেন্ট ব্যবহার করেন, তাহলে আপনি ক্রোম ব্রাউজারে একাধিক ইউন্ডো ব্যবহার করতে পারবেন। এই সুবিধা মূলত বিশেষ কিছু ফোনেই থাকে। আর মোবাইল ফোনে এই ফিচার কম্পিউটারের মত অত উন্নত নয়।

৫. হোম বাটন রিমুভ বা মডিফাই করা যায় 

পূর্বে মোবাইলে গুগল ক্রোম-এ অল্প কিছু ফোনে হোম বাটন অপশন চালু ছিল। কিন্তু ২০১৮ সাল থেকে ক্রোম মোবাইল ফোনে এই সুবিধা চালু করেছে। আপনি এড্রেস বারের জায়গা বাড়ানোর জন্য হোম বাটন সরাতে পারেন বা এডিট করতে পারেন।

৬. ওয়েবপেজ পিডিএফ আকারে সংরক্ষণ করা যায়

অনেক সময় এমন হয় যে, জরুরী প্রয়োজনে আমরা যে সাইটে বা পেজে ব্রাউজ করি সেটা আরচিভ করার দরকার পড়ে। এক্ষেত্রে আপনি চাইলে দ্রুত ভাবে পেজটি সেভ করে নিতে পারেন এবং বা পরে যে কোন মাধ্যমে শেয়ার করতে পারেন।

৭. যে কোন ওয়েব সাইটে জুম করার সুবিধা

আপনি চাইলে যে কোন সাইটে ব্রাউজ করার সময় জুম করতে পারবেন। এজন্য আপনাকে গুগল ক্রোমের সেটিংস অপশনে যেতে হবে এবং সেখান থেকে “Accessibility” অপশনে গিয়ে "Force Enable Zoom" চালু করলেই আপনি যে কোন পেজে জুম করতে পারনেব।

৮. গুগল ক্রোম-এ "Find in Page"-এ দ্রুত স্ক্রোলিং করা যায়।

যখন আপনি গুগল ক্রোমে  "Find in Page" ব্যবহার করবেন। আপনি সহজে নরমাল সোয়াইপ করে  দ্রুত স্ক্রোলিং করতে পারবেন এবং ম্যাচিং ফলাফল খুজতে পারবেন।

৯.  অটোপ্লেয়িং অডিও ব্লক করার সুবিধা

গুগল ক্রোমে সয়ংক্রিয়ভাবে অডিও চালানোর ফিচার বন্ধ থাকে। তবে আপনি গুগল ক্রোম সেটিংস থেকে অপশনটি চালু করে নিতে পারেন।

১০. কাস্টম সার্চ ইঞ্জিন চালু করার সুবিধা

গুগল ক্রোমে বিভিন্ন রকম সার্চ ইঞ্জিন ডিফল্ট হিসেবে চালু করার অপশন রয়েছে, যেমন ইয়াহু, বিং, ইউটিউব ইত্যাদি। তবে আপনি চাইলে নিজের মত করে সার্চ ইঞ্জিন যুক্ত ও রিমুভ করতে পারেন। আপনি চাইলে গুগল ক্রোমে ডিফল্ট  সার্চ ইঞ্জিন হিসেবে এমাজন বা ইবে রাখতে পারেন দ্রুত সপিং কারার জন্য। অথবা দ্রুত তথ্য খোজার জন্য চাইলে ইউকিপিডিয়াও রাখতে পারেন।


গুগল ক্রোম বিশ্বের সবচেয়ে বেশি ব্যবহৃতও জনপ্রিয় ওয়েব ব্রাউজার। পিসি বা মোবাইলে এর ফিচার সম্পর্কে  বলতে গেলেই কম পড়বে। গুগল ক্রোমের এই ১০ টি টিপস।ও ট্রিকস আশাকরি আপনার জন্য গুগল ক্রোম ব্রাউজার আরও উপভোগ্য হয়ে উঠবে।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

Betblog24.com