কয়েকটি নির্ভরযোগ্য চাকরি খোঁজার ওয়েবসাইট

বর্তমানে চলমান মহামারী কোভিড-১৯ বিশ্বের প্রায় সকল দেশের অর্থনৈতিক অবস্থাকে বিপর্যস্থ করে দিয়েছে। বাংলাদেশও এর কবল থেকে বাদ যায়নি। অনেক মানুষ চাকরি হারিয়েছেন। কারও কারও বেতন কর্তন করা হয়েছে আবার অনেকের গত দুই বছর যাবৎ কোন প্রকার বেতন বাড়ানো হয়নি।আজকে আমি আপনাদের এমনই কয়েকটি নির্ভরযোগ্য চাকরি খোঁজার ওয়েবসাইট সম্পর্কে বলব এবং আশাকরি খুব সহজে আপনি অনলাইনের মাধ্যমে আপনার পছন্দের চাকরি খুঁজে নিতে পারবেন।

কয়েকটি নির্ভরযোগ্য চাকরি খোঁজার ওয়েবসাইট
কয়েকটি নির্ভরযোগ্য চাকরি খোঁজার ওয়েবসাইট

আরও পড়ুনঃ

অনেকে পড়া-লেখা শেষ করে এখনও পছন্দের চাকরি খুঁজে পায়নি। নিজেদের পছন্দের প্লাটফর্মে চাকরি খোঁজা সময় সাপেক্ষ ব্যাপার। চলমান মহামারীর কারনে তো চাকরি খোঁজা আরও কঠিন হয়ে গিয়েছে। তবে বর্তমানে ইন্টারনেটের কল্যানে চাকুরী খোঁজা অনেকটা সহজ। এখন প্রায় দেশের সকল কোম্পানী গুলো অনলাইনে চাকরির বিজ্ঞাপন দিয়ে থাকে। তাছাড়া মহামারীর কারনে বেশিরভাগ কাজ যে গুলো অনলাইনে করা সম্ভব তা অনলাইনে সম্পন্ন করা হয়ে থাকে। বর্তমানে বিভিন্ন কোম্পানী চাকরির বিজ্ঞাপন থেকে শুরু করে ইন্টরভিউও অনলাইনে আয়োজন করে থাকেন।

চাকরি খোঁজার ওয়েবসাইট

বিডিজবস ডট কম (bdjobs.com)

বিডিজবস ডট কম এই চাকরি খোঁজার ওয়েবসাইট সম্পর্কে  আমরা সবাই হয়ত কমবেশি শুনেছি। দেশের সবচেয়ে বড়ও জনপ্রিয় চাকরি খোঁজার ওয়েবসাইট বিডিজবস ডট কম। হিউম্যান রিসোর্চ, এডমিন, ম্যানেজার, ইঞ্জিনিয়ার সহ প্রায় ৫০ টিরও বেশি ক্যাটাগরির চাকরি খোাঁজ করার ব্যবস্থা রয়েছে এখানে।এছাড়া এখানে জায়গা ভিত্তিতে অর্থাৎ, বিভাগীয় পর্যায়ে ফিল্টার করে চাকরি খোঁজা যায়। তাই আপনি রাজধানীর বাইরে থাকলেও অনলাইনের মাধ্যমে দেশের যেকোন বিভাগে চাকরির সন্ধান করতে পারেন। বিডিজবসডট কম-এ বিশেষ স্কিল এর চাকরি খোঁজার সুবিধাও রয়েছে, যেমনঃ মেশিন অপারেটর,টেকনিশিয়ান ইত্যাদি। বিডিজবস ডট কম-এ একটি সার্চ ইঞ্জিনও রয়েছে যেখানে আপনি আপনার চাকরীর ধরন,যোগ্যতা বা পদবী ইত্যাদি যেকোন কিছু লিখে আপনার পছন্দের চাকরি অনুসন্ধান করতে পারবেন। যেমন আপনি যদি বিডিজবস ডট কম-এ “ম্যানেজার” লিখে সার্চ করেন তাহলে ম্যানেজার পোস্টের যত চাকিরর বিজ্ঞাপন সকল বিজ্ঞাপন আপনি দেখতে পাবেন।

বিডিজবস ডট কম-এ চাকরি খোঁজার জন্য আপনাকে একটি  প্রফাইল তৈরী করতে হবে। চাকরি খোঁজার সুবিধার্থে বিডিজবস ডট কম-এর রয়েছে সর্টিফিকেট কোর্স করার ব্যবস্থা এবং প্রশিক্ষণের মাধ্যমে দক্ষতা অর্জনের সুযোগ।যা আপনার পছন্দের চাকরিটি পাওয়ার চান্স অনেকখানি বাড়িয়ে দেয়।

চাকরি ডট কম (chakri.com)

বিডিজবস ডট কম-এর মত আরও একটি চাকরি খোঁজার ওয়েবসাইট চাকরি ডট কম। এখানেও ৫০টিরও বেশি ক্যাটাগরির চাকরি খোঁজা যায়। চাকরি ডট কম-এ আপনি স্থান ভিত্তিতে চাকরির খোঁজ করা যায়। এখানে আপনি ক্যারিয়ার সম্পর্কিত বিভিন্ন কন্টেন্ট পাবেন যা আপনার স্কিল বাড়াতে অনেক সাহায্য করবে।

কর্মবিডি ডট কম (kormo)

কর্ম বিডি মূলত  একটি  চাকরি খোঁজার অ্যাপ। কর্ম অ্যাপে রেজিষ্ট্রেশন করলে আপনার দেওয়া তথ্য অনুযায়ী বিভিন্ন চাকরির তথ্য সামনে চলে আসে। এখানে আপনি একটি প্রফাইল/সিভি তৈরী করে বিভিন্ন চাকরির আবেদন করতে পারেন। এখানে সিভি আপলোডও করতে করা যায়।

রুটিরুজি ডট কম (rutiruji.com)

চাকরি খোঁজার ওয়েবসাইট রুটিরুজি ডট কম একটু অন্যরকম। এখানে আপনি রেজিষ্ট্রেশন করার পর আপনার পছন্দের চাকরির খবর ফোন বা এসএমএস-এর মাধ্যমে আপনার কাছে সয়ংক্রিয়ভাবে পৌঁছে দেবে এই পোর্টালটি।

বিডিজবস টুডে ডট কম (bdjobstoday.com)

মূলত বিভিন্ন পত্র-পত্রিকার চাকরির খবর গুলো এই ওয়েবসাইটে পাওয়া যায়। সরকারি-বেসরকারি প্রায ১৫টি চাকিরর ক্যাটাগরি রয়েছে এখানে।

বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশন (bpsc.gov.bd)

বাংলাদেশের সরকারি চাকরির বিজ্ঞাপন গুলো এই ওয়েবসাইটে পাওয়া যায়। এই ওয়েবসাইটে বিসিএস পরীক্ষা, ক্যাডার-নন ক্যাডার সহ সরকারী চাকরির অনলাইন আবেদনের অনলাইন রেজিষ্ট্রেশন হয়।

লিংকডইন (Linkedin)

আমরা সবাই কমবেশি এই সোশ্যাল মিডিয়া সম্পর্কে জানি, বিশ্বের প্রায় প্রতিটি দেশে এখন চাকরির বিজ্ঞাপনও চাকরি খোঁজার জন্য লিংকডইন অনেক বেশি পরিচিত। চাকরি খোঁজার জন্য বা চাকরির বিজ্ঞপ্তির জন্য লিংকডইন ব্যবহার করে। অনেক বড় বড় কোম্পানী লিংকডইন এর চাকরি বিজ্ঞাপন দিয়ে থাকে।

চাকরি খোঁজার ওয়েবসাইট বিডিজবস ডট কম ব্যবহার করবেন যেভাবে।

বাংলাদেশের সবচেয়ে বড় ও জনপ্রিয় চাকরি খোঁজার ওয়েবসাইট বিডিজবস ডট কম-এ চাকরি খোঁজার জন্য আপনাকে প্রথমে এখানে রেজিষ্ট্রেশন করতে হবে। এবং আপনার একটি প্রফাইল তৈরী করতে হবে। নিচের ধাপগুলো অনুসরণ করুনঃ

  • বিডিজবস ডট কম ওয়েবসাইটে প্রবেশ করার পর  আপনি উপরের দিকে ডান পাশে একটি অপশন দেখতে পাবেন সাইন বা একাউন্ট তৈরী করুন সেখানে ক্লিক করুন।
চাকরি খোজার ওয়েবসাইট,সরকারি চাকরির ওয়েবসাইট,কিভাবে চাকরি পাবো,চাকরির জন্য কোচিং সেন্টার চাকরি খোঁজার ওয়েবসাইট, সকল চাকরির ওয়েবসাইট,চাকরির সাইট, জব ওয়েবসাইট, ইন্টারনেটে চাকরি,job in bangladesh,bdjobs,bdjobs today,prothom alo jobs, bdjobs account, bejobs 2021, bdjobs news today, bdjobs CV
  • এখন আপনি দুটি অপশন দেখতে পাবেন। সেখান থেকে উপরের অপশনটি সিলেক্ট করুন।
চাকরি খোজার ওয়েবসাইট,সরকারি চাকরির ওয়েবসাইট,কিভাবে চাকরি পাবো,চাকরির জন্য কোচিং সেন্টার চাকরি খোঁজার ওয়েবসাইট, সকল চাকরির ওয়েবসাইট,চাকরির সাইট, জব ওয়েবসাইট, ইন্টারনেটে চাকরি,job in bangladesh,bdjobs,bdjobs today,prothom alo jobs, bdjobs account, bejobs 2021, bdjobs news today, bdjobs CV
  • এখন আপনি তিন ধরনের  একাউন্ট ক্যাটাগরি দেখতে পাবেন।সাধারণ, স্পেশাল স্কিল এবং প্রতিবন্ধী। আপনি যদি প্রতিবন্ধী হয়ে থাকেন বা আপনার যদি কোন স্পেশাল স্কিল থাকে তাহলে আপনি চাইলে সেই ক্যাটাগরি সিলেক্ট করে  একাউন্ট তৈরী করতে পারেন। এছাড়া প্রথম অপশন সাধারণ ক্যাটাগরি সিলেক্ট করুন। আপনি একটি ফরম দেখতে পাবেন ফরমটি যথাযথভাবে পূরণ করে  আপনার বিডি জবস একাউন্ট তৈরী করে নিন।
অ্যাকাউন্ট করা হয়ে গেলে পরবর্তীতে একাউন্টে লগইন করে আপনার পোফাইলে একটি পাসপোর্ট সাইজের ছবি যোগ করুন এবং বিডিজবস এর নির্ধারিত অপশন গুলো যথাযথভাবে পূরণ করে আপনার সিভি আপডেট করে নিন। মনে রাখবেন আপনার প্রোফাইল যত সুন্দরভাবে সাজাবেন আপনার ইন্টারভিউ এর জন্য কল পাওয়ার চান্স তত বেশি থাকবে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top