Best Blog 24 https://www.bestblog24.com/2021/10/How-do-phone-memory-recovery.html

ডিলিট হওয়া ফাইল ফিরিয়ে আনুন | ফোন মেমোরি রিকভারি।

আমাদের দ্বারা অনেক সময় খেয়ালের ভূলে বা অনিচ্ছাকৃতভাবে মোবাইলের মেমোরি কর্ডের ছবি বা বিভিন্ন ফাইল  ডিলেট হয়ে যায়। হঠাৎ যখন ফাইলটির প্রয়োজন দেখা দেয় তখন আমাদেরকে বড় ধরনের বিড়ম্বনার শিকার হতে হয়।মোবাইল থেকে কোনো গুরুত্বপূর্ণ ফাইল ফটো, ভিডিও ফাইল বা অডিওর  মুছে ফেলার পরে বিড়ম্বনায় পড়েছে এমন অনেকেই আমাদের আশেপাশেই রয়েছে।কিছুক্ষেত্রে ভুলবশত মেমোরি কার্ডটাও ফরম্যাট হয়ে যায়।যার মাধ্যমে মোবাইল থেকে আমরা হারিয়ে ফেলি অসংখ্য ছবি বা গুরুত্বপূর্ণ তথ্যের প্রয়োজনীয় অনেক ফাইলও।

মোবাইল থেকে ডিলিট হয়ে যাওয়া ভিডিও,ডিলিট হয়ে যাওয়া ভিডিও,ডিলিট হওয়া ভিডিও ফিরে পাওয়ার উপায়,ফোন মেমোরি রিকভারি,ডিলিট হওয়া ফাইল ফিরিয়ে আনুন,ডিলিট করা ছবি ফিরিয়ে আনার উপায়,ডিলিট হয়ে যাওয়া ছবি,মেমোরি কার্ড থেকে মুছে যাওয়া ছবি ফিরিয়ে আনুন
আরও পড়ুনঃ

আপনারা যারা মোবাইলের ডিলিট হওয়া ফাইল রিকভারি সম্পর্কে জানতে ইচ্ছুক,তাদের জন্যই এই আর্টিকেলটি। আজকে আমি আপনাদের সাথে আলোচনা করব কিভাবে আপনি আপনার মেমোরি কার্ডের ডিলেট হয়ে যাওয়া  ছবি বা ফাইল ফিরিয়ে আনবেন।

বেশিরভাগ সময়ই ভুলবসত মেমোরি কার্ডে থাকা ফাইলগুলো ডিলেট  হয়ে যায়।মেমোরি কার্ডের ডিলেট হয়ে যাওয়া ফাইলগুলো ফিরে পাওয়া তুলনামূলকভাবে কিছুটা সহজ।আসুন পদ্ধতিটা জেনে নিই-

মেমোরি কার্ডের ফাইল পুনরুদ্ধারে  ‘রেকুভা’ নামক সফটওয়্যারটি অনেক বেশি পরিমানে ব্যাবহৃত ও সবচেয়ে বেশি কার্যকরী সফটওয়্যার।

যেভাবে মেমোরি কার্ড রিকভারি করবেন।

  • আপনাকে প্রথমে গুগল প্লে-স্টোরে যেতে হবে।
  • গুগল প্লে-স্টোর হতে আপনার পছন্দ মতো একটি ‘ফাইল রিকভারি সফটওয়্যার’ ফোনে ডাউনলোড করে নিন। পূর্বেই বলেছি, এক্ষেত্রে "Recuva" এপসটি বেশি কার্যকরী ও ব্যাবহৃত।
  •  ডাউনলোডের পর ব্যাকআপ নেওয়ার কাজ সম্পন্ন হলে আপনি এপসের ম্যেনুতে চলে যান।
  • ম্যেনু থেকে SD CARD  অপশন সিলেক্ট করে দিন।তখন আপনার সামনে আপনার মেমোরি কার্ডের ডিলেট তথা হারিয়ে যাওয়া ফাইলগুলোর তালিকা আসবে।
  • এই তালিকা থেকে আপনাকে সিলেক্ট করে করে আপনার পছন্দের ফাইলগুলো রিকভার করে নিতে হবে।

মেমোরি কার্ডের ফাইল ডিলেট হওয়ার পাশাপাশি অনেক সময় বিভিন্ন কারনে আমাদের ফোন মেমোরিতে থাকা ফাইলগুলোও ডিলেট হয়ে যায়। আসুন এখন জেনে নিই ফোন মেমোরি হতে ডিলেট হয়ে যাওয়া ফাইলগুলোকে কিভাবে রিকভার করতে হয়।

ফোন মেমোরির ডিলেট হওয়া ফাইল পুনরুদ্ধারের নিয়মঃ

অ্যান্ড্রয়েড ফোনগুলোর ইন্টারনাল মেমোরিকেই ফোন মেমোরি বলা হয়। সেই ফোন মেমোরি হতে কোনো ছবির ফাইল বা ভিডিওর ফাইল ডিলেট হয়ে গেলে তা রিকভার করাটা কিছুটা জটিল প্রক্রিয়ার। এই ক্ষেত্রে প্রয়োজন হবে  ‘ডিস্ক ডিগার অ্যাপ’ (Disk Digger App) টি।

  • এক্ষেত্রে আপনি প্রথমেই গুগল প্লে-স্টোরে যাবেন এবং সেখান থেকে Disk Digger App টি ইনস্টল করে নিবেন।
  • একটি বিষয় খেয়াল রাখবেন এই প্রক্রিয়াটি কেবলমাত্র রুট করা মোবাইলগুলোর ক্ষেত্রেই কার্যকরী।আপনার ফোন রুট কিভাবে করবেন তা জানা না থাকলে সার্চ করে জেনে নিন। গুগল প্লে-স্টোরে আপনি কিছু এপস পাবেন যেগুলো দিয়ে খুব সহজেই আপনার মোবাইলটি রুট করে নিতে পারবেন।মোবাইল রুট করার কিছু ভালো ও খারাপ দিকও আছে সেগুলো আগেভাগেই জেনে নেবার চেষ্টা করবেন।
  • যাদের মোবাইল ফোনটি আগে থেকেই রুটেড অবস্থায় আছে, তারা প্রথমেই এপসে ঢুকে ডিলেট হয়ে যাওয়া ফোল্ডারগুলোকে বেছে নিন।
  • ফাইলের  টাইপ হিসেবে PNG, 3GP, JPG বা Mp4 এসব সিলেক্ট করে নিন।
  • ফাইলের টাইপগুলো সফলভাবে সিলেক্ট করা সম্পন্ন হলে SAVE বাটনে ক্লিক করার মাধ্যমে হারিয়ে যাওয়া ফাইলগুলোকে রিকভার করে ফেলতে পারবেন অনায়াসেই।

কোন অ্যাপস ছাড়াই কিভাবে ডিলেট হয়ে যাওয়া ফাইল পুনরুদ্ধার করবেন?

যদি আপনার হাতে থাকা ফোনটি Redmi এর কোন মোবাইল হয়ে থাকে অথবা Poco এর কোন মোবাইল হয়ে থাকে তাহলে আপনি কোনো প্রকার রিকভারির সফটওয়্যার ছাড়াই একদম সহজ কিছু প্রক্রিয়ার মাধ্যমে ডিলেট হয়ে যাওয়া ছবি ফাইল বা ভিডিও ফাইল আপনার মেমোরি কার্ডে পুনরুদ্ধার করতে পারবেন

এই কাজটির জন্য আপনাকে আলাদা কোনো মেমরি কার্ড রিকভারি সফটওয়্যার বা ফটো রিকভারি সফটওয়্যার প্লে স্টোর থেকে ডাউনলোড করে নেবার কোনো প্রয়োজন নেই। এটি সম্ভব আপনার মোবাইল ফোনের ছোট্ট একটা সেটিংস এর মাধ্যমেই। মোবাইলের এই সেটিংসটি ব্যাবহার করে আপনি খুব সহজেই আপনার ডিলিট হয়ে যাওয়া ফটো বা ডিলিট হয়ে যাওয়া কোনো ছবি এবং ডিলিট হয়ে যাওয়া কোনো ভিডিও ফাইল রিকভারি করতে পারবেন।

আসুন প্রসেস টা জেনে নিইঃ

  • সর্বপ্রথম আপনার হাতে থাকা মোবাইলটির গ্যালারিতে চলে যাবেন। গ্যালারি হতে যেকোনো একটা ছবিকে প্রথমে ডিলেট করে নিবেন। ডিলেট করার পরে দেখবেন ওই ছবিটা আর আপনার গ্যালারিতে নেই।এখন আপনি ভাবছেন যে এই ডিলেট হওয়া ছবিটা কিভাবে ফিরে পাবেন তাইতো?চিন্তা-ভাবনার কোনোই দরকার নেই।
  • আপনি আপনার ফোনের গ্যালারিটা আবারো ওপেন করুন। গ্যালারি টা ওপেন করলে উপরে দুটো অপশন দেখতে পারবেন। যার একটি হচ্ছে ফটোর এবং তার পাশে দেখবেন "অ্যালবাম"বলে একটা অপশন রয়েছে।
  • আপনি তখন অ্যালবাম অপশনটিতে ক্লিক করবেন। ক্লিক করার পরেই আপনারা বিভিন্ন ধরনের ফোল্ডার দেখতে পাবেন।  তাদের কোনোটি ভিডিও ফোল্ডার আবার কোনোটি ফটো ফোল্ডার।
  • এসবের একদম নিচের দিকে দেখবেন Trash Bin নামের অপশনটি।এবং ওখানে ডিলেট এর আইকন রয়েছে।ঠিক তখন আপনি ওই "ডিলিট" আইকনটিতে ক্লিক করবেন। ক্লিক করার পরেই দেখবেন আপনি যেসব ফটো বা ভিডিও ফাইলগুলো ডিলেট করে  দিয়েছিলেন।সেসবের সমস্ত ফটো এবং ভিডিওর একটা লিস্ট একদম আপনার সামনে চলে আসবে। তার মধ্যে আপনি সম্প্রতি যেসব ফাইলগুলো ডিলেট করে দিয়েছিলেন ওগুলোও দেখতে পেয়ে যাবেন।

বর্তমানে বেশিরভাগ মোবাইল ফোন গুলোতে ডিলেট হয়ে যাওয়া ছবি বা ভিডিও রিকভারির অপশন থাকে কিন্তু ফোনরে ছবি বা ভিডিও ছাড়া অন্য কোন ফাইল ডিলেট হয়ে গেলে সটা রিকভারি অপশন থাকে না। সেক্ষেত্রে আপনি যদি ফোন মেমোরি রিকভারি করতে চান তাহরে আপনাকে রেকুভা বা ডিস্ক ডিগার এর মত বিভিন্ন অ্যাপসের সাহায্য নিতে হবে।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

Betblog24.com