Best Blog 24 https://www.bestblog24.com/2021/10/disable-notification-chrome.html

গুগল ক্রোম এর বিরক্তিকর নোটিফিকেশন বন্ধ করবেন যেভাবে।

গুগল বর্তমানে ভার্চুয়াল জগৎটাকে ধরে রেখেছে তাদের দখলে।একেক পর এক অফিশিয়াল এপ লন্স করে যাচ্ছে তারা।যেগুলো কি আসলেই অনেকটা সিকিউর।গুগল ক্যামেরা থেকে শুরু করে ডকুমেন্ট রিডার সহ আরো অনেক অফিশিয়াল এপ ইতিমধ্যেই বের করে ফেলেছে।আর এর মধ্যে আমাদের দৈনিন্দন ব্যাবহার করা একটি ব্রাউজার হচ্ছে ক্রোম ব্রাউজার যেটিও কিনা গুগল বের করেছে। কিছু এসব করেও গুগলের একটি ছ্যাছড়ামো ভাব রয়েই গেছে।সেটি হলো নানা ভাবে আমাদের নানা বিজ্ঞাপন দেখানো। গুগল ক্রোম ব্যাবহার-কারীরাই শুধু জানেন এর থেকে কত বিরক্তিকর নোটিফিকেশন এর সম্মুখীন হতে হয়। বিজ্ঞাপনের নোটিফিকেশন সহ নানা ওয়েবসাইট থেকে বিজ্ঞাপন এসে আমাদের বিরক্তির কারণ হয়ে দাড়ায়।

আর নয় বিরক্তিকর নোটিফিকেশন গুগল ক্রোম থেকে!!

আজকের এই পোস্ট এর টাইটেল দেখেই বন্ধুরা হয়তো বুঝে গেছেন যে আজকের পোস্টটি কি নিয়ে।হ্যা! বন্ধুরা আজকে আমি আপনাদের সাথে শেয়ার করব যে কিভাবে আমরা গুগল chrome এর থেকে আসা বিরক্তিকর নোটিফিকেশন ব্লক করে নিতে পারি।এতে করে আমাদের কে আর কোনো ঝামেলা পোহাতে হবে না।শুধু মাত্র কয়েকটি পদ্ধতি অনুসরণ করলেই আমরা এই বিরক্তিকর নোটিফিকেশন থেকে মুক্তি পাব।তো আর কথা না বাড়িয়ে চলুন শুরু করা যাক আসল কাজ।

ইউন্ডোজ এবং ম্যাক এ যেভাবে নোটিফিকেশন ব্লক করব-

আমাদের মোবাইলের পাশাপাশি আমাদের ম্যাক ও উইন্ডোজ ডিভাইসেও বিরক্তির কারন হয়ে দাড়ায় এই নোটিফিকেশন। অনেক সময় রাগে দুঃখে আমরা ব্যাবহার করাই বাদ দিয়ে দেই।আর কোনো অফিশিয়াল কাজ থাকলে কষ্ট সহ্য করেও কাজ করে যেতে হয়  । এর সমাধান আজ পেয়ে যাবেন আশা করি 

১.প্রথমে আমাদের উইন্ডোজ ডিভাইস থেকে ক্রোম ব্রাউজারে ঢুকে যাই । এরপর উপরের কোনায় থাকা মেনুতে ক্লিক করি।এখানে অনেকগুলো অপশন পাব এখান থেকে সিটিংস এ ক্লিক করে নেই।

আর নয় বিরক্তিকর নোটিফিকেশন গুগল ক্রোম থেকে!!

২. আমাদের সিটিংস অপশনটি চালু হয়ে গেলে এবার স্ক্রোল করে একটু নিচের দিকে গেলে  “Show advanced settings” নামের অপশন দেখতে পাব আমরা।অইনে ক্লিক করে দেই।এইবার আবার কিছু অপশন আমাদের সামনে আসবে এখান থেকে  “Content Settings” এ ক্লিক করি।

আর নয় বিরক্তিকর নোটিফিকেশন গুগল ক্রোম থেকে!!

৩.এইবার আমরা এখনে নোটিফিকেশন নামের একটি অপশন দেখতে পাব।এখানে ক্লিক করলে আমরা নোটিফিকেশন অফ এর ৩ টি দেখতে পাব।Allow all sites to show notifications”, “Ask when a site wants to show notifications” এবং “Do not allow any site to show notifications“. এখানে এবার আমার পছন্দ অনুযায়ী একটি অপশন বেছে নিয়ে ক্লিক করে দেই।এতে আপনি যেভাবে নোটিফিকেশন অফ করতে চাইছেন সেভাবেই নোটিফিকেশন অফ হয়ে যাবে আশা করি।

আর নয় বিরক্তিকর নোটিফিকেশন গুগল ক্রোম থেকে!!

৪.এইবার আপনি যদি শুধু মাত্র কয়েকটি ওয়েবসাইট থেকে নোটিফিকেশন অফ করতে চান তবে সেটিও করতে পারেন।এর জন্য “Manage exceptions” অপশনটিতে ক্লিক করতে হবে। এই অপশনে গেলেই আমরা দেখতে পাব যে যে ওয়েবসাইট থেকে আমাদের নোটিফিকেশন অন রয়েছে।এইবার আমরা এখান থেকে চাইলে ইচ্ছামত বেছে নোটিফিকেশন অফ করে নিতে পারি পছন্দ অনুযায়ী। 

আর নয় বিরক্তিকর নোটিফিকেশন গুগল ক্রোম থেকে!!

এন্ড্রোয়েড এ ক্রোম নোটিফিকেশন ব্লক করি-

উইন্ডোজ ও ম্যাক ডিভাইসে তাও কোনোভাবে নোটিফিকেশন এর বিরক্ত সহ্য করা যায়।কিন্তু মোবাইলে? ডাটা কানেকশন অন করলেই একের পর এক নোটিফিকেশন আসতেই থাকে আসতেই থাকে আমাদের মোবাইলে ক্রোম থেকে। এর থেকে বিরক্ত বোধহয় আর কিছুতে হয় না।এবার আমরা দেখব যে কিভাবে Chrome এ Notification অফ করে নিতে পারি।

১.প্রথমে আমাদের মোবাইল থেকে ক্রোম ব্রাউজারে অপেন করি।এরপর ব্রাউজারের একেবারে কোনায় ৩ ডটের একটি অপশন দেখতে পাব।এখানে ক্লিক করে  “Settings” এ প্রবেশ করি।

আর নয় বিরক্তিকর নোটিফিকেশন গুগল ক্রোম থেকে!!

২.এইবার এই সিটিংস পেইজ থেকে আমরা Site Settings অপশনটিতে ক্লিক করব। এবার এখানে আমরা অনেকগুলো অপশন দেখতে পাব।অন্য কোনো অপশন এ না গিয়ে এইবার আমরা এখান থেকে Notification অপশনটিতে ক্লিক করব নিচের দেখানো ছবির মতো করে।

আর নয় বিরক্তিকর নোটিফিকেশন গুগল ক্রোম থেকে!!


আর নয় বিরক্তিকর নোটিফিকেশন গুগল ক্রোম থেকে!!



৩.এইবার আমরা ওয়েবসাইট ট্যাব করলে একটি নতুন উইন্ডো নিয়ে আসবে।এখান থেকে আমরা যেকোনো ভাবে নোটিফিকেশন অফ করে নিতে পারব।এখানে "Block " এবং "Allow " নামের ২ টা অপশন পাব।ব্লক এ ক্লিক করে নোটিফিকেশন অফ করে দিব যাতে আর কোনো নোটিফিকেশন না আসে এই দিকে।

আর নয় বিরক্তিকর নোটিফিকেশন গুগল ক্রোম থেকে!!

উপভোগ করি ক্রোম ব্রাউজার -

ব্যাস!কাজ শেষ। এইবার আর কোনো বিরক্তিকর নোটিফিকেশন আসবে না।তো বন্ধুরা আশা করি উপরের পদ্ধতি গুলো ঠিকঠাক ভাবে অনুসরণ করলেই আপনি সঠিক ভাবে এই কাজটি করতে পারেন।এখন থেকে আশা করি আর chrome notification নিয়ে কোনো ঝামেলায় পরতে হবে না।আজ এই পর্যন্ত-ই।আবার অন্য একদিন কথা হবে অন্য কোনো বিষয় নিয়ে।সেই পর্যন্ত সবাই ভালো থাকবেন। 


(পোস্টে ব্যাবহৃত স্ক্রিনশট গুলো Beebom থেকে নেওয়া হয়েছে)


অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

Betblog24.com