Best Blog 24 https://www.bestblog24.com/2021/10/disable-startup-mac.html

ম্যাক বুকে কিভাবে বিরক্তিকর স্টার্টআপ অপশন ডিজেবল করে।

আমাদের দৈনিন্দন  জীবনে কম্পিউটার / ল্যাপটপের মতোই ম্যাক বুক একটি খুবই প্রয়োজনীয় জিনিস হয়ে দাড়িয়েছে।আমরা এক মুহুর্ত কল্পনা করতে পারি না কম্পিউটার ছাড়া। কেননা যা ই করি না কেনো সব কিছুতেই ম্যাক বুক প্রয়োজন। পড়াশোনা থেকে শুরু করে অফিশিয়াল  প্রায় সব কাজ ই করে থাকি ম্যাক বুক দিয়ে।

ম্যাক বুকে বিরক্তিকর স্টার্টআপ অপশন ডিজেবল করে নিন!

কিন্তু আমাদের ম্যাক বুকটি  যদি স্লো হয়ে থাকে তবে এর থেকে বিরক্তকর জিনিস হয়তো আর কিছু হয় না। কোনো ফাইল ওপেন করতে যাব কিন্তু সেখানেই সময় নিচ্ছে ৫-৬ সেকেন্ড। মাঝে মাঝে আমাদের মনে হয়ে থাকে যে এমন কম্পিউটার থাকার চেয়ে না থাকাই বরং ভালো। কিন্তু কি আর করার। এই স্লো ম্যাক বুক নিয়েই আমাদের কাজ করে যেতে হয়।কিছু করার থাকে না।আর যাদের সম্ভব হয় তারা নতুন একটি ম্যাক বুক কিনে নেয়।কিন্তু আমাদের মতো মধ্যবিত্তদের কিছুই করার থাকে না।এখন আসি আসল কথায়!! আমরা প্রথমে যদি আমাদের ম্যাক বুকটি সেট আপ করে অপেন করি তবে আমরা প্রথমেই দেখতে পাই যে না না ধরনের এপ্লিকেশন অন হয়ে যাচ্ছে।এগুলোকে মুলত বলা হয়ে থাকে স্টার্ট আপ এপ্লিকেশন। এই স্টার্টআপ এএপ্লিকেশন এর জন্যই মুলত আমাদের ম্যাক বুকটি স্লো হয়ে যায়।তো বন্ধুরা আজকে আমি আপনাদের এই পোস্টটিতে দেখাব যে কিভাবে আমরা আমাদের ম্যাক বুকটির Start UP অপশন অফ করে নিতে পারি।তো বন্ধুরা আর দেড়ি না করে চলুন শুরু করা যাক আজকেই এই পোস্টটি।

Start Up অপশন ডিজেবল করে নেই-

আমরা এখন আমাদের ম্যাক বুকের start up অপশন ডিজেবল করে নিতে পারি কোনো থার্ড পার্টি এপ্লিকেশন ছাড়াই।তো চলুন শুরু করা যাক।

১.প্রথমে আমরা আমাদের ম্যাক বুকের অপশন থেকে System Preferences মেনুতে ক্লিক করে ঢুকে যাই।এছাড়াও আমরা CMD+Space ক্লিক করেও এই অপশনটি  খুজে পেতে পারি খুবই সহজে।

ম্যাক বুকে বিরক্তিকর স্টার্টআপ অপশন ডিজেবল করে নিন!

২.এইবার আমরা এখানে একটি নতুন উইন্ডো দেখতে পাব যেখানে কিনা Start up অপশন ডিজেবল করার জন্য কিছু অপশন দেখতে পারব।এখান থেকে “Users & Groups”  এ ক্লিক করে এর মধ্যে ঢুকে যাব স্টার্টআপ অপশনটি ডিজেবল করার জন্য।

ম্যাক বুকে বিরক্তিকর স্টার্টআপ অপশন ডিজেবল করে নিন!

৩.এইবার আমাদের সামনে একটি লগ ইন ট্যাব চালু হয়ে যাবে।এখান থেকে  “Login Items” এ ক্লিক করলে আমরা দেখতে পারব যে আমাদের ম্যাক বুকের জন্য কি কি স্টার্ট আপ অপশন গুলো চালু করা রয়েছে এবং কিসের জন্য আমাদের ম্যাক বুকটি স্লো হয়ে যায় মাঝে মাঝে।

ম্যাক বুকে বিরক্তিকর স্টার্টআপ অপশন ডিজেবল করে নিন!

৪.এইবার আমরা এখান থেকে আমাদের ইচ্ছা মত একটি অপশন ডিজেবল করে দিতে পারব যেগুলো আমাদের ম্যাক বুকের স্টার্টআপ অপশন নামে পরিচিত। আমরা এখানে দেখব নানা এপ্লিকেশন চালু করা রয়েছে।আমরা এখান থেকে  “—”  এই আইকনটিতে ক্লিক করে তারপর এপ্লিকেশনটি সিলেক্ট করে নিয়ে ডিজেবল করে দিতে পারি।এছাড়াও এসব Start Up অপশন আমরা আমাদের ম্যাকের CMD অপশন ক্লিক করেও ডিজেবল করে নিতে পারি বন্ধুরা।

ম্যাক বুকে বিরক্তিকর স্টার্টআপ অপশন ডিজেবল করে নিন!

লগ ইন সম্পর্কিত স্টার্ট আপ  অপশন ডিজেবল-

আমরা এতক্ষন দেখলাম যে কিভাবে আমরা আমাদের ম্যাক বুকের স্টার্টআপ এপ্লিকেশন সম্পর্কিত অপশন গুলো ডিজেবল করে নিতে পারি।এইবার আমরা দেখব যে কিভাবে আমরা লগ ইন সম্পর্কিত অপশন থেকে Start Up ডিজেবল করে নিতে পারি।

আমরা যদি আগের মতো করে আগের মেনুতে চলে যাই তবে আমাদের সামনে একটি পেইজ আসবে।এইখানে আমরা আবার Log in অপশনটি দেখতে পারব।এখান থেকে এই অপশন গুলোকে কাস্টমাইজ করে তারপর এই অপশন গুলোকে ডিজেবল করে নিতে পারব আমাদের মতো করে।

ম্যাক বুকে বিরক্তিকর স্টার্টআপ অপশন ডিজেবল করে নিন!

আমরা এখানের এই অপশন গুলোকে ইচ্ছা মতো আমরা কাস্টমাইজ করে নিতে পারব।কেননা আমরা এখান থেকে অটো লগইন অপশন গুলোকে রিমুভ করে নিতে পারব।এর সাথে সাথে আমরা আরো লগইন অপশন গুলোকে বন্ধ করে দিতে পারব যাতে স্টার্ট আপ এর সময় আর কোনো সমস্যা না করে।

উপভোগ করি স্টার্টআপ ডিজেবল-

আমরা দেখে নিলাম যে কিভাবে আমরা আমাদের ম্যাক বুকের স্টার্টআপ অপশন বন্ধ করার মাধ্যমে আমাদের ম্যাক বুকের নানা বিরক্তিকর অপশন বন্ধ করে ফেলতে পারি।এতে করে ম্যাক বুকটি আর কোনো ঝামেলার শিকার হবে না কারন হলো আমরা এই স্টার্টআপ এপ্লিকেশন বন্ধ করে নিয়েছি।তো বন্ধুরা আশা করি উপরের পদ্ধতি গুলো ঠিকঠাক ভাবে অনুসরণ করলেই আপনি সঠিক ভাবে এই কাজটি করতে পারেন।এখন থেকে আশা করি আর আমাদের ম্যাক বুকের start Uo অপশন বন্ধ করা নিয়ে কোনো ঝামেলায় পরতে হবে না।আজ এই পর্যন্ত-ই।আবার অন্য একদিন কথা হবে অন্য কোনো বিষয় নিয়ে।সেই পর্যন্ত সবাই ভালো থাকবেন। 

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

Betblog24.com