Best Blog 24 https://www.bestblog24.com/2021/10/easy-way-.html

এন্ড্রয়েড এর ম্যাক এড্রেস চেঞ্জ করার পদ্ধতি।

 আমাদের যার যার প্রয়োজনে মোবাইল ব্যবহার করে থাকি।এই মোবাইল দিয়ে কতই না চমৎকার সব কাজ করে থাকি আমরা। কিন্তু আমরা সীমাবদ্ধ। মোবাইল আমাদের যা দিবে তা নিয়েই সন্তুষ্ট থাকতে হবে, এর বাইরে আমরা কিছুই করতে পারব না। এইযে ধরুন আপনার মোবাইলের ম্যাক এড্রেস এর কথাই ধরা যাক।আগে থেকে যে যে মোবাইলে একটি নির্দিষ্ট Mac address যুক্ত করা থাকে।এই ম্যাক এড্রেস দিয়ে যেকোনো ওয়াইফাই রাউটার থেকে শুরু করে ব্লুটুথ সহ নানা ওয়ারলেস সিগন্যাল সনাক্ত করে থাকে।কেউ যদি এখান থেকে ব্লক করে দেয় তবে আমরা আর চালাতে পারি না ওই নেটওয়ার্ক। কেকনা আমাদের ম্যাক এড্রেস তারা ব্লক করে দিয়েছে।আমরা সবাই EMEI নাম্বার সম্পর্কে জানি।এটি যেমন একটি মোবাইলের সীমের সব তথ্য যেনে থাকে অন্য দিকে এই MAC অর্থাৎ  Media Access Control address টি আমাদের মোবাইলের নানা সিগন্যাল শনাক্ত করে থাকে । কেউ যদি আমাদের এই Mac এড্রেস ব্লক করে দেয় তবে আমরা আর সেই সিগন্যাক একসেস নিতে পারি না।

এন্ড্রয়েড এর ম্যাক এড্রেস চেঞ্জ করে নিন সহজ পদ্ধতিতে!

আজকের এই পোস্ট এর টাইটেল দেখেই বন্ধুরা হয়তো বুঝে গেছেন যে আজকের পোস্টটি কি নিয়ে।হ্যা! বন্ধুরা আজকে আমি আপনাদের সাথে শেয়ার করব যে কিভাবে আমরা আমাদের মোবাইলের MaC Address চেঞ্জ করে ফেলতে পারি।অর্থাৎ আমাদের মোবাইলের ভিতর যে আগে থেকে ম্যাক এড্রেস দেওয়া থাকে সেটিকে কাস্টমাইজ করে নিজের মতো করে ম্যাক এড্রেস চেঞ্জ করে ফেলতে পারব।তো বন্ধুরা আর কথা না বাড়িয়ে চলুন শুরু করা যাক আজকে ব্লগটি।সবাই মনোযোগ সহকারে পোস্টটি পড়বেন এতে বুঝতে কোনো সমস্যা হবে না আশা করি।

ম্যাক এড্রেস খুজে বের করি-

আমাদের অনেকে এই ম্যাক এড্রেস খুজে পাই না।তাই জন্য আমরা বুঝিও না এই Mac address আসলে কি।এবং এই ম্যাক এড্রেস Change করা যায় কিভাবে।এবার আমরা দেখব যে আমাদের মোবাইলের ম্যাক এড্রেস কোথায় আছে।এবং কিভাবে বের করতে পারি।

এইটি সাধারণত থাকে আমাদের মোবাইলের সিটিংস এর এবাউট এ।কিন্তু খুজে পাওয়া মুশকিল হয়ে যায় আমাদের।এই জন্য আমরা এবার এই ম্যাক এড্রেস খুজে বের করব আমাদের ওয়াই-ফাই সিটিংস থেকে।প্রথমে আমরা আমাদের ওয়াই-ফাই সিটিংস এ প্রবেশ করব।এইবার এখানে আমরা  “Configure WiFi” নামের একটি অপশন দেখতে পারব।এখানে ক্লিক করলেই আমরা আমাদের এই মোবাইলের ম্যাক এড্রেসটি দেখতে পারব।

এন্ড্রয়েড এর ম্যাক এড্রেস চেঞ্জ করে নিন সহজ পদ্ধতিতে!

ইমুলেটর দিয়ে ম্যাক এড্রেস চেঞ্জ করি-

সরাসরি আমাদের মোবাইল থেকে Mac address  চেঞ্জ করার জন্য কোনো অপশন রাখা হয় নি।এই জন্য আমাদের একটি থার্ড পার্টি এপ এর সাহায্য নিতে হবে।অর্থাৎ প্রায় অনেকটা হ্যাকিং সাইটের মতো করেই আমাদের কাজগুলো কমপ্লিট করতে হবে।এর জন্য আমাদের প্রথমেই Terminal Emulator নামের এই এপটি গুগল প্লেস্টোর থেকে নামিয়ে নিতে হবে।তারপর ইনস্টল করে আমরা এইটি ব্যাবহার করে ম্যাক এড্রেস চেঞ্জ করতে পারব।

১.প্রথমে আমরা এই এপটিতে ঢুকব।এবং এখানে আমরা একটি প্রগ্রামিং উইন্ডো দেখতে পারব।এখানে টাইপ করতে হবে " ifconfig [interface_name] hw ether [new_mac_address]" 

এইটি টাইপ করে কিবোর্ড এর ইন্টারে ক্লিক করলেই আমাদের ম্যাক এড্রেস চেঞ্জ হয়ে যাবে।এইবারকার কাজ হচ্ছে এই নতুন Mac address টিকে সেট-আপ করা।

২.এইবার অই প্রগ্রামিং উইন্ডোতেই লিখতে হবে" iplink show [interface_name] "আর লিখলে তবেই না আমাদের কাজটি সম্পন্ন হয়ে যাবে।অর্থাৎ আমাদের ম্যাক এড্রেস চেঞ্জ হয়ে যাবে।

এন্ড্রয়েড এর ম্যাক এড্রেস চেঞ্জ করে নিন সহজ পদ্ধতিতে!

ব্যাস! বন্ধুরা কাজ এখানেই আপাতত শেষ। এইবার আমাদের ম্যাক এড্রেস চেঞ্জ হয়ে গিয়েছে।কেউ আমাদের এই ম্যাক এড্রেস যদি ব্লক করে দেয় তবেও কোনো চিন্তা নেই বন্ধুরা আমরা আবার এই পদ্ধতি গুলো অনুসরণ করলে নতুন আরেকটি Mac address পেয়ে যাব।অর্থাৎ বার বার এভাবে ম্যাক এড্রেস চেঞ্জ হতে থাকবে আমাদের কোনো ঝামেলা ছাড়াই এমনকি কোনো প্রকার পেইড এপ্লিকেশন ছাড়াই শুধুমাত্র এই ইমুলেটর ব্যাবহার করে।

উপভোগ করি চেঞ্জড ম্যাক এড্রেস-

বন্ধুরা আমরা এতোক্ষন শিখে নিলাম যে কিভাবে আমারা একটি মোবাইলের ম্যাক এড্রেস চেঞ্জ করে ফেলতে পারি কোনো ঝামেলা ছাড়াই।এই Mac address কিন্তু আমাদের মোবাইলের জন্য খুবই গুরুত্বপুর্ণ একটি কোড।এইটি চেঞ্জ করার ফলে আমাদের সব ব্লকড সিগন্যাল ও আনব্লক হয়্ব যাবে।তো বন্ধুরা আশা করি উপরের পদ্ধতি গুলো ঠিকঠাক ভাবে অনুসরণ করলেই আপনি সঠিক ভাবে এই কাজটি করতে পারেন।এখন থেকে আশা করি আর মোবাইলের ম্যাক এড্রেস ( Mac address)  চেঞ্জ করা  নিয়ে কোনো ঝামেলায় পরতে হবে না।আজ এই পর্যন্ত-ই।আবার অন্য একদিন কথা হবে অন্য কোনো বিষয় নিয়ে।সেই পর্যন্ত সবাই ভালো থাকবেন। 


অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

Betblog24.com