Best Blog 24 https://www.bestblog24.com/2021/10/how-organize-facebook-business-page.html

ব্যাবসার জন্য ব্যাবহার করা ফেসবুক পেইজ যেভাবে সাজানো উচিত!!

বর্তমান বিশ্বটা অনেকটা ভার্চুয়াল নির্ভর হয়ে গেছে ইদানীং। সব কিছুই এখন প্রায় সম্পন্ন হচ্ছে এই ভার্চুয়াল এই।বিনোদন থেকে শুরু করে ব্যাবসা বানিজ্য সব কিছুই রয়েছে এই ভার্চুয়ালে।তার উপর এই করোনা মহামারীর এই দুর্যোগে আমরা সবাই সচেতনতা অবলম্বন করতে ব্যাবহার করে যাচ্ছি ভার্চুয়ালি বিজনেস প্লাটফর্ম। আর আমাদের এই বিজনেস এই প্লাটফর্মে সবচেয়ে জনপ্রিয় যে সাইটটি ব্যাবহার করে থাকি সেটি হলো ফেসবুক। বর্তমান বিশ্বের প্রায় ২.২৩ বিলিয়ন মানুষ এই ফেসবুক এর সাথে সংযুক্ত।এইটি সামাজিক যোগাযোগ মাধ্যমের জন্য হলেও আমরা ব্যাবসা বানিজ্য করে যাচ্ছি ফেসবুক ব্যাবহার করে।ফেসবুকে কোনো কিছুর মার্কেটিং করতে হলে আমরা টার্গেট করে ক্রেতা নির্বাচন করতে পারি।এর জন্য আমাদের যেটি সবচেয়ে বেশি প্রয়োজন সেটি হলো ফেসবুকে একটি বিজনেস পেইজ।

ব্যাবসার জন্য ব্যাবহার করা ফেসবুক পেইজ যেভাবে সাজানো উচিত!!


আমরা প্রায় সবাই ফেসবুকে পেইজ খুলতে পারি।কিন্তু সেগুলো প্রফেশনাল হয়ে উঠে না।ফেসবুকে মার্কেটিং এর জন্য প্রয়োজন একটি প্রফেশনাল ফেসবুক পেইজ।আর আপনারা হয়তো পোস্টটির টাইটেল দেখেই বুঝে ফেলেছেন আজকের পোস্টটি কি নিয়ে।হ্যা! বন্ধুরা।আজকে আমি আপনাদের দেখানোর ট্রাই করব যে কিভাবে আমরা একটি বিজনেস এর জন্য ফেসবুকে পেইজ খুলতে পারি।তো আর কথা না বাড়িয়ে চলো বন্ধুরা শুরু করা যাক আসল কাজ।

প্রফেশনাল ফেসবুক পেইজ খুলি-

আমরা এখন দেখব কিভাবে আমরা আমাদের ভার্চুয়ালে একটি প্রফেশনাল ফেসবুক পেইজ খুলতে পারি। এখানে আমি কয়েকটি টিপস শেয়ার করব যেগুলো অনুসরণ করলে আশা করি আমাদের পেইজটি প্রফেশনাল হয়ে যাবে।

ব্যাসিক ইনফো এড করি -

প্রথমে এই লিংক এ ঢুকে পেইজ খোলার ট্যাবটি অপেন করি।এরপর এখানে আমরা " Business or Brand” এবং “Community and Public Figure” নামের ২ টি অপশন দেখতে পাব। যেহেতু আমরা একটি বিজনেস পেইজ খুলতে চাই সেহেতু আমরা এখানে  " Business or Brand”  টাই সিলেক্ট করে নিব।

এখানে তারপর বিভিন্ন অপশন গুলোকে পুরণ করে নিতে হবে। যেমনঃ

  • পেইজের নাম
  • পেইজ এর ক্যাটাগরিত
  • পেইজ এর ঠিকানা
  • এবং মোবাইল নাম্বার
এখানে একটি কথা মনে রাখবেন যে আপনি কিন্তু এখানে সব কিছু পরে চেঞ্জ করে নিতে পারবেন কিন্তু পেইজ এর নাম চেঞ্জ করতে পারবেন না।

প্রোফাইল পিকচার ও কভার এড করি-

ব্যাসিক নাম এবং ক্যাটাগরিত সিলেক্ট করার পর এবার আমাদের কাজ হলো প্রফাইল পিকচার এবং কভার ফটো আপলোড করা।
এখানে আপনার প্রফাইল পিকচার টি অবশ্যই  170/170 px এর হতে হবে।অর্থাৎ এর সাইজটি হতে হবে বর্গাকৃতির মতো।এবং এর কোয়ালিটিও অনেকটা ভালো দিতে হবে।
আর  কভার ফটোটি হতে হবে অবশ্যই 820 x 462px এর মধ্যে।অর্থাৎ এটি হবে আয়তাকার এর মতো অনেকটা।

সঠিকভাবে পেইজ এর ইনফর্মেশন দেই-

এইবার আমাদের কাজ হলো আমাদের পেইজ সম্পর্কে সবাইকে জানানো।অর্থাৎ আমাদের এক্টিভিটি গুলোকে সবার মাঝে তুলে ধরা।পেইজ এর ইনফরমেশন গুলো ঠিকঠাক ভাবে তুলে ধরার মাধ্যমেই আমরা এই কাজটি করে ফেলতে পারি।
ডেসক্রিপশন - এইখানে আমরা আমাদের পেইজ সম্পর্কে ১৫০ বর্ণের একটি আর্টিকেল লিখব যাতে করে আমাদের পেইজটিকে রিপ্রেজেন্ট করা হয়।
লোকেশন- আমাদের পেইজ এর যদি কোনো দোকান থাকে অর্থাৎ রিয়েল লাইফে যদি কোনো দোকান থেকে থাকে তবেই আমরা এটিকে পূরন করব।
যোগাযোগের ঠিকানা- এই জিনিসটি কিন্তু আমাদের জন্য খুবই প্রয়োজনীয় একটি প্রফেশনাল বিজনেস পেইজ খোলার। তাই আমাদের ঠিকঠাক ঠিকানা দিয়ে দিতে হবে।
আরও- এখানে আপনি চাইলে আপনার পন্যের দাম এবং এর বিবরণ দিয়ে দিতে পারেন।

মোডারেটর এবং এডমিন এড করা-

আমরা যেহেতু একটি Business  এর জন্য Facebook Page খুলতে যাচ্ছি এর জন্য আমাদের অবশ্যই কয়েকজন লোক আছে আমাদের সাথে।তাদেরকে এই Facebook page এ বিভিন্ন পদ দিতে পারি।যেমন এডমিন।যিনি কিনা পেইজ এর সব ক্ষমতা তার হাতে থাকবে।এডিটর -যিনি কিনি শুধু পেইজ ইডিট করতে পারবে।তো আপনার বিজনেস এর পদ অনুযায়ী আপনি যে কাওকে এডমিন, মোডারেটর কিংবা এডিটর দিয়ে দিতে পারবেন।

প্রথম পোস্ট  আপলোড করা-

পেইজ এর ভিতরের সব কাজ হয়ে গেলে এইবার আমাদের কাজ হলো পেইজ এ পোস্ট পাবলিশ করা।আমাদের পেইজ এর প্রথম পোস্টটা একটু একসেপশনাল হতে হবে।অর্থাৎ এমন পোস্ট পাবলিশ করতে হবে যেনো সবার চোখে পরে।এবং সবাইকে আকর্ষণ করে।

উপভোগ করি প্রফেশনাল ফেসবুক পেজ-

তো বন্ধুরা আশা করি উপরের পদ্ধতি গুলো ঠিকঠাক ভাবে অনুসরণ করলেই আপনি সঠিক ভাবে এই কাজটি করতে পারেন।এখন থেকে আশা করি আর পেইজ খোলা নিয়ে কোনো ঝামেলায় পরতে হবে না।আজ এই পর্যন্ত-ই।আবার অন্য একদিন কথা হবে অন্য কোনো বিষয় নিয়ে।সেই পর্যন্ত সবাই ভালো থাকবেন।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

Betblog24.com