Best Blog 24 https://www.bestblog24.com/2021/10/how-record-whatsapp-call.html

হোয়াটসঅ্যাপ এ যেভাবে কল রেকর্ড করে নিবেন সহজেই!

আমাদের দৈনন্দিন  জীবনে what's app একটি খুবই গুরুত্বপূর্ণ এপ। আমরা প্রতিদিন ই এইটি ব্যাবহার করে থাকি যোগাযোগ মাধ্যম হিসেবে। অডিওর পাশাপাশি আমরা এটিতে ভিডিও ও পেয়ে থাকি।কিন্তু এই এপটিতে একটি ফিচার বা অপশন নেই,  সেটি হলো কল রেকর্ড  করা।আমরা আমাদের বন্ধুদের সাথে কথা বলার সময় মজার সময় গুলো রেকর্ড করে রাখতে চাই।কিন্তু what’s app  record অপশন টি নেই।

হোয়াটসঅ্যাপ এ যেভাবে কল রেকর্ড করে নিবেন সহজেই!



আমি আজ আপনাদের কয়েকটি এপ নিয়ে আলোচনা করব যেগুলো দিয়ে খুব সহজেই আপনি আপনার Android এবং Iphone এ what’s app কল রেকর্ড করতে পারবেন যে কোনো প্রয়োজনীয় মুহুর্তে। আর সবচেয়ে মজার বিষয় হচ্ছে আমি যে এপ সম্পর্কে বলব সেগুলো আপনারা ফ্রিতেই ইনস্টল করতে পারবেন।অনেক কথা বলে  ফেলেছি।আসুন বন্ধুরা এবার শুরু করি আসল কথা।

Iphone এবং Android  এ what’s app কল রেকর্ড

what's app কল রেকর্ড Iphone এবং Android  এর জন্য আলাদা ২ টি প্রসেস। আমরা এন্ড্রোয়েড এর জন্য ২ টি পদ্ধতি ব্যাবহার করতে পারি কল রেকর্ড এর জন্য।
একটি Screen recoding এপস অন্যটি হলো call recorder এপস এর মাধ্যমে। এখানে উল্লেখ্য যে, call recorder এর মাধ্যম টি একটি পুরাতন মেথড। আমি নিচে এপস গুলোর লিংক দিয়ে দিচ্ছি আপনারা চাইলে এখান থেকে খুব সহজে নামিয়ে নিতে পারেন।

What's app কল রেকর্ড নতুন পদ্ধতিতে

আমরা এখন আলোচনা করব কিভাবে নতুন পদ্ধতিতে হোয়টস এপ এর কল রেকর্ড করা করতে পারি। এইটি একটি থার্ড পার্টি এপ কল রেকর্ড এর জন্য।  এই এপস টি আমাদের সব মোবাইলে সাপোর্ট না ও করতে পারে আমাদের মোবাইলের প্যাচ সিকিউরিটির জন্য। আমরা দেখব কিভাবে এসব সমস্যা দুর করে হ্যাক না করে what’s   app এ কল রেকর্ড করতে পারি।

১.আমরা একটি স্ক্রীন রেকর্ডার এপস ব্যাবহার করতে পারি আমাদের এন্ড্রোয়েড মোবাইলের জন্য। আপনার মোবাইলে যদি আগে থেকে এপ টি না থেকে থাকে তবে আপনি Screen Recorder এপ টি ব্যাবহার করতে পারেন যেটি কিনা একেবারে এডস মুক্ত।


২.প্রথমে আমরা সিটিংস এ গিয়ে শিওর হয়ে নিব যে আমাদের অডিও রেকর্ডিং অপশন টি চালু করা আছে।আপনি যদি Android 10 ইউজার হয়ে থাকেন তবে “internal audio” অপশনটি বেছে নিন। এইটি আমাদের কল লাউডস্পিকার না থাকা সত্ত্বেও  হোয়াটস এপ এ কল রেকর্ড করতে সহায়তা করবে।

৩.আপনি যদি android 10 ইউজার না হয়ে থাকেন তবে আপনি “microphone” অপশনটি বেছে নিন। এখন আপনি কথা বলার সময় লাউডস্পিকারে কথা বলবেন what's app এ। কেননা এন্ড্রোয়েড টেন ইউথ আউট লাউডস্পিকার অডিও রেকর্ডিং করতে পারে না।

৪. অপশন গুলো ঠিক করার পর আপনি এবার আপনার what’s app কল রেকর্ড করতে পারেন।প্রথমে এপ থেকে রেকর্ড চালু করে তারপর আপনার বন্ধুকে কল করুন। ব্যাকগ্রাউন্ড এ আপনার অডিও টি রেকর্ড করা হবে।

What's app কল রেকর্ড পুরাতন পদ্ধতিতে

আমাদের পুরাতন এন্ড্রোয়েড মোবাইল গুলো দিয়ে অনেক সময় স্ক্রীন রেকর্ডার ব্যাবহার করতে পারি না। যার কারনে  আগের পদ্ধতিতে  what’s app এর কল রেকর্ড করা সম্ভব হয় না।এই জন্য ভিন্ন একটি পদ্ধতি ব্যাবহার করতে হবে।

১.প্রথমেই Cube Call Recorder এপটি ইনস্টল করে নিন আপনার মোবাইলে। এপ এ ঢুকলে কিছু পারমিশন চাইবে যেগুলো আপনি এলাউ করে দিন।

২.এইবার what's app এ প্রবেশ করে একটি কলে যান। এইবার আপনি একটি widget দেখতে পাবেন আপনার স্ক্রীনে, এখানে ক্লিক করে what’s app  এর কল রেকর্ড শুরু করে দিতে পারেন।

৩. এই পদ্ধতিতে হোয়াটস এপ এ কল রেকর্ড করার সময় মাঝে মাঝে অপর পাশের ভয়েসটি রেকর্ড হয় না।
এইটি ঠিক করার জন্য Menu তে গিয়ে  “Recording” অপশনটিতে প্রবেশ করুন।এখান  থেকে করে VoIP  এর সিটিংস চেঞ্জ করে ফেলুন।

ব্যাস কাজ শেষ। এইবার আপনি আপনার what's app কল টি রেকর্ড করতে পারবেন আপনার এন্ড্রোয়েড মোবাইলে। 

what's app কল রেকর্ড করুন আপনার Iphone এ

আমরা সবাই জানি Iphone এর প্যাচ সিকিউরিটি অনেকটা শক্তিশালী। এখানে what's app এর কল গুলো রেকর্ড করা একটু ঝামেলার তবে কঠিন কিছু না। app টি ইনস্টল করার পর নিচের কাজ গুলো করলে সহজেই আপনার what's app কলটি রেকর্ড করতে পারবেন।

১. প্রথমে আপনার iphone টি একটি Mac ডিভাইসের সাথে কানেক্ট করতে হবে কিছু পারমিশন এলাউ করার জন্য।
এইবার  File menu অপশটিতে প্রবেশ করি।এরপর এখান থেকে “New Audio Recording” অপশনটি সিলেক্ট করে নেই।এবং record বাটনে ক্লিক করি.

২.এইবার আপনার what’s এপ এ কল দিন।যখন কানেক্টেড হয়ে যাবে তখন একটি পারসন এড করুন এবং শুরু করে দিন আপনার কল।

ব্যাস কাজ শেষ। এইবার আপনি আপনার iphone এও আপনার হোয়াটস এপ কল টি রেকর্ড করতে পারবেন।আমি এখানে যে পদ্ধতি গুলো দেখালাম আশা করি আপনারা খুব সহজেই আপনার হোয়াটস এপ কল টি রেকর্ড করতে পারবেন।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

Betblog24.com