Best Blog 24 https://www.bestblog24.com/2021/11/How-increase-website-visitor.html

ওয়েবসাইটে ভিজিটর বাড়ানোর উপায় | How to increase website traffic.

ভিজিটর হল একটি ওয়েবসাইট/ব্লগের হার্টবিট। যদি আপনার ব্লগে ভিজিটর না আসে তাহলে আপনার ব্লগিং করার কোন মানেই হয় না। প্রকৃতপক্ষে ব্লগিং সহজ মনে হলেও ব্লগিং সহজ কাজ নয়। শুধুমাত্র আর্টিকেল লিখে পাবলিশ করলেই ব্লগিং এর কাজ শেষ হয়ে যায় না। ব্লগে ট্রাফিক বাড়ানোর জন্যও কাজ করতে হয়। ওয়েবসাইটে ভিজিটর বাড়ানোর জন্য অনেক সময় ও পরিশ্রম করার মানসিকতা ও কৌশল এর প্রয়োজন হয়। আপনার যদি পরিশ্রম করার মানসিকতা ও সময় থাকে কিন্তু ব্লগে ভিজিটর বাড়ানোর কৌশল গুলো না জানেন, তাহলে আজকের এই পোস্ট আপনাকে অনেক সাহায্য করবে। আজকের পোস্ট-এ আমি কি কি উপায়ে ব্লগে ভিজিটর বাড়ানো যায় সেই বিষয়গুলো নিয়ে বিস্তারিত আলোচনা করেছি।

নতুন ওয়েবসাইটে ভিজিটর বাড়ানোর উপায়,ওয়েবসাইটে ভিজিটর বাড়ানোর উপায়,ওয়েবসাইটে ট্রাফিক বাড়ানো এবং ধরে রাখার উপায়,ব্লগারে ভিজিটর বাড়ানোর উপায়,কিভাবে সাইটে ভিজিটর বাড়ানো যায়,নতুন ব্লগে ভিজিটর আনার সেরা ১০টি উপায়,


ব্লগে ট্রাফিক বাড়ানোর উপায় জানার আগে চলুন এটা জেনেনিই যে, কঠোর পরিশ্রম করা সত্ত্বেও কি কি কারনে ওয়েবসাইটে পর্যাপ্ত ভিজিটির আসে না।

  • যদি আপনার টপিক খুব কমপিটিভ হয়।
  • সঠিক কি-ওয়ার্ড ব্যবহার না করা।
  • আপনার ব্লগটি খুব ছোট হলে।
  • ব্লগের রিড-এ্যাবিলিটি কঠিন হলে।

ওয়েবসাইটে ট্রাফিক বাড়ানোর ১০টি কার্যকারী উপায়

গুগল এসইও

প্রথমত ব্লগে অরগানিক ট্রাফিক আসার একমাত্র উপায় গুগল এসইও। ব্লগে যখনই কোন পোস্ট লিখবেন তখন টপিক সম্পর্কে কি-ওয়ার্ড রিসার্চ করে নিন। এবং আপনার টপিকের জন্য সঠিক কি-ওয়ার্ড ব্যবহার এবং পাশাপাশি কিছু ব্যাকলিংক তৈরী করুন। এতে গুগলে আপনার র‌্যাংকিং বাড়বে ফলে ব্লগে ট্রাফিক ও বাড়বে। এবং ব্লগে কোন ছবি ব্যবহার করলে ইমেজ আল্ট টেক্সট-এ কি-ওয়ার্ড ব্যবহার করুন। ব্লগের জন্য যখনই কোন পোস্ট লিখনেব সবসময় গুগল এসইও টেকনিকস গুলো মাথায় রাখবেন।

বেশি বেশি আর্টিকেশ প্রকাশ করুন

আপনি আপনার ব্লগে যত বেশি আর্টিকেশ প্রকাশ করবেন, আপনার ওয়েবসাইটে ততবেশি ভিজিটর আসবে। আপর ওয়েবসাইটে যত বেশি কন্টেন্ট প্রকাশ করা হবে এবং যতবেশি ভিজিটর আসবে গুগল আপনার ব্লগকে ততবেশি গুরুত্ব দিবে। সুতরাং সার্চ ইঞ্জিনে আপনার ওয়েবসাইটের গুরুত্ব বাড়াতে চাইলে সপ্তাহে কমপক্ষে ২টি আর্টিকেল প্রকাশ করুন।

পোস্টে আকর্ষণীয় টাইটেল ব্যবহার করুন

গুগল সার্চ ইঞ্জিন র‌্যাংকিং  এবং ওয়েব সাইটে ভিজিটর বাড়ানোর জন্য পোস্টের টাইটেলের গুরুত্ব অপরিসীম। আপনার ব্লগ সার্চ ইঞ্জিনে র‌্যাংক করা সত্বেও পর্যাপ্ত ভিজিটর না আসতেও পারে। কেননা, পোস্টের টাইটেলের উপর নির্ভর করে ভিজিটর ক্লিক করবে কি করবে না। এতে আপনার ওয়েব সাইটের সিটিআর কমে যাবে এবং এবং একটা সময় আপনার ব্লগ সার্চ ইঞ্জিন র‌্যাংকিং অনেক নিচে নেমে যাবে। সুতরাং আপনার আর্টিকেলের একটি আকর্ষণীয় টাইটেল ব্যবহার করুন এবং অবশ্যই এসইও ফ্রেন্ডলি। অর্থাৎ, টাইটেলের মধ্যে আপনার টার্গেড কি-ওয়ার্ড যুক্ত করবেন।

ইমেইল মার্কেটিং

অনেক ব্লগার ইমেল ইমেইল মার্কেটিং  এর মাধ্যমে তাদের ব্লগে হাজার হাজার ভিজিটর জেনারেট করে থাকেন। ব্লগে নতুন কোন পোস্ট পাবলিশ করার সাথে সাথে আপনার ফলোয়ার বা সাবস্ক্রাইবারদের ইমেল এর মাধ্যমে জানিয়ে দিন। এতে আপনার ব্লগে ভিজিটরও বাড়বে পাশাপশি ভিজিটরদের সাথে আপনার একটি বন্ধনও তৈরী হবে।

সোশ্যাল মিডিয়া শেয়ার

একজন ব্লগার-এর জন্য সোশ্যাল মিডিয়া এ্যাকাউন্ট অপরিহার্য। কেননা, বেশির ভাগ ব্লগার বিশেষ করে নিউজ ব্লগ গুলোর ট্রাফিকের প্রধান উৎস হল সোশ্যাল মিডিয়া। সুতরাং আপনার ব্লগের জন্য সোশ্যাল মিডিয়া গুলোতে এ্যাকউন্ট তৈরী করুন এবং  আপনার ব্লগের পোস্ট গুলো নিয়মিত সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন। এতে আপনার ওয়েব সাইটে ট্রাফিক বাড়বে সাথে আপনার ওয়েবসাইটের জন্য একটি ব্যাকলিংক ও  তৈরী হবে।

ব্যাকলিংক তৈরী করুন

আপনার ব্লগের জন্য কিছু কোয়ালিটি ব্যাকলিংক তৈরী করুন। ব্যাকলিংক গুগলের কাছে আপনার সাইটের জনপ্রিয়তা ও বিশ্বস্ততা প্রকাশ করে। এবং গুগলও কোয়ালিটি ব্যাকলিংক অনেক গুরুত্ব দেয়। এতে সার্চ ইঞ্জিনে আপনার সাইটের র‌্যাংকিং বাড়বে ফলে ওয়েব সাইটে ট্রফিক ও বাড়বে। এছাড়াও ব্যাকলিংক এর আরও অনেক সুবিধা আছে যেমনঃ 
  • আপনার সাইটের ডোমেইন অথরিটি বাড়বে।
  • সার্চ ইঞ্জিন গুলোতে অরগানিক র‌্যাংকিং বাড়বে।
  • ইনডেক্সিং বুস্ট হবে।
  • যে সাইটে ব্যাকলিংক করবেন সেখান থেকেও আপনার সাইটে  ভিজিটর আসবে।

কোরা সাইট গুলোতে পোস্ট শেয়ার করুন

কোরা হচ্ছে এমন একটি প্লাটফর্ম যেখানে মানুষ তাদের বিভিন্ন সমস্যা নিয়ে প্রশ্ন করে থাকেন এবং সমাধান চান। কোরা হচ্ছে এমন একটি মাধ্যম যেখান থেকে আপনি আপনার ওয়েব সাইটে অনেক ভিজিটর নিয়ে আসতে পারবেন। কোরা সাইট গুলোতে আপনার টপিক অনুযায়ী প্রশ্ন খুজে বের করুন এবং যদি সেই প্রশ্ন বা সমস্যার আপনার  ব্লগে থেকে থাকে তাহলে উত্তরে আপনার ব্লগের লিংক মেনশন করে দিন। এতে আপনার ওয়েবসাইটে ভিজিটর বাড়বে পাশাপাশি একটা ব্যাকলিংক ও তৈরী হবে।

ব্লগের ছবি অপটিমাইজ করে নিন

আপনি যদি আপনার ব্লগে কোন ছবি ব্যবহার করেন, তাহলে অবশ্যই ছবিটি সঠিক এবং ভালভাবে অপটিমাইজ করে নিন। যেমন, ইমেজ আল্ট ট্যাগে কি-ওয়ার্ড ব্যবহার করা, ছবির সঠিক সাইজ ও ফরম্যাট মেইটেইন করা । কেননা, ছবির সঠিক সাইজ ও ফরম্যাটে আপনার ওয়েবসাইটের লোডিং স্পিড ভাল থাকে এবং ইমেজ আল্ট ট্যাগ এসইও -এর জন্য যথেষ্ট গুরুত্বপূর্ণ।

আপনার ব্লগ নিয়তিম আপডেট করুন

সাধারণত অনেক ব্লগার এই ভুলটি করে থাকেন। এবং কন্টেন্ট নিয়মিত আপডেট না করার কারনে তারা প্রতিদিন অনেক ভিজিটর হারান। সুতারং আপনার ওয়েব সাইটের কন্টেন্ট নিয়মিত আপডেট করুন। আপনার কন্টেন্ট আপডেট থাকে কোয়ালিটি ঠিক থাকে ফলে আপনার ওয়েবসাইটে ট্রাফিকও বাড়বে।

অন্যদের ওয়েবসাইটে গেষ্ট পোস্ট করুন

অনেক ওয়েবসাইট আছে যারা ফ্রি বা পেইড ভিত্তিতে তাদের সাইটে গেস্ট পোস্ট করার সুযোগ দিয়ে থাকেন। গেস্ট পোস্টিং এর মাধ্যমে আপনি ওই সব সাইট থেকে আপনার ওয়েব সাইটে ট্রাফিক নিয়ে আসতে পারবেন পাশাপাশি কিছু কোয়ালিটি ব্যাকলিংক ও তৈরী করতে পারবেন।

আশাকরি, কিভাবে ওয়েব সাইটে ভিজিটর বাড়ানো যায় এবং কিভাবে পুরাতন ভিজিটর ওয়েবসাইটে ধরে রাখা যায় এ সম্পর্কে কিছু ধারনা দিতে পেরেছি। 


অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

Betblog24.com