Best Blog 24 https://www.bestblog24.com/2022/01/google-map-tricks.html

গুগল ম্যাপ অ্যাপের ৫ টি অসাধারণ ট্রিকস | ২০২২


বর্তমানে কোন নতুন জায়গার খোঁজে গেলে আমাদের একমাত্র ভরসা গুগল ম্যাপস। আজকাল আমরা আশেপাশে লোকজনের কাছে জিজ্ঞাসা না করে, আমরা সরাসরি গুগল ম্যাপের কাছে জানতে চায় আমাদের কাঙ্খিত গন্তব্যটি কোথায়। বিভিন্ন লোকে বিভিন্ন রকম তথ্য দিলেও গুগল ম্যাপ কিন্তু সঠিক তথ্য দিয়ে থাকে যে আপনার পছন্দের রেস্টুরেন্টটি শহরের ঠিক কোনায় রয়েছে। শুধু তাই নয় যাওয়ার রাস্থা, কিভাবে যাবেন, পায়ে হেঁটে গেলে কত সময় লাগবে, বাইকে গেলে কত সয়ম বা বাসে গেলে কত সময় লাগতে পারে সেটাও বলে দেয় গুগল ম্যাপ। ঢাকা শহরের যে কোন অজানা গলির ডিরেকশন ও পেয়ে যাবেন মুহূর্তেই।

এছাড়াও গুগল ম্যাপের আরও অনেক ফিচার রয়েছে যা আমাদের অনেকের অজনা। আজকে আমি গুগল ম্যাপের সেই অজনা ট্রিকস গুলো নিয়েই আলোচনা করব যেগুলো জানলে আপনার প্রিয় এই গুগল ম্যাপ অ্যাপসটি আরও ভালভাবে কাজে লাগাতে পারবেন।

চলুন তাহলে আর কথা না বাড়িয়ে দেখে নিই গুগল ম্যাপ অ্যাপের ৫টি অজানা ট্রিকস সম্পর্কেঃ

গুগল ম্যাপ অ্যাপের ৫ টি অসাধারণ ট্রিকস | ২০২২



গুগল ম্যাপে ট্রিপ গুলি লিস্ট করা

আপনার পরের মিটিং এর সময় এবং স্থান বা ফ্লাইটের ডেট গুলো যেমন গুগল ক্যালেন্ডারে সেভ করে রাখেন। গুগল ম্যাপ অ্যাপ্লিকেশনেও  ঠিক তেমনি ক্যালেন্ডারের মত আপনার সমস্ত ট্রিপের লিস্ট করে দিতে পারে। সেজন্য আপনাকে প্রথমে গুগল ম্যাপ ওপেন করে নিচের দিকে অনেক গুলি ট্যাব দেখতে পাবেন, সেখান থেকে সেভ ট্যাপে ক্লিক করতে হবে। এরপর স্ক্রিনটা একটু স্ক্রল করলে নিচের দিকে  “Reservations” নামে একটি ট্যাব দেখতে পাবেন সেখানে ক্লিক করুন। এরপর নতুন একটি পেজে আপনি আপনার ট্রিপ প্লানের যাবতীয় তথ্য দেখতে পাবেন।

গুগল ম্যাপে আপনার ট্রিপ গুলি লিস্ট করুন

লোকেশন  পিন করা

গুগল ম্যাপ অ্যাপে আপনি চাইলে প্রায় যাওয়া হয় বা আপনি আগামীতে যাবেন এমন জায়গা গুলো পিন করে রাখতে পারেন। তাহলে গুগল ম্যাপের সেই জায়গাগুলি দ্রুত খুজে পেতে সাহায্য হবে।এটা করার জন্য প্রথমে “Bring Up Directions” অপশনে ক্লিক করুন। তারপর নিচের দিকে পিন অপশন দেখতে পাবেন সেখানে ট্যাব করে লোকেশনটি পিন করে রাখুন। পরবর্তী গুগল ম্যাপের হোম মেনু থেকে ” Go ”  ট্যাব করলে আপনার পিন করা জায়গা গুলো দেখতে পাবেন।

গুগল ম্যাপ অ্যাপের ৫ টি অসাধারণ ট্রিকস | ২০২২


নেভিগেশন এর ভাষা পরিবর্তন করা

গুগল ম্যাপ অ্যাপে সাধারণত আমরা যখন কোন ডাইরেশনে যাওয়া শুরু করি, তখন এটির নেভিগেশন অ্যাসিস্টান ডিফল্ট অবস্থায় আমাদেরকে ইংরেজীতে ইনস্ট্রাকশন দিয়ে থাকে। যেমন ধরুন, কিছু দূর যাওয়ার পর এখন আমদের কে বায়ে বা ডানে যেতে হবে ইত্যাদি। আপনি চাইলে ভাষা পরির্বন তরে আপনার নিজের ভাষায় করে নিতে পারবেন। অর্থাৎ বাংলা ভাষা করে নিত পারবেন। সেটি করার জন্য প্রথমে গুগল ম্যাপ অ্যাপটি ওপেন কররে ”সেটিং” অপশনে যান। এরপর  একটু স্ক্রল করার পর ”নেভিগেশন সেটিং” নামে  একটি অপশন দেখতে পাবেন সেখানে ট্যাব করুন। এরপর ”ভয়েস সিলেকশন” নামে একটি অপশন দেখতে পাবেন সেখান থেকে আপনার ভাষা সিলেক্ট করে নিন।

লোকেশন শেয়ার করা

আপনি চাইলে নিজে  এখন কোথায় আছেন সেই লোকেশন গুগল ম্যাপের মাধ্যমে শেয়ার করতে পারবেন। গুগল ম্যাপের এই ফিচারের মাধ্যমে একটা নির্দিষ্ট সময় পর্যন্ত যে কেউ আপনার লোকেশন লাইভ দেখতে পারবেন। গুগল ম্যাপে লোকেশন শেয়ার করার জন্য প্রথমে গুগল ম্যাপের হোম এ থাকা অবস্থায় আপনি উপরের দিকে ডান পাশে একটি থ্রি ডট অপশন দেখতে পাবেন সেখানে ট্যাব করুন। এর পর নিচের দিকে "Share your Location" দেখতে পাবেন সেখানে ক্লিক করুন। এরপর নতুন একটি ইউন্ডো ওপেন হবে সেখানে আপনি কত সময়ের জন্য আপনার লোকেশন শেয়ার করতে চান তা সিলেক্ট করে অন্য ব্যবহারকরী বা যার সাথে আপনার লোকেশন শেয়ায় করতে চান, পাঠিয়ে দিন। 
গুগল ম্যাপ অ্যাপের ৫ টি অসাধারণ ট্রিকস | ২০২২



নতুন জায়গা যুক্ত করা

গুগল ম্যাপে "Contribution"  অপশন বা মেনুর ভিতরে ‍গিয়ে "add missing place"  বাটনে ক্লিক করে সহজেই গুগল ম্যাপে নতুন জায়গা যুক্ত করতে পারবেন। তবে গুগল আপনার যুক্ত করা জায়গাটি কিছুদিন রিভিওতে রাখবে এবং যদি সবকিছু ঠিক থাকে তাহলে  আপনার যুক্ত করা জায়গাটি গুগল ম্যাপে যুক্ত করা হবে।


আশাকরি, গুগল ম্যাপের এই ফিচার গুলো আপনার গুগল ম্যাপ ব্যবহার আরও উপভোগ্য করে তুলবেন। 

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?