Best Blog 24 https://www.bestblog24.com/2022/01/vitamin-a-jatio-khabar.html

ভিটামিন-এ সমৃদ্ধ খাবারের তালিকা।


শরীরের পরিপূর্ণ বৃদ্ধি এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পূষ্টিকর খাবার খাওয়া অত্যন্ত জরুরী। ভিটামিন-এ  এমন একটি পূষ্টি উপাদান যা আমাদের শারীরিক বৃদ্ধিও পরিপূর্ণ বিকাশে অত্যন্ত জরুরী। ভিটামিন-এ এর অভাবে কি হয়? এমন প্রশ্ন করলে, সবাই এক কথায় বলবেন রাতকানা রোগ হয়। তবে, ভিটামিন-এর অভাবে আরও বিভিন্ন ধরণের শারীরিক ব্যাধিও হয়ে থাকে। ভিটামিন-এ এর অভাবে অন্ধত্ব সহ, শ্বাসনালীর ক্যান্সার, গলবিল এবং ত্বকের বিভিন্ন রোগ হতে পারে। আমাদের শরীরের যকৃতকেও ভাল রাখতে হলে ভিটামিন-এ এর গুরুত্ব অপরিসীম। একজন শিশু থেকে বৃদ্ধ পর্যন্ত সকলের প্রতিদিন ভিটামিন-এ গ্রহণ অত্যন্ত জরুরী। এখন, ভিটামিন-এ গ্রহণ মানে এটা নয় যে, প্রতিদিন শিশু থেকে বৃদ্ধ সকলকে ভিটামিন -এ ক্যাপসুল খেতে হবে। প্রতিদিন পর্যাপ্ত পরিমানে ভিটামিন এ সমৃদ্ধ খাবার খেতে হবে। এখন অবশ্যই এটা জানা জরুরী যে, ভিটামিন -এ সমৃদ্ধ খাবার কোন গুলো ?  কোন খাবারে ভিটামিন-এ থাকে? আজকে এই পোষ্ট থেকে জানতে পারবেন ভিটামিন-এ সমৃদ্ধ খাবার গুলো কি? তাহলে চলুন আর দেরি না করে জেনে নিই কোন কোন খাবারে ভিটামিন-এ থাকে।

ভিটামিন-এ সমৃদ্ধ খাবারের তালিকা।


ভিটামিন-এ সমৃদ্ধ খাবারের তালিকাঃ

ভিটামিন-এ সমৃদ্ধ খাবার গুলোর মধ্যে রয়েছে, গাজর, গরুর কলিজা, শরিষা শাক, পালংশাক, ব্রোকরি, টমেটো, মিষ্টি আলু, মিষ্টি কুমড়া, পেঁপে, ডিম, দুধ ও আরও অনেক খাবারে ভিটামি-এ পাওয়া যায়। ভিটামিন-এ জাতীয় খাবারের তালিকা নিচে বিস্তারিত পড়ুনঃ

গাজরগাজরঃ গাজর আমরা কাঁচা, তরকারী হিসিবে, সালাদ বা হালুয়া তৈরী করে খাই। যারা ডায়েট করেন, গাজর তাদের খাবারের তালিকায় অত্যন্ত পছন্দের খাবার গুলোর মধ্যে একটি। গাজর আমাদের শরীরে প্রতিদিন প্রয়োজনীয়তার প্রায় ৪০% ভিটামিন-এ সরবরাহ করে থাকে।
গরুর কলিজা


গরুর কলিজাঃ গরুর কলিজায় প্রচুর পরিমানে ভিটামিন-এ রয়েছে। শুধু গরুর কলিজা নয়, যেকোন প্রাণীর কলিজায় প্রচুর পরিমানে ভিটামিন-এ থাকে। প্রতি ১০০ গ্রাম গরুর কলিজায় আমাদের শরীরের প্রতিদিনের প্রয়োজনীতার ১০ গুণ সরবরাহ করে ।

মিষ্টি আলু

মিষ্টি আলুঃ নানা পুষ্টি গুণে সমৃদ্ধ মিষ্টি আলুতে রয়েছে প্রচুর ভিটামিন-এ। প্রতি ১০০ গ্রাম মিষ্টি আলুতে রয়েছে প্রতিদিন প্রয়োজনের প্রায় ৪০ %।

মিষ্টি কুমড়া

মিষ্টি কুমড়াঃ মিষ্টি কুমড়া আমাদের সকলের কাছে সুপরিচিত ভিটামিন-এ সমৃদ্ধ খাবার হিসেবে। প্রতি ১০০ গ্রাম মিষ্টি কুমড়া আমাদের প্রতিদিনের প্রয়োজনীয়তার প্রায় ১০% ভিটামিন-এ সরবরাহ করে থাকে।

পালংশাক

পালংশাকঃ পালংশাকে যথেষ্ট ভিটামিন-এ রয়েছে। প্রতি ১০০ গ্রাম পালংশাক আমাদের প্রয়োজনীতার প্রায় ১৫% সরবরাহ করে থাকে।

আম

আমঃ আম টক স্বাদের বা মিষ্টি যাইহোক না কেন একটি আমে প্রায় ২০% ভিটামিন-এ থাকে।

বাঁধাকপি

বাঁধাকপিঃ ভিটামিন-এ সমৃদ্ধ খাবার গুলোর মধ্যে বাাঁধাকপিও অন্যতম। বাঁধাকপিতে প্রচুর পরিমানে ভিটামিন-এ রয়েছে।

বাটার

বাটারঃ মিষ্টি জাতীয় খবারের মধ্যে বাটার অন্যতম। বাটারে আমাদের প্রয়োজনীয়তার ১০% ভিটামিন-এ থাকে।

টমেটো



টমেটোঃ টমেটো শীতকালীন সবজী হিসেবে পরিচিত হলেও বর্তমানে প্রায় ১২ মাসেই টমেটো পাওয়া যায়। টমেটোতে ভিটামিন-এ  যথেষ্ট পরিমানে পাওয়া যায়।

দুধ



দুধঃ দুধ হল সুষম খাবার। দুধে প্রায় সব ধরনের খাদ্য উপাদান পাওয়া যায়। দুধে দৈন্দিন প্রয়োজনীয়তার ২% ভিটামিন-এ পাওয়া যায়।

আমাদের শরীরের জন্য ভিটামিন এর প্রয়োজনীয়তা অপরিসীম। ভিটামিন-এ না গ্রহন করলে আমাদের যেমন বিভিন্ন শারীরিক সমস্যা হয়। তেমনি অতিরিক্ত ভিটামিন-এ গহনেও হতে পারে নানা পার্শ্ব-প্রতিক্রিয়া। 



পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?