Best Blog 24 https://www.bestblog24.com/2022/04/online-train-ticket.html

বিকাশের মাধ্যমে ট্রেনের টিকিট কাটার নিয়ম ২0২২


বর্তমান ডিজিটাল যুগে লাইনে দাঁড়িয়ে ট্রেনের টিকিট কাটার দিন শেষ। আমরা এখন ঘরে বসেই অনলাইনের মাধ্যমে ট্রেনের টিকিট কাটতে পারি। বাংলাদেশ রেলওয়ে টিকিট আমরা বাংলাদেশের রেলওয়ের  অফিশিয়াল ওয়েবসাইট থেকেও ঘরে বসে অনলাইনে টিকিট কাটতে পারি বিকাশের মাধ্যমে পেমেন্ট করে । সেখানে রেজিস্ট্রেশন করা এবং টিকিট কাটার বিভিন্ন ধাপ অনুসরণ করতে হয়।  কিন্তু আজকে আমি আপনাদেরকে দেখাবো কিভাবে আপনি সরাসরি বিকাশের মাধ্যমে ট্রেনের টিকিট কাটতে পারবেন খুব সহজেইবিকাশের মাধ্যমে ট্রেনের টিকিট কাটার নিয়ম জানতে সম্পূর্ন পোস্টটি মনোযোগ সহকারে পড়ুনঃ


বিকাশের মাধ্যমে ট্রেনের টিকিট,অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম,রেলওয়ে টিকেট,অনলাইনে ট্রেনের টিকেট,অনলাইনে ট্রেনের টিকিট,অনলাইন ট্রেন টিকেট,ট্রেনের টিকেট,বাংলাদেশ রেলওয়ে টিকিট,ট্রেনের টিকিট,ট্রেন টিকেট,

বিকাশের মাধ্যমে বাংলাদেশ রেলওয়ে টিকিট

আমরা সবাই জানি বাংলাদেশ রেলওয়ে টিকিট/ট্রেনের টিকিট কাটার জন্য আমাদেরকে বিভিন্ন ধরনের বাড়তি ঝামেলা পোহাতে হয়। অনলাইনে ট্রেনের টিকিট কাটার মাধ্যম আমাদেরকে ঝামেলা থেকে কিছুটা মুক্তি দিয়েছে। বর্তমানে বিকাশও ট্রেনের টিকেট কাটার বাড়তি ঝামেলা থেকে মুক্তি দিতে সহায়তা করছে। আপনি চাইলে বিকাশ অ্যাপের মাধ্যমে অনলাইনে ঘরে বসে ট্রেনের টিকিট কাটতে পারবেন। অগ্রিম ট্রেনের টিকিট কাটার জন্য আপনি মাধ্যমে কোন বাড়তি ঝামেলা ছাড়াই অনলাইনে বিকাশের মাধ্যমে  ট্রেনের টিকিট কাটতে পারবেন। বিকাশের মাধ্যমে ট্রেনের টিকিট কাটার নিয়ম জানতে নিচে পড়ুনঃ

বিকাশের মাধ্যমে ট্রেনের টিকিট কাটার নিয়ম

বিকাশের মাধ্যমে ট্রেনের টিকিট কাটা একেবারেই সহজ এবং কোন প্রকার ঝামেলা ছাড়াই আপনি বিকাশের মাধ্যমে ট্রেনের টিকিট কাটতে পারবেন। বিকাশের মাধ্যমে ট্রেনের টিকিট কাটার জন্য আপনার অবশ্যই একটি স্মার্টফোন থাকতে হবে এবং স্মার্টফোনে বিকাশ অ্যাপ ইন্সটল করা থাকতে হবে। আমি ধরে নিচ্ছি আপনার একটি স্মার্টফোন রয়েছে এবং আপনার ফোনে বিকাশ অ্যাপ ইন্সটল করা আছে। চলুন তাহলে দেখে নেই বিকাশের মাধ্যমে ট্রেনের টিকিট কাটার নিয়মঃ 

  •  বিকাশের মাধ্যমে ট্রেনের টিকিট কাটার জন্য আপনাকে প্রথমে বিকাশ অ্যাপে লগইন করতে হবে। বিকাশ অ্যাপে লগইন করার পর আপনি অনেকগুলো মেনু দেখতে পাবেন সেখান থেকে (More)  অপশন-এ  ক্লিক করুন।
  •  এর পর আপনি নিচের দিকে “টিকিট” নামে একটি মেনু দেখতে পাবেন সেখানে ক্লিক করুন।
  •  টিকিট অপশন-এ ক্লিক করার পর আপনি আরো অনেকগুলো অপশন দেখতে পাবেন যেখানে বাস,লঞ্চ, ট্রেন, বিমান ইত্যাদি অপশন দেখতে পাবেন সেখান থেকে ট্রেন অপশনে ক্লিক করুন। ট্রেন অপশনে ক্লিক করার পরবর্তী ধাপে আপনি বাংলাদেশ রেলওয়ে লেখা দেখতে পাবেন সেখানে ক্লিক করুন।
  •  এরপর আপনাকে বাংলাদেশ রেলওয়ে ওয়েবসাইটে লগইন করতে বলবে ।আপনি আপনার ইমেইল এবং পাসওয়ার্ড দিয়ে বাংলাদেশ রেলওয়ের ওয়েবসাইটে লগইন করুন। এরপর পরবর্তী ধাপে আপনার যাত্রার তারিখ এবং গন্তব্য ও যাত্রীর তথ্য ইত্যাদি দিয়ে ট্রেন নির্বাচন করতে হবে।
  •  পরবর্তী ধাপে যদি সিট এভেলেবেল থাকে তাহলে সেগুলো আপনাকে দেখানো হবে সেখান থেকে আপনার পছন্দমত সিট সিলেক্ট করে পারচেজ অপশনে যেতে হবে।
  •  পারচেজ অপশনে যাওয়ার পর বাংলাদেশ রেলওয়ে ওয়েবসাইটে লগইন করতে বলবে।
  •  এরপর বিকাশের পেমেন্ট গেটওয়ে অপশন আসবে সেখান থেকে আপনার বিকাশ একাউন্টের নাম্বারটি দিতে হবে।
  • এরপর আপনার বিকাশ নাম্বারে একটি ওটিপি আসবে। ওটিপি নাম্বার টি বসিয়ে বিকাশের মাধ্যমে ট্রেনের টিকিট কাটার কাজ সম্পন্ন করতে হবে।

বিকাশের মাধ্যমে ট্রেনের টিকিট কাটার জন্য আপনার মোবাইলে অবশ্যই বিকাশ অ্যাপ ইন্সটল করা থাকতে হবে। এছাড়া আপনি বাংলাদেশ রেলওয়ে ওয়েবসাইট থেকেও পেমেন্ট বিকাশ এর মাধ্যমে অনলাইনে ট্রেনের টিকিট কাটতে পারবেন। অনলাইনে ট্রেনের টিকিট কাটার জন্য আপনাকে প্রথমে  বাংলাদেশ রেলওয়ে ওয়েবসাইট রেজিস্ট্রেশন করতে হবে। জন্য আপনার একটি ইমেইল অ্যাকাউন্ট প্রয়োজন হবে। বিকাশের মাধ্যমে ট্রেনের টিকিট কাটার জন্য প্রথমে বাংলাদেশ রেলওয়ে ওয়েবসাইটে গিয়ে আপনার ই-মেইলের মাধ্যমে রেজিস্ট্রেশন করে একটি ইউজার আইডি এবং পাসওয়ার্ড তৈরি করে নিলে পরবর্তীতে আপনাকে অনলাইনে ট্রেনের টিকিট কাটার জন্য কোন প্রকার ঝামেলা পোহাতে হবে না। খুব সহজেই বিকাশের মাধ্যমে ট্রেনের টিকিট কাটতে পারবেন।

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?