google translate এর ৫ টি অসাধারণ টিপস ও ট্রিকস।

অনলাইনে ভাষা অনুবাদ করার সবচেয়ে জনপ্রিয় অ্যাপ বা ওয়েবসাইট গুগল ট্রান্সলেটর। যেকোন ভাষাকে খুব সহজে ট্রান্সলেট করার জনপ্রিয় অ্যাপ বা প্লাটফর্ম গুগল ট্রান্সলেটর ( google translate) । গুগল ট্রান্সলেটর ( google translate) -এ বিশ্বের প্রায় সকল ভাষা সার্পোট করে এবং google translator এর ট্রান্সলেট কোয়ালিটি অন্যান্য ট্রান্সলেটর অ্যাপ বা ওয়েবসাইটের চেয়ে অনেক ভাল। আপনি কি বিভিন্ন প্রয়োজনে ভাষা অনুবাদ করার জন্য গুগল অনুবাদ (google translator ) ব্যবহার করেন? তাহলে আজকের পোষ্টটি আপনার জন্য। আজকে আমি এই গুগল ট্রান্সলেটর এর ৫ টি অজানা ট্রিকস আপনাদের শেয়ার করব যেগুলো জানলে গুগল ট্রন্সলেটর আপনার কাছে আরও উপভোগ্য হয়ে উঠবে।

গুগল ট্রান্সলেট | google translate কি?

জিমেইলেই, প্লে-স্টোর সহ গুগলের অনেকগুলো প্রডাক্ট/সার্ভিস রয়েছে তার মধ্যে একটি হল google translate । এটি গুগলের একটি ফ্রি ভাষা অনুবাদ সার্ভিস অ্যাপ/ ওয়েবসাইট। গুগল ট্রান্সলেটর মোবাইল অ্যাপ বা প্রয়োজনে ওয়েবসাইট ইন্টারফেসের মাধ্যমে ব্যবহার করা যায়। গুগল ট্রান্সলেট এর যাত্রা শুরু হয় ২০০৬ সালে এবং বর্তমানে গুগল ট্রান্সলেট এর মাধ্যমে ১০০ টিরও বেশি ভাষা ট্রান্সলেট করা যায়।

 

গুগল ট্রান্সলেট | google translate কিভাবে কাজ করে?

মূলত গুগল ট্রান্সলেট এর তথ্য ভান্ডারে বিশ্বের বিভিন্ন ভাষায় লক্ষ লক্ষ শব্দ সংরক্ষিত আছে। গুগল অ্যালগরিদম এসব শব্দ ব্যবহার করে শিখে নেয় যে একটি শব্দ অন্য ভাষায় কি হয়। এবং একটি মজার ব্যপার হল গুগল ট্রান্সলেট ইংরেজি ভাষা ছাড়া অন্য কোন সরাসরি ট্রান্সলেট করতে পারে না। অর্থাৎ আপনি ‍যদি বাংলা থেকে ইংরেজি বা ইংরেজি থেকে বাংলা অনুবাদ করেন তাহলে গুগল ট্রান্সলেটর সেটি সরাসরি অনুবাদ করতে পারে। কিন্তু আপনি যদি হিন্দ থেকে বাংলা বা বাংলা থেকে হিন্দি অনুবাদ করে চান সেটি গুগল ট্রান্সলেটর সরাসরি অনুবাদ করে না। এক্ষেত্রে গুগল ট্রান্সলেট প্রথমে হিন্দি ভাষাকে দেখে নেয় ইংরেজিতে কি হবে, তারপর বাংলায় অনুবাদ করে। বর্তমানে গুগল ট্রান্সলেট উন্নত প্রক্রিয়ার অনুবাদ করার জন্য আর্টিফিশিয়াল নিউরাল নেটওয়ার্ক ব্যবহার করে।

গুগল ট্রান্সলেট | google translate এর ৫ টি অজানা টিপসওট্রিকস।

গুগল ট্রান্সলেটর এর এমন অনেক ফিচার রয়েছে যেগুলো আমাদের অনেকের অজানা। এই ট্রিকস গুলো জানলে আপনার দৈন্দিন বিভিন্ন প্রয়োজনে গুগল ট্রান্সলেটর ব্যবহার আরও উপভোগ্য হয়ে উঠবে এবং আপনি google translate এর এই ফিচার গুলোর সাহায্যে অনেক সুবিধাও উপভোগ করতে পারবেন।

১. গুগল ট্রান্সলেট | google translate এর Conversation Mode(কথোপকথন)

গুগল ট্রান্সলেট | google translate এর Conversation Mode( কথোপকথন )

 

গুগল ট্রান্সলেট এর কথোপকথন মুড দোভাষীর মতই কাজ করে। আপনি আপনার মোবাইল ফোনের মাধ্যমে গুগল ট্রান্সলেটর এর সাহায্যে যেকোন ভাষা বাসীর মানুষের সাথে কথা বলতে পারবেন এবং তাদের কথা বুঝতে পারবেন। যেমন ধরুন আপনি ইংরেজি ভাষা জানেন না এবং একজন ইংলিশ ব্যক্তি বাংলা ভাষা জানেন না। এমতাঅবস্থার সেই ব্যক্তির সাথে কথোপকথন এর জন্য google translate এর Conversation Mode আপনাকে অনেক সাহয্য করবে। গুগল ট্রান্সলেট google translate এর Conversation Mode অন করলে আপনার বলা বাংলা ভাষা তাকে ইংরেজিতে ট্রান্সলেট করে শুনাবে এবং তার বলা ইংরেজি ভাষা আপনাকে বাংলায় ট্রান্স লেট করে শোনাবে।
এটি করার জন্য প্রথমে মোবাইলে গুগল ট্রান্সলেট অ্যাপ ওপেন করুন। এরপর Conversation অপশনে ক্লিক করুন। পরবর্তীতে দুই পাশে দুজনের ভাষা সিলেক্ট করে কথা বলুন।

২. গুগল ট্রান্সলেট | google translate এর Handwriting Tool

গুগল ট্রান্সলেট | google translate এর Handwriting Tool

 

গুগল ট্রান্সলেটর -এ আপনি চাইলে টাইট না করে স্ক্রিন টাচের মাধ্যমে হ্যান্ডরাইটিং করেও গুগল ট্রান্সলেট এ  যে কোন শব্দ বা বাক্য ট্রান্সলেট করতে পারবেন। এটি করার জন্য আপনি google translate এ একটি পেন আইকন দেখতে পানেব এখানে ক্লিক করুন। এখন একটি নতুন উইন্ডো ওপেন হবে এবং স্ক্রিন এর নিচের অর্ধেক অংশে একটি বোর্ড দেখতে পাবেন সেখানে টাচের মাধ্যমে আপনি যে কোন ওয়ার্ড লিখতে পারবেন । এখন আপনি ভাবতে পারে এতটুকু জাগায় একটা সেন্টেন্স কি লেখা সম্ভব? চিন্তার কারন নাই, একেকটি ওয়ার্ড লেখা শেষ হলে সেটি সাথে সাথে সাথে সাইড বাই সাইড বসে যাবে। ফলে একটি সেন্টেন্স বা প্যারাগ্রাফ লিখতে কোন অসুবিধা হবে না।

৩. গুগল ট্রান্সলেট | google translate এর ক্যামেরা ট্রান্সলেটর

গুগল ট্রান্সলেট | google translate এর ক্যামেরা ট্রান্সলেটর

 

আপনি একটি সাইবোর্ড বা পেপার দেখলে যেখানে অন্য ভাষায় কিছু লেখা আছে যা আপনি জানেনা। যেহেতু সেই ভাষা আপনি জানেন না সুতরাং সেই ভাষা কি বোর্ডে টাইপ করাও আপনার পক্ষে সম্ভব নয়। এমতাবস্থায় আপনি google translate  এর ক্যামেরা ট্রান্সলেটর অপশন থেকে সেই লেখার ছবি তুলে খুব সহজে ট্রন্সলেট করতে পারবেন। এটি করার জন্য প্রথমে গুগল ট্রান্সলেট অ্যাপ ওপেন করুন এরপর নিচে আপনি একটি ক্যামেরা আইকন দেখতে পাবেন সেখানে ক্লিক করে আপনি যে লেখা ট্রান্সলেট করতে চান তা স্কান করে অনুবাদ দেখে নিন।

৪. গুগল ট্রান্সলেট | google translate এর Speak Translation

গুগল ট্রান্সলেট | google translate এর Speak Translation

 

আপনি গুগল ট্রান্সলেটর এ মাইক্রোফেন আইকন দেখতে পাবেন সেখানে ট্যাব করে ভয়েস এর মাধ্যমে যে কোন শব্দ বা বাক্য ট্রন্সলেট করতে পারবেন। তবে যদি কথোপকথন এর সময় ভয়েস ব্যবহার করা হয়, সেক্ষেত্রে google translate এর Conversation Mode ব্যবহার করায় উত্তম। এছাড়া কোন বাক্য টাইপ করে লিখতে যত সময় লাগে, ভয়েসের মাধ্যমে সেটা খুবই সীমত সময়ে করা যায়।

৫. গুগল ট্রান্সলেট | google translate এর ভাষা ডাউনলোড

গুগল ট্রান্সলেট | google translate এর ভাষা ডাউনলোড

 

গুগল ট্রান্সলেট অ্যাপ মূলত অনলাইনে কাজ করে। কিন্তু কি হবে যখন আপনার ফোনে কোন নেট কানেকশন থাকবে না, তখন তখন গুগল ট্রান্সলেটর কিভাবে ব্যবহার করবেন। অজন্য গুগল ট্রান্সলেটর এ ভাষা ডাউনলোড করার অপশন আছে। আপনার যে ভাষা গুলো প্রয়োজন হয় আপনি সেই ভাষা গুলো ডাউনলোড করে রেখে দিতে পারেন বা সবগুলো ভাষাই আপনি ডাউনলোড করে রেখে দিতে পারেন। এতে যখন আপনার ফোনে কোন নেট কানেকশন থাকবে না, তখন আপনি অফলাইনে যেকোন ভাষা অনায়াসে google translate  অ্যাপের মাধ্যমে ট্রান্সলেশন করতে পারবেন।

পরিষেশে,

এই ছিল মূলত গুগল ট্রান্সলেট -এর ৫ টি অসাধারণ ট্রিকস। আশাকরি google translate  এর এই ৫ টি ট্রিকস আপনার উপকারে আসবে। পোস্ট ভাল লাগলে শেয়ার করতে ভুলবেন না। এবং এই পোস্ট সম্পর্কে আপনার কোন মন্তব্য থাকলে অবশ্যই নিচের কমেন্ট অবশনে গিয়ে কমেন্ট করে জানিয়ে দিন। ধন্যবাদ!

Leave a Comment

Your email address will not be published.

Scroll to Top