ওয়ার্ডপ্রেস দিয়ে অনলাইনে টাকা ইনকাম করার উপায়।

শুরুর দিকে ওয়ার্ড প্রেস শুধুমাত্র একটি সাধার ব্লগিং প্লাটফর্ম ছিল। কোডিং জ্ঞান ছাড়াই ওয়েবসাইট তৈরীর সাইট গুলোর মধ্যে এটিই ছিল প্রথম।

বর্তমানে ওয়ার্ডপ্রেস শুধুমাত্র ব্লগিং প্লাটফর্ম এর মধ্যে সীমাবদ্ধ নেই। ই-কমার্স, ফ্রেমওয়ার্ক-মেম্বরশীপ, কন্টেন্ট সাইট ইত্যাদি সহ বিভিন্ন ধরনের সাইট তৈরীতে ওয়ার্ডপ্রেস ব্যবহার হয়। যাইহোক,  আজকে আমি এই পোস্টে আলোচনা করব কিভাবে ওয়ার্ডপ্রেস দিয়ে টাকা আয় করা যায় এই বিষয়ে।

ওয়ার্ডপ্রেস-দিয়ে-আয়

ওয়ার্ডপ্রেস দিয়ে টাকা আয়

ওয়ার্ডপ্রেস দিয়ে ব্লগিং করে অনলাইনে টাকা আয় করার জন্য আপনার অবশ্যই কিছু মৌলিক কৌশল জানতে হবে। ওয়ার্ডপ্রেস দিয়ে অনলাইনে ইনকার কোন জাদুকারী টাইপের কিছু নয় যে আপনি খুব সহজেই আয় করতে পারবেন আর কঠিন কিছুও নয়। কিভাবে ওয়ার্ডপ্রেস দিয়ে টাকা আয় করা যেতে পারে সে বিষয়ে জ্ঞান অর্জন,রিসার্চ এবং পরিশ্রম অবশ্যই করতে হবে। আপনি ওয়ার্ডপ্রেস দিয়ে আয় করার কৌশল গুলো জানেন এবং পরিশ্রম করার মানসিকতা থাকে তাহলে খুব সহজে ওয়ার্ডপ্রেস এর মাধ্যমে অনলাইনে আয় করতে পারবেন।

ওয়ার্ডপ্রেস ব্যবহার করে ব্যবসা এবং অনলাইনে আয় করার অনেক উপায় আছে, তবে বেশিরভাগ মানুষের ওয়ার্ডপ্রেস ব্লগের মাধ্যমে আয় করে থাকেন, এবং আজকে আমি এটি নিয়েই আলোচনা করব।

  • ওয়ার্ডপ্রেস ব্লগের মাধ্যমে আয় করার ধাপ সমূহঃ
  • ওয়েবসাইটের জন্য আর্টিকেল বা কন্টেন্ট লেখা এবং পাবলিশ করা।
  • ফ্রি-মার্কেটিং বা পেইড মার্কেটিং এর মাধ্যমে ওয়েবসাইটে ভিজিটর নিয়ে আসা।
  • গুগল এডসেন্স মনিটাইজ করা/অ্যাফিলিয়েট মার্কেটিং করা।

ওয়ার্ডপ্রেস দিয়ে আয় করার ৩টি ধাপঃ

অনলাইনে আয় করার মাধ্যম গুলোর মধ্যে এই মাধ্যম অর্থাৎ মনিটাইজ প্রোগ্রাম তুলনামূলক সহজ এবং সহজেই ওয়েবসাইটে ব্যবহার করা যায়। ওয়ার্ডপ্রেস-এর মাধ্যমে আয় করার ধাপগুলো নিচে আলোচনা করা হলঃ

১.ভাল মানের আর্টিকেল/কন্টেন্ট লিখুন

এমন কোন বিষয়বস্তু নিয়ে আটিকেল লিখুন যা মানুষ পড়তে পছন্দ করে। এমন কোন আর্টিকেল যা মানুষের কোন সমস্যার সমাধান বা কোন প্রশ্নের উত্তর। (যেমন: এই আর্টিকেলটি ”কিভাবে ওয়ার্ডপ্রেস দিয়ে আয় করা যায়?” প্রশ্নের উত্তর দেয়।
আর্টিকেল সাধারণত তথ্যমূলক,বিনোদন, এবং শিক্ষামূলক উভয়ই হয়ে থাকে। অনলাইনে দুটি ফরম্যাটের আর্টিকেল খুব ভালভাবে কাজ করে, তা হলঃ “তালিকা টাইপ” এবং “কি,কেন,কিভাবে”।
আমি নিশ্চিত আপনি অনেক তালিকা টাইপ আর্টিকেল দেখেছেন এবং পড়েছেন। যেমনঃ “অনলাইনে আয় করার ১০ টি উপায়” অথবা “সেরা ভিডিও  এডিটিং সফ্টওয়্যার চয়ন করার ৫টি টিপস” ইত্যাদি।
”কি,কেন,কিভাবে” আর্টিকেলগুলো একটু বেশি ব্যাখ্যামূলক হয়ে থাকে। “কি,কেন,কিভাবে” দিয়ে শুরু হওয়া  প্রশ্নের উত্তর এই আর্টিকেলে দেওয়া যেতে পারে। যেমনঃ ”কিভাবে মোবাইল দিয়ে অনলাইনে আয় করা যায়?” বা “ডিজিটাল মার্কেটিং কি এবং কিভাবে শুরু করা উচিত?” ইত্যাদি।
এখন, আপনার ওয়েবসাইটে  আর্টিকেল পাবলিশ করার পাশাপাশি ভিজিটর নিয়ে আসতে হবে। যদি আপনি মনিটাইজ করতে চান, এককথায় অনলাইনে ইনকাম করতে চান আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট দিয়ে।

২.ওয়েবসাইটে ভিজিটির নিয়ে আসুনঃ

ফ্রি বা পেইড দুটি মাধ্যমে আপনি আপনার ওয়েবসাইটে ভিজিটর বাড়াতে পারেন। বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় বা গুগলে পেইড এড-এর মাধ্যমে আপনি আপনার ওয়েবসাইটে ভিজিটর বাড়াতে পারেন। এছাড়া অনেক ফ্রি মাধ্যম আছে যার মাধ্যমে আপনি আপনার ওয়েবসাটে ট্রাফিক নিয়ে আসতে পারেন। কিভাবে ওয়েবসাইটে ভিজিটর বাড়াবেন বিষয়ে আমি আগেই  একটি আর্টিকেল পাবলিশ করেছি আপনি  সেটি পড়ে আসতে পারেন। আর্টিকেলটি পড়তে এখানে ক্লিক করুন।

২. আপনার ওয়ার্ডপেস ওয়েবসাইট  মনিটাইজ করুনঃ

একটি ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট মনিটাইজ করার অনেক উপায় আছে। তবে সবচেয়ে সহজ এবং জনপ্রিয় উপায় হল গুগল এডসেন্স মনিটাইজেশন এবং  অ্যামাজন অ্যাফিলিয়েট প্রোগ্রাম। গুগল এডসেন্স আপনার ওয়েবসাইটে বিজ্ঞাপন দেখায় এবং যখন কোন ভিজিটর বিজ্ঞাপনে ক্লিক করে তখন প্রতিটি ক্লিকের জন্য একটা নির্দিষ্ট প্রদান করে।
অ্যামাজন অ্যাফিলিয়েট প্রোগ্রাম অ্যামাজন কোম্পানী বহন করে। আপনি আপনার ওয়েবসাইটে তাদের পন্যের বিজ্ঞাপন দিবেন এবং যখন সেই বিজ্ঞাপনের কোন সেল হবে তখন আপনি কমিশন পাবেন।
ওয়ার্ডপ্রেস দিয়ে অর্থ উপার্জন খুবই সহজ। তবে আপনাকে অবশ্যই ক্রিয়েটিভ এবং পরিশ্রমী হতে হবে। আমি মনেকরি নিজের মালিকাধীন একটি ওয়বসাইট থেকে আয় করার মত ভাল অনুভূতি আর নেই।

Leave a Comment

Your email address will not be published.

Scroll to Top