ওয়েবসাইট এর ট্রাফিক কি? কেন? জেনে নিন ।

আমরা একবিংশ শতাব্দীতে তথ্য প্রযুক্তির যুগে বসবাস করছি।আমাদের এই যুগ টা হলো কম্পিটিশন এর যুগ।কে কার আগে যেতে পারে অন্য জন কে পিছে রেখে। আমাদের এই যুগে আমরা সবাই প্রায় তথ্যপ্রযুক্তি নির্ভর। আমরা আমাদের এই তথ্য প্রকাশ এবং তথ্য অর্জনের  জন্য ব্যাবহার করি বিভিন্ন ওয়েবসাইট। আর ওয়েবসাইট গুলোও আমাদের তথ্য দিয়ে যাচ্ছে তাদের আর্থিক স্বার্থের জন্য।আমরা কোনো তথ্য গুগলে সার্চ করলে বিভিন্ন ওয়েব এ ঢুকলেই আমাদের যে জিনিসটা সবার সামনে আসে সেটি হলো বিজ্ঞাপন। হ্যা! এই বিজ্ঞাপন দেখিয়েই আমাদের মাধ্যমে অনলাইনে অর্থ আয় করছে তারা।

ওয়েবসাইট এর ট্রাফিক কি
আরও পড়ুনঃ
আমাদেরও অনেকের ওয়েবসাইট রয়েছে।আমরা যারা সাধারণ মানুষ তাদের ওয়েবসাইট গুলো বেশ বড় না।মোটামুটি একটা সীমায় রয়েছে এগুলো।কিন্তু সমস্যা হলো আমাদের ওয়েবসাইটের ভিজিটর সংখ্যা খুবই কম।এর কারণ হচ্ছে আমাদের ওয়েবসাইট গুলোর র‍্যাংকিং এ অনেক পিছিয়ে রয়েছে।ওয়েব এর ভাষা যাকে বলা হয়ে থাকে ওয়েব Traffic  অনেক টা কম। আমাদের ওয়েবসাইট যত বেশি মানুষের কাছে পৌছাবে তত বেশি এর traffic  বাড়বে।আর এই ওয়েব ট্রাফিক বাড়লে আমাদের ওয়েবসাইটের র‍্যাংকিং বেড়ে যাবে হু হু করে। আমি আজকে আপনাদের এই পোস্ট এ দেখাব যে কিভাবে আমরা আমাদের ওয়েবসাইট এর র‍্যাংক বাড়াতে পারি আমাদের ওয়েবসাইট এর ট্রাফিক চেক করে।তো বন্ধুরা আর বেশি কথা না বলে কাজের কথায় আসা যাক।
আমরা অনেকসময় আমাদের ওয়েবসাইট এর জন্য ট্রাফিক প্রয়োজন হয়।আর এই ট্রাফিক চেক করার জন্যও কিছু প্রয়োজনীয় টিপস রয়েছে।যেগুলো ব্যাবহার করলে আমাদের ওয়েবসাইট এর ট্রাফিক বেড়ে যাবে।
তো বন্ধুরা আর কথা না বাড়িয়ে চলুন শুরু করা যাক আজকের পোস্টটি।

যেভাবে ওয়েবসাইট এর ট্রাফিক খুজে বের করব-

আমরা প্রায় অনেক গুলো পদ্ধতি ব্যাবহার করে যেকোনো ওয়েবসাইট এর Traffic খুজে পেতে পারি।আমরা এখানে একটি ওয়েবসাইট ব্যবহার করে আমরা যেকোনো ওয়েবসাইট এর Traffic খুজে বের করব।
প্রথমে আমরে এই লিংক  এ প্রবেশ করি।
১.এরপর এখানে আমরা লগইন অপশন সহ আরোও কয়েকটি অপশন আমরা দেখতে পাব।এখান থেকে আমরা আমাদের ওয়েবসাইট এ লগ ইন করে ফেলব।
similarweb traffic |

২.তো বন্ধুরা আমরা এইবার লগ ইন করার পর আমাদের সামনে একটি গ্রাফ আসবে।এখানেই আমরা আমাদের ওয়েবসাইট সম্পর্কে না না Traffic দেখতে পাব।উর্ধ্ব ক্রম অনুসারে আমরা আস্তে আস্তে এই গ্রাফটিতে দেখতে পাব যেগুলো কিনা আমাদের ওয়েবসাইট এর Traffic নিয়ন্ত্রণ করেছে।

৩.এইবার আমরা যদি Top page এ ঢুকে যাই তবে আমরা এখানে আরো দেখতে পাব যে আমাদের ওয়েবসাইট এ কত জন কিভাবে ব্যাবহার করে যাচ্ছে।যেমন ধরুন আমাদের ওয়েবসাইট থেকে যদি কেউ কোনো ডাটা চুরি করে নিয়ে কোথাও নিজের নামে চালিয়ে দেয় তবে বন্ধুরা আমরা এই Traffic পেইজ থেকে এটি দেখতে পারব খুব সহজেই।
৪.এছাড়াও আমরা আমাদের ওয়েবসাইট এর ট্রাফিক চেক করার আরেকটা অপশন পেয়ে যাব সেটি হচ্ছে আমাদের ওয়েবসাইট এ কোন আইপি অর্থাৎ কোন দেশের লোক বেশির ভাগ ব্যবহার করে যাচ্ছিলো।নিচের ছবির মতো করে আমরা এগুলো খুব সহজেই দেখতে পারব এ তথ্য গুলো।এবং এই ট্রাফিক এর সাহায্যে আমাদের ওয়েবসাইট এর যদি কোনো আপডেট করতে হয় তবেও আমরা সেটি যেনে যাব।
ahrefs blog growth |

৫.এছাড়াও আমরা এখান থেকে নানা ধরনের ডাটা কারেন্সি দেখতে পাব।যেমন ধরা যাক আমাদের প্রয়োজন হলো কোনো ডাটা এন্ট্রি করার।তবে আমরা এই ওয়েবসাইট থেকেই ট্রাফিক ব্যাবহার এর মাধ্যমে করে ফেলতে পারি যেকোনো ধরনের ঝামেলা ছাড়াই।

৬.আমাদের ওয়েবসাইট টি যে ঠিকঠাক ভাবে কাউন্ট হচ্ছে এবং এর সাথে যে কোনো ধরনের রিপোর্ট এর সাথে যুক্ত না এই সকল তথ্য আমরা পেয়ে যেতে পারি এই ওয়েবসাইট এর থেকে যাতে করে কোনো ধরনের সমস্যা না হয় আমাদের জন্য।

৭।এবং পরিশেষে আরো একটি চমকপ্রদ ট্রাফিক Traffic চেক এর কথা জানব।সেটি হচ্ছে আমাদের ওয়েবসাইট এর জন্য কোনো নতুন তথ্য অর্থাৎ সিও বাড়ানোর মাধ্যমে। আমরা এই ট্রাফিক এজেন্সি ব্যবহার করে আমাদের জন্য প্রয়োজনীয় সকল আপডেট পেয়ে যাব।

উপভোগ করি ট্রাফিক আপডেট-

ওয়েবসাইট এর ট্রাফিক জিনিসটা আসলেই অনেক পরিমানে আমাদের জন্য দরকারি। কেননা আমরা এইটি ব্যাবহার করেই একটি ওয়েবসাইট সম্পর্কে ভালোভাবে জেনে নিতে পারি।আর কোনো সমস্যা হইলে এই পেইজ থেকেই আমরা সমাধান পেয়ে যেতে পারি।
তো বন্ধুরা আশা করি উপরের পদ্ধতি গুলো ঠিকঠাক ভাবে অনুসরণ করলেই আপনি সঠিক ভাবে এই কাজটি করতে পারেন।এখন থেকে আশা করি আর ওয়েবসাইট এর ট্রাফিক নিয়ে কোনো ঝামেলায় পরতে হবে না।আজ এই পর্যন্ত-ই।আবার অন্য একদিন কথা হবে অন্য কোনো বিষয় নিয়ে।সেই পর্যন্ত সবাই ভালো থাকবেন।

Leave a Comment

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Scroll to Top