গুগল একাউন্ট এর ভাষা পরিবর্তন করার উপায় সম্পর্কে জানুন

আপনি যদি গুগল একাউন্ট এর ভাষা পরিবর্তন করার উপায় সম্পর্কে জানতে চান, তাহলে আজকের এই আর্টিকেলটি আপনারই জন্য। আজকের এই আর্টিকেলটি পড়লে আপনারা পেয়ে যাবেন গুগল একাউন্ট এর ভাষা পরিবর্তন করার উপায়, গুগল ক্রোমের ভাষা পরিবর্তন করার উপায় ও জিমেইল একাউন্ট এর ভাষা পরিবর্তন করার উপায় সম্পর্কে ডিটেইলড গাইডলাইন। তাই মনোযোগ দিয়ে পুরোটুকু পড়ুন। 

গুগল-একাউন্টের-াভাষা-পরিবর্তন-করার-নিয়ম
গুগল-একাউন্টের-ভাষা-পরিবর্তন-করার-নিয়ম

একনজরে গুগল সম্পর্কে জানুন 

গুগল একাউন্ট এর ভাষা পরিবর্তন করার উপায় সম্পর্কে ভালোভাবে বোঝার জন্য আগে গুগল সম্পর্কে কিছু বলি। গুগলের পুরো নাম হলো গুগল ইনকর্পোরেটেড। এটি মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক একটি স্বনামধন্য বহুজাতিক প্রতিষ্ঠান। গুগলের হেডকোয়ার্টার হচ্ছে ক্যালিফোর্নিয়ার মাউন্টেন ভিউ শহরে। ১৯৯৮ সাল নাগাদ ল্যারি পেজ ও সেগ্রেই বিনের হাত ধরে যাত্রা শুরু করেছিলো গুগল। 

বর্তমানে গুগল গ্রাহকদেরকে বিভিন্ন ধরনের সেবা প্রদান করে। যেমনঃ গুগল ট্রান্সলেটর,গুগল ডক, গুগল ক্রোম, গুগল স্লাইড, গুগল শিট, গুগল ম্যাপস, গুগল ড্রাইভ, গুগল প্লে স্টোর, গুগল ব্লগার, জিমেইল ইত্যাদি। এগুলোর পাশাপাশি গুগলের কয়েকটি সেবা কিন্তু পৃথিবীজুড়ে বিখ্যাত। সেগুলো হলো গুগলের বিখ্যাত সার্চ ইঞ্জিন, গুগল এডওয়ার্ডস এবং ক্লাউড কম্পিউটিং। 

যদি গুগলের রেভিনিউ সোর্স নিয়ে কথা বলতে চাই তাহলে বলা যায় গুগলের রেভিনিউয়ের মূল পার্সেন্টেজ আসে গুগল এডওয়ার্ডস বা গুগলের বিজ্ঞাপন সেবা থেকে। 

গুগল একাউন্ট এর ভাষা পরিবর্তন করার উপায় কেন জানবেন?

গোটা বিশ্বের সবচাইতে জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগলের নাম তো সবাই শুনেছেন। কিন্তু আপনারা কি জানেন যে আপনারা চাইলেই ইংরেজির বাইরেও বিভিন্ন ভাষায় আপনাদের গুগল একাউন্ট ব্যবহার করতে পারবেন?

চলুন জেনে আসা যাক গুগল একাউন্ট এর ভাষা পরিবর্তন করার উপায় কেন জানবেন সেটি নিয়ে। 

যদি আমি আমাদের ক্ষেত্রে বলতে যাই, তাহলে বলা যায় গুগল ক্রোম ব্রাউজার ও জিমেইল আমাদেরকে প্রাত্যহিক কাজে প্রতিদিনই ব্যবহার করতে হয়। আমাদেরকে গুগল ক্রোম দিয়ে ইন্টারনেট ব্রাউজ করতে হয় অথবা জিমেইলের মাধ্যমে কাউকে ইমেইল পাঠাতে হয়। 

তাই যদি গুগল ক্রোমের এর ভাষা পরিবর্তন করার উপায় ও জিমেইল একাউন্ট এর ভাষা পরিবর্তন করার উপায় সম্পর্কে জানা থাকে, তাহলে কিন্তু দারুণ হয়। 

এখন আপনারা আমাকে প্রশ্ন করতে পারেন গুগল একাউন্ট এর ভাষা পরিবর্তন করার নিয়ম থাকার প্রয়োজনীয়তা কি? আসলে গুগল বরাবরই ইউজার এক্সপেরিয়েন্স ইমপ্রুভ করার ব্যাপারে যথেষ্ট ফোকাসড। গুগল বরাবরই চেয়েছে যাতে পুরো বিশ্বের বিভিন্ন ভাষাভাষী মানুষ স্বাচ্ছন্দে গুগলের বিভিন্ন সার্ভিস ইউজ করতে পারে। একারণেই বর্তমানে আপনারা নিজেদের গুগল একাউন্টের ভাষা পরিবর্তন করার নিয়ম জেনে ভাষা পরিবর্তন করে ফেলতে পারবেন চোখের নিমিষেই। 

গুগল একাউন্টের ভাষা পরিবর্তন করার নিয়ম কি কি? 

আমরা চলে এসেছি আজকের লেখার মূল অংশে। এখন আমি আপনাদের জানাবো গুগল ক্রোম, জিমেইল, গুগল অ্যাপ ইত্যাদিতে কিভাবে ভাষা পরিবর্তন করতে পারবেন। তাহলে চলুন জেনে নেয়া যাক গুগল একাউন্টের ভাষা পরিবর্তন করার নিয়ম সম্পর্কে। 

গুগল ক্রোমের ভাষা পরিবর্তন করার উপায়

যেকোনো বিষয় নিয়ে ইন্টারনেট ব্রাউজ করার জন্য আমরা যে সার্চ ইঞ্জিনটি সবচাইতে বেশি ব্যবহার করে থাকে সেটি হচ্ছে গুগল ক্রোম। গুগল ক্রোমের ভাষা পরিবর্তন করার উপায় অত্যন্ত সহজ। গুগল ক্রোমের ভাষা পরিবর্তন করার জন্য প্রথমে ক্রোমের ডানপাশের মেনু থেকে সেটিংস অপশনটি সিলেক্ট করুন। এরপর সেটিংস এর অ্যাডভান্স অপশনটি থেকে ল্যাঙ্গুয়েজ এন্ড ইনপুট অপশনটি সিলেক্ট করুন। 

এরপর ল্যাঙ্গুয়েজ অপশন থেকে আপনি যে ভাষায় গুগল ক্রোম ইউজ করতে চান সে ভাষাটি খুঁজে বের করুন এবং যদি খুঁজে পেয়ে যান তাহলে সেটি সিলেক্ট করে দিন৷ যদি আপনি মেনুতে আপনার ইউজ করতে চাওয়া ভাষাটি খুঁজে না পান, তাহলে অ্যাড ল্যাঙ্গুয়েজ অপশন এ ক্লিক করে ভাষাটি অ্যাড করে দিন। 

গুগল ক্রোম এর ভাষা পরিবর্তন করার পরে যে কাজটি করতে হবে সেটি হলো এই ভাষাটি আপনি কিভাবে আপনার ব্রাউজার ইউজ করতে চান সেটি সিলেক্ট করে দেওয়া। যদি আপনি আপনার পরিবর্তন করা ভাষাতে গুগল ক্রোমের মেনু দেখতে চান, তাহলে ল্যাঙ্গুয়েজ সিলেক্ট করার পর মোর অপশন এ ক্লিক করুন এবং ডিসপ্লে ওএস নামের অপশনটি সিলেক্ট করে দিন। এটি হলো গুগল ক্রোমের ভাষা পরিবর্তন করার উপায়।

যদি আপনি গুগল ক্রোম থেকে কোন ভাষা রিমুভ করতে চান, তাহলে একইভাবে সেটিংস অপশন থেকে ল্যাঙ্গুয়েজ অপশনটি সিলেক্ট করে যে ভাষাটি রিমুভ করতে চান সেটি সিলেক্ট করুন এবং ক্লিক করে রিমুভ করে দিন।

 

জিমেইল একাউন্ট এর ভাষা পরিবর্তন করার উপায় 

গুগল একাউন্ট এর ভাষা পরিবর্তন করার উপায় হিসেবে এবার আমি আপনাদেরকে জানাবো জিমেইল একাউন্ট এর ভাষা পরিবর্তন করার উপায় সম্পর্কে। যাদেরকে অফিস বা পড়াশোনার কাজের রেগুলারলি ইমেইল সেন্ড করতে হয় অথবা ইমেইল রিসিভ করতে হয়, তাদের কাছে সবচাইতে ট্রাস্টেড ইমেইলের প্লাটফর্ম হচ্ছে জিমেইল। যদি জিমেইল একাউন্ট এর ভাষা পরিবর্তন করার উপায় আপনাদের জানা থাকে, তাহলে আপনারা নিজেদের পছন্দমতো ভাষাতে, এমনকি বাংলা ভাষাতেও জিমেইল ব্যবহার করতে পারবেন।

জিমেইল একাউন্ট এর ভাষা পরিবর্তন করার উপায় হলো প্রথমেই জিমেইল ওপেন করুন। তারপর সেটিংস অপশনে যেয়ে ল্যাংগুয়েজ এন্ড ইনপুট অপশনটি থেকে ল্যাংগুয়েজ অপশন সিলেক্ট করুন। এরপর সেখান থেকে নিজের পছন্দমতো ভাষা সিলেক্ট করে সেটিকে ড্র‍্যাগ করে লিস্টের টপে বা শুরুর দিকে নিয়ে আসুন। দেখবেন ভাষা পরিবর্তন হয়ে গিয়েছে।

গুগল অ্যাপের ভাষা পরিবর্তন করার উপায় 

নিজেদের প্রয়োজনে আমরা অনেকেই আমাদের ফোনে গুগল অ্যাপ ডাউনলোড করি। এই গুগল অ্যাপেও চাইলে আপনারা গুগল একাউন্ট এর ভাষা পরিবর্তন করার উপায় জেনে পরিবর্তন পারবেন।  প্রথমেই স্মার্টফোনের গুগল অ্যাপ ওপেন করে সেখানে মোর অপশন টি থেকে সেটিংস অপশনটি সিলেক্ট করুন। 

তারপর ল্যাঙ্গুয়েজ এন্ড রিজিওন অপশনটি সিলেক্ট করে আপনার রিজিয়ন অনুযায়ী নিজের পছন্দমত ভাষা সিলেক্ট করে নিন৷ এতে করে দেখতে পাবেন আপনার এ্যাপের মেনু, টুলবার অর্থাৎ অ্যাপ এর পুরো ইন্টারফেসই আপনার সিলেক্ট করা ভাষা অনুযায়ী সেট হয়ে গেছে৷ তার সাথে আপনি কোনো ওয়েব সাইটের কনটেন্ট পড়ার সময় নিজের পছন্দ করা ভাষা অনুযায়ী ট্রান্সলেট করে নেয়ার সুবিধাও পেয়ে যাবেন। এভাবেই আপনারা আপনাদের গুগল অ্যাপ এর ভাষা পরিবর্তন করে নিতে পারবেন। 

স্মার্টফোনে থাকা গুগল একাউন্ট এর ভাষা পরিবর্তন করার উপায় 

আইফোন হোক কিংবা অ্যান্ড্রয়েড, আমাদের প্রত্যেকের ফোনেই কিন্তু গুগল একাউন্ট থাকে। তাই এবার আমি আপনাদের জানাবো খুব সহজ স্মার্টফোনের গুগল একাউন্টের ভাষা পরিবর্তন করার নিয়ম সম্পর্কে। 

যদি আপনি অ্যান্ড্রয়েড ইউজার হন,তাহলে সেটিংস অ্যাপে গিয়ে গুগল সিলেক্ট করুন। সেখানে গুগলের অ্যাকাউন্ট ম্যানেজমেন্ট সেকশন ওপেন করুন। তারপর ডাটা এন্ড পারসোনালাইজেশন অপশনের জেনারেল প্রেফারেন্সেস ফর দা ওয়েব সেকশনে গিয়ে ল্যাংগুয়েজে ট্যাপ করুন। তারপর নিজের ইচ্ছামতো ভাষা সিলেক্ট করে নিন। 

যদি আইফোন বা আইপ্যাড ইউজার হন, তাহলে জিমেইল অ্যাপ ওপেন করে অ্যাপের মেনু থেকে সেটিংস অপশনে যান। তারপর ম্যানেজ ইয়োর গুগল অ্যাকাউন্ট অপশন থেকে ডাটা এন্ড পারসোনালাইজেশন সিলেক্ট করুন। তারপর অ্যান্ড্রয়েডের মতো জেনারেল প্রেফারেন্সেস ফর দা ওয়েব সেকশনে যান এবং তারপর ল্যাংগুয়েজ বাটনে ট্যাপ করুন। তারপর নিজের ইচ্ছামতো ভাষা সিলেক্ট করে নিন। 

শেষ কথা

এটুকুই ছিলো আমাদের আজকের আলোচনা। আশা করি গুগল একাউন্ট এর ভাষা পরিবর্তন করার উপায় সম্পর্কে আর কারো কোনো সন্দেহ নেই৷ এভাবেই আপনারা গুগল একাউন্ট এর ভাষা পরিবর্তন করার উপায় সম্পর্কে জেনে খুব সহজে নিজেদের গুগল ক্রোম, জিমেইল, অ্যাপ ইত্যাদির ভাষা নিজের পছন্দমতো পরিবর্তন করে নিতে পারবেন ও আরো স্বাচ্ছন্দ্যে এগুলো ব্যবহার করতে পারবেন৷ যদি আর্টিকেলটি ভালো লেগে থাকে, তাহলে নিজের পরিবার ও বন্ধুবান্ধবের সাথে এটি শেয়ার করতে ভুলবেননা। 

 

1 thought on “গুগল একাউন্ট এর ভাষা পরিবর্তন করার উপায় সম্পর্কে জানুন”

  1. Pingback: গুগল একাউন্টের পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম - Bestblog24

Leave a Comment

Your email address will not be published.

Scroll to Top