ম্যাক বুকের Mac address চেঞ্জ করে নিন একেবারে সহজে

আমাদের যার যার প্রয়োজনে ম্যাক বুক ব্যবহার করে থাকি।এই ম্যাক বুক দিয়ে কতই না চমৎকার সব কাজ করে থাকি আমরা। কিন্তু আমরা সীমাবদ্ধ। ম্যাক বুক আমাদের যা দিবে তা নিয়েই সন্তুষ্ট থাকতে হবে, এর বাইরে আমরা কিছুই করতে পারব না। এইযে ধরুন আপনার ম্যাক বুকে Mac এড্রেস এর কথাই ধরা যাক।আগে থেকে যে যে কম্পিউটারে একটি নির্দিষ্ট Mac address যুক্ত করা থাকে।এই ম্যাক এড্রেস দিয়ে যেকোনো ওয়াইফাই রাউটার থেকে শুরু করে ব্লুটুথ সহ নানা ওয়ারলেস সিগন্যাল সনাক্ত করে থাকে।কেউ যদি এখান থেকে ব্লক করে দেয় তবে আমরা আর চালাতে পারি না ওই নেটওয়ার্ক। কেননা আমাদের Mac এড্রেস তারা ব্লক করে দিয়েছে।আমরা সবাই EMEI নাম্বার সম্পর্কে জানি।এটি যেমন একটি কম্পিউটারের সীমের সব তথ্য যেনে থাকে অন্য দিকে এই MAC অর্থাৎ Media Access Control address টি আমাদের মোবাইলের নানা সিগন্যাল শনাক্ত করে থাকে । কেউ যদি আমাদের এই Mac এড্রেস ব্লক করে দেয় তবে আমরা আর সেই সিগন্যাক একসেস নিতে পারি না।

ম্যাক বুকের Mac address চেঞ্জ

আজকের এই পোস্ট এর টাইটেল দেখেই বন্ধুরা হয়তো বুঝে গেছেন যে আজকের পোস্টটি কি নিয়ে।হ্যা! বন্ধুরা আজকে আমি আপনাদের সাথে শেয়ার করব যে কিভাবে আমরা আমাদের কম্পিউটারের MaC Address চেঞ্জ করে ফেলতে পারি।অর্থাৎ আমাদের ম্যাক বুকের ভিতর যে আগে থেকে ম্যাক এড্রেস দেওয়া থাকে সেটিকে কাস্টমাইজ করে নিজের মতো করে ম্যাক এড্রেস চেঞ্জ করে ফেলতে পারব।তো বন্ধুরা আর কথা না বাড়িয়ে চলুন শুরু করা যাক আজকে ব্লগটি।সবাই মনোযোগ সহকারে পোস্টটি পড়বেন এতে বুঝতে কোনো সমস্যা হবে না আশা করি।

ম্যাক বুকে MAC address খুজে বের করি-

আমাদের ম্যাক বুকে MaC address চেঞ্জ করার জন্য আমাদের প্রথমেই আগে Mac address টি খুজে বের করে নিতে হবে।তবেই না আমরা এই ম্যাক বুকে MAC address চেঞ্জ করতে পারব।এই অংশে আমরা দেখব যে কিভাবে আমরা MAC বুকে ম্যাক এড্রেস খুজে বের করতে পারি।

১.এর জন্য আমাদের প্রথমেই আমাদের ম্যাক বুক থেকে সিটিং থেকে System Preferences অপশনটি খুজে বের করে এর মধ্যে ঢুকে যেতে হবে।এরপর আমরা এখানে অনেকগুলো অপশন দেখতে পাব মেনুর মতো।এরপর এর মধ্যে থেকে Network অপশনটি খুজে নিয়ে তারপর তাতে প্রবেশ করতে হবে।

ম্যাক বুকের Mac address চেঞ্জ করে নিন একেবারে সহজে!!

২.এইবার আবার একটি নতুন উইন্ডো অপেন হবে এখানে। আমরা এখান দেখতে পারব নানা ধরনের অপশন।এখান থেকে আমরা এইবার নিচের দিকে থাকা অপশন  “Advanced” এ ক্লিক করে এতে ঢুকে যেতে হবে আমাদের ম্যাক এড্রেস দেখার জন্য।

ম্যাক বুকের Mac address চেঞ্জ করে নিন একেবারে সহজে!!

৩.ব্যাস! আমরা এইবার আমাদের ম্যাক বুকের Mac addressদেখার কাছাকাছি এসে পরেছি।এবার যে অপশনটি আমাদের সামনে অপেন হবে এখান থেকে “Hardware” নামের একটি অপশন পাব।এখানে ক্লিক করে দিলেই আমাদের ম্যাক বুকের MaC address পেয়ে যাব।হ্যা বন্ধুরা এইটিই হলো আমাদের ম্যাক বুকের MAC address। এইটি ব্যাবহার করেই আমাদের ডিভাইস নানা সিগন্যাল রিসিভ করে থাকে।আমরা এবার এটাকে চেঞ্জ করা শিখব।

ম্যাক বুকের Mac address চেঞ্জ করে নিন একেবারে সহজে!!

চেঞ্জ করি MAC address –

এইবার আমরা এই অংশে দেখব যে কিভাবে আমরা ম্যাক এড্রেসটি চেঞ্জ করে নিতে পারি সহজেই কোনো সফটওয়্যারের সাহায্য ছাড়াই।

১.প্রথমে আমাদের ম্যাক বুকে ঢুকে “option” কি তে চেপে ধরে রাখতে হবে।এইবার এখানে একটি ওয়াই-ফাই আইকন আসবে আমাদের সামনে।আমরা এই ওয়াই-ফাই আইকনটিতে ক্লিক করলে “interface name”নামের একটি অপশন আসবে।এখানে ক্লিক করে এর মধ্যে ঢুকে যেতে হবে।

ম্যাক বুকের Mac address চেঞ্জ করে নিন একেবারে সহজে!!

২.এইবার আমাদের সামনে একটি প্রগ্রামিং উইন্ডো দেখতে পাব। এইবার এখানে আমরা চিত্রে দেখানো এই কোড গুলো লিখব।আর লেখার পরেই এখানে কিছু চেঞ্জ দেখতে পারব।

ম্যাক বুকের Mac address চেঞ্জ করে নিন একেবারে সহজে!!

৩.এইবার আমরা আবার এখানে (sudo ifconfig en0 ether <generated mac address.) এই কোডয়াতি কপি করে তারপর পেস্ট করে দিব।এবং এখানে আমরা যে ম্যাক এড্রেস টি দিতে চাই সেটিও দিয়ে দিব।তাহলেই আমাদের কাজ আপাতত এখানেই শেষ।

ম্যাক বুকের Mac address চেঞ্জ করে নিন একেবারে সহজে!!

ব্যাস!বন্ধুরা আমাদের ম্যাক বুকের Mac address চেঞ্জ করে হয়ে গিয়েছে।এইবার আমাদের ডিভাইস কেউ ব্লক করলেও আমরা এই ম্যাক এড্রেস চেঞ্জ করে অইটি চালাতে পারব কোনো ঝামেলা ছাড়াই।

উপভোগ করি ম্যাক বুকে MAC address চেঞ্জ করা-

আমরা শিখে নিলাম যে কিভাবে আমরা একটি ম্যাক বুকের ম্যাক এড্রেস চেঞ্জ করে নিতে পারি খুব সহজেই। কোনো সফটওয়্যার এর ঝামেলাও এখানে পোহাতে হলো না বন্ধুরা আমাদের তাই না?তো বন্ধুরা আশা করি উপরের পদ্ধতি গুলো ঠিকঠাক ভাবে অনুসরণ করলেই আপনি সঠিক ভাবে এই কাজটি করতে পারেন।এখন থেকে আশা করি আর ম্যাক বুকের MAC address চেঞ্জ করা নিয়ে কোনো ঝামেলায় পরতে হবে না।আজ এই পর্যন্ত-ই।আবার অন্য একদিন কথা হবে অন্য কোনো বিষয় নিয়ে।সেই পর্যন্ত সবাই ভালো থাকবেন।

(পোস্টে ব্যাবহৃত স্ক্রিনশট গুলোBeebomথেকে নেওয়া হয়েছে)

Leave a Comment

Your email address will not be published.

Scroll to Top